বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শিবচরে গমে স্বপ্ন বুনছেন কৃষক

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
শিবচরে গমে স্বপ্ন বুনছেন কৃষক

রবি শস্যের মধ্যে অন্যতম একটি লাভজনক আবাদ হচ্ছে গম। কম খরচে অধিক লাভ হওয়ায় মাদারীপুর জেলার শিবচর উপজেলায় গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। গমের সবুজ পাতার সমারোহ শিবচর অঞ্চলের মাঠ জুড়ে। এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে গম চাষ করা হয়েছে। গমের বাম্পার ফলনে আশাবাদী কৃষকরা। অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় স্বল্পখরচে যথাসময়ে কৃষকরা এবার গমের বাম্পার ফলন পাবেন বলে মনে করছেন অভিজ্ঞরা।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, রোগবালাইয়ের তেমন আক্রমণ না থাকায় কৃষকেরা গমের ভালো ফলন পাবেন। এবারে উপজেলার ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গম চাষ হয়েছে ১ হাজার ৭২০ হেক্টর জমিতে যা চলমান রয়েছে। গম চাষে খরচ কম অথচ ফলন ভালো ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে গম চাষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কাদিরপুর এলাকার কৃষক আব্দুল মজিদ ও ওহিদুল ইসলাম বলেন, গত কয়েক বছর ধরে বিভিন্ন কারণে এই অঞ্চলে গম চাষ অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। গম কম সেচ খরচকারী ফসলের মধ্যে একটি। ফসলটি সারা বছর বাজারে প্রচুর চাহিদা। বাজারে চাহিদা বৃদ্ধি এবং দাম বেশি থাকায় এ বছর গম চাষের সিদ্ধান্ত নিয়েছি।

একই এলাকার আরেক গম চাষি ইলিয়াস হোসাