বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

প্রশিক্ষণ কোর্স

ম স্টাফ রিপোর্টার, নেত্রকোনা

নেত্রকোনায় কম্পিউটার বেসিক অ্যান্ড আইসিটি এপিস্নকেশন বিষয়ক ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। বুধবার জেলা শহরে যুব ভবনের হলরুমে জেলা যুব উন্নয়ন অধিদপ্তর এই সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক ফারজানা পারভীনের সভাপতিত্বে ও প্রশিক্ষণার্থী কমল দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রাফিউজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য দেন- সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা গাজী মোবারক হোসেন, কম্পিউটার প্রশিক্ষক এসএম শহিদুলস্নাহ, সহকারী প্রশিক্ষক হুসাইন মোহাম্মদ শাহীন প্রমুখ।

গোয়ালঘরে অগ্নিকান্ড

ম দৌলতপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি

মানিকগঞ্জের দৌলতপুরে এক কৃষকের বাড়িতে ভয়াবহ অগ্নিকান্ডে দুটি ঘরসহ পাঁচটি গরু ও দুইটি ছাগল পুড়ে ছাই হয়ে গেছে। বুধবার উপজেলার খলসী ইউনিয়নের রৌহা গ্রামে কৃষক নিজাম শেখের বাড়িতে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত কৃষক নিজাম শেখ জানান, 'অসাবধানতা বসত রান্না ঘরের চুলা থেকে আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। আগুন লাগার পর স্থানীয় লোকজনের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে আগুনে পাঁচটি গরু ও দুটি ছাগল পুড়ে গেছে। এতে প্রায় ৬ থেকে ৭ লাখ টাকার ক্ষতি হয়েছে।

উন্নয়ন কর্মশালা

ম গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি

রাজশাহীর গোদাগাড়ীতে রক্ষাগোলা নেতৃবৃন্দের জেন্ডার ও নারী নেতৃত্ব উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সিসিবিভিও'র আয়োজনে ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানির সহায়তায় 'রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচি'-এর আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সহায়ক ছিলেন সিসিবিভিও'র ঊর্ধ্বতন মাঠ কর্মকর্তা নিরাবুল ইসলাম ও নারী উন্নয়ন কর্মকর্তা সবিতা রানী। কর্মশালাটি পরিচালনা করেন সিসিবিভিও'র প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী এবং সার্বিক সহযোগিতা করেন সমাজ সংগঠক ইমরুল সাদাত।

মৃতু্যবার্ষিকী পালিত

ম মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের মিরসরাই প্রেস ক্লাবে প্রতিষ্ঠাতা সম্পাদক সাংবাদিক মুহাম্মদ নিজাম উদ্দিনের প্রথম মৃতু্যবার্ষিকী পালিত হয়েছে। গত বছর ১১ জানুয়ারি ৬১ বছর বয়সে চিরবিদায় নেন তিনি। প্রথম প্রয়াণ দিবসে এ প্রথিতযশা সাংবাদিককে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে তার মিরসরাই প্রেস ক্লাব পরিবার। মফস্বলের প্রবীণ এ সাংবাদিক ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন মিরসরাই পৌরসভার নাজিরপাড়া গ্রামের মোজাফ্‌ফর আহম্মদ সওদাগর বাড়িতে। সাংবাদিক হিসেবে সুদীর্ঘ ও বর্ণাঢ্য কর্মজীবন রয়েছে তার। প্রথম প্রয়াণ দিবসে সাংবাদিক নিজাম উদ্দিনের জন্য খতমে কোরআন, দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

কম্বল বিতরণ

ম রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের রাজারহাটে দুস্থ ও অসহায় শীতার্তদের মাঝে ৩শ' কম্বল বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার প্রেস ক্লাব রাজারহাটের আয়োজনে কম্বল বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কাবেরী রায়। বিশেষ অতিথি ছিলেন রাজারহাট থানার অফিসার ইনচার্জ মোস্তাফিজুর রহমান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু নুর মো. আক্তারুজ্জামান। প্রেস ক্লাব রাজারহাটের সম্পাদক রফিকুল ইসলামের পরিচালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সভাপতি এসএ বাবলু, সাবেক সভাপতি উপাধ্যক্ষ সাজেদুর রহমান মন্ডল চাঁদ প্রমুখ।

বিদায় সংবর্ধনা

ম রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পুলিশের এসআই সোবহান মোলস্নাকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার রূপগঞ্জ থানার সভাকক্ষে এ আয়োজন করা হয়। রূপগঞ্জ থানার ওসি (তদন্ত) জোবায়ের হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওসি দীপক চন্দ্র সাহা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইন্সপেক্টর তন্ময় মন্ডল, জিলস্নুর রহমান, ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোস্তাফিজুর রহমান, এসআই পরেশ বাগচি, বিএম মেহেদী, সবুজসহ রূপগঞ্জ থানার সকল সদস্যবৃন্দ। অনুষ্ঠানে এসআই সুবহান মোলস্নাকে কোরআন শরীফ, জায়নামাজ, ক্রেস্ট ও বিভিন্ন উপহার দেওয়া হয়।

জরুরি সভা

ম শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের শাহরাস্তি প্রেস ক্লাবের জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলার মেহার কালীবাড়ি বাজারে প্রেস ক্লাবের অস্থায়ী কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে ও সম্পাদক নোমান হোসেন আখন্দের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সাবেক সভাপতি সহকারী অধ্যাপক আবুল কালাম, বীর মুক্তিযোদ্ধা কাজী হুমায়ুন কবির, সাবেক সম্পাদক মাসুদ রানা, সাংগঠনিক সম্পাদক আমরুজ্জামান সবুজ, উপজেলা সাবেক প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দুলাল চন্দ্র ঘোষ প্রমুখ।

সংবর্ধনা অনুষ্ঠিত

ম গাজীপুর প্রতিনিধি

দুর্নীতি দমন কমিশনের গাজীপুর জেলার সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক মোজাহার আলী সরদারের বিদায় সংবর্ধনা ও নবনিযুক্ত উপ-পরিচালক বায়োজিদুর রহমান খানের বরণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার গাজীপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও দুদকের সাবেক মহাপরিচালক মাহমুদ হাসান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সভাপতি অধ্যক্ষ এম এ বারী, সম্পাদক অধ্যক্ষ মুকুল কুমার মলিস্নক, সদস্য আবুল হোসেন, মনির হোসেন মোলস্নাসহ কমিটির অন্যান্য সদস্য এবং দুদক কার্যালয়ের কর্মকর্তারা।

আয়বর্ধনমূলক প্রশিক্ষণ

ম মনোহরগঞ্জ (কুমিলস্না) প্রতিনিধি

কুমিলস্নার মনোহরগঞ্জে সড়ক রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত দুস্থ কর্মীদের নিয়ে আয়বর্ধনমূলক এক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা পরিষদ কমপেস্নক্স ভবনের সম্মেলন কক্ষে পলস্নী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি-৩ শীর্ষক প্রকল্পের আওতায় স্থানীয় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। কর্মীদের বসতবাড়ির আঙিনায় শাকসবজি, মৎস্য চাষ, গরু মোটাতাজাকরণ, ছাগল ও হাঁস-মুরগি পালন বিষয়ে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। ৪০ জন দুস্থ নারী-পুরুষ এতে অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রশিক্ষক ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন, মৎস্য কর্মকর্তা তৌহিদ হাসান ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মমিনুর রহমান।

মেশিন বিতরণ

ম শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি

মাগুরার শ্রীপুরে কৃষকদের মধ্যে ধান ও গম কাটার রিপার মেশিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলা কৃষি অফিসের উদ্যোগে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে 'সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ' প্রকল্পের আওতায় এ মেশিন বিতরণ করা হয়। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সালমা জাহান নিপার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মমতাজ মহল। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) শ্যামানন্দ কুন্ডু, উপজেলা ভাইস কাজী জালাল উদ্দিন, শ্রীপুর প্রেস ক্লাবের সভাপতি ডক্টর মুসাফির নজরুল প্রমুখ।

আলোচনা সভা

ম বাজিতপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জের বাজিতপুর প্রেস ক্লাবের সভাপতি দৈনিক ইনকিলাবের বাজিতপুর প্রতিনিধি রফিকুল ইসলামের ৬৭তম জন্মদিন পালিত হয়েছে। বুধবার প্রেস ক্লাবে এই উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাজিতপুর সরকারি কলেজের সাবেক অধ্যাপক ইন্দ্রজিত দাসের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বাজিতপুর ইসামতির সম্পাদক শিল্পী বণিক, সাবেক অধ্যাপক ওয়াহিদুজ্জামান, অধ্যাপক তফাজ্জল হোসেন বাদল, অধ্যাপক ফারুক আহমেদ, মানবজমিন প্রতিনিধি হোসেন মাহাবুব কামাল, যায়যায়দিন প্রতিনিধি মহিউদ্দিন লিটন, ভোরের ডাক প্রতিনিধি সাব্বির আহমেদ মানিক, আইনজীবী কাজী মঞ্জুরুল হক রোকন প্রমুখ।

শীতবস্ত্র বিতরণ

ম কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জের কটিয়াদীতে আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংকের আয়োজনে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার বানিয়াগ্রাম বাজার আউটলেট কার্যালয়ে বাজার বণিক সমিতির সভাপতি হাবিবুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে ও ব্যাংকের সিনিয়র অপারেশন ম্যানেজার আবুল কালাম আজাদ খোকার সঞ্চালনায় এসব বিতরণ করা হয়। এতে বক্তব্য রাখেন বানিয়াগ্রাম বাজার বণিক সমিতির সম্পাদক মাওলানা নাসির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আল-মামুন, আইন ও নিরাপত্তা সম্পাদক রবি মিয়া, প্রচার সম্পাদক দেশপ্রেমিক মোশারফ হোসেন প্রমুখ।

কৃষি উপকরণ বিতরণ

ম আলীকদম (বান্দরবান) প্রতিনিধি

বান্দরবানের আলীকদমে বন্যায় ক্ষতিগ্রস্ত ইউনিয়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার আলীকদম উপজেলা কৃষি অফিস সংলগ্ন মাঠে উক্ত কৃষি সহায়তা বিতরণ করা হয়। এ সময় উপস্থিত থেকে কৃষকদের উদ্দেশ্যে দিকনির্দেশনা প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী। জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড এবং স্পেশাল ফান্ড ফর ইমার্জেন্সি অ্যান্ড রিহ্যাবিলিটশনের আর্থিক সহায়তায় উপজেলার ১ হাজার ৮শ' ছয় জনকে ধান ও সবজি প্যাকেজ বিতরণ করা হয়।

কম্বল বিতরণ

ম রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের রাজনগরে তিনশ শীতার্ত পরিবারের মাঝে কম্বল বিতরণ করেছে হিড বাংলাদেশ। বৃহস্পতিবার পলস্নী কর্মসহায়ক ফাউন্ডেশনের উপজেলার মনসুরনগর, পাঁচগাঁও, রাজনগর ও মুন্সিবাজার ইউনিয়নের অসহায় পরিবারকে এসব কম্বল দেওয়া হয়। হিড বাংলাদেশ সিলেট আঞ্চলিক ব্যবস্থাপক দীল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়ক আমিনুল হক, মার্গারেট জুঁই দাস, মুন্সিবাজার শাখা ব্যবস্থাপক দুলাল হালদার, পাঁচগাঁও শাখা ব্যবস্থাপক বিপস্নব চন্দ্র সামন্ত, রাজনগর ইউপি চেয়ারম্যান জুবায়ের আহমদ চৌধুরী, পাঁচগাঁও ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম ছানা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে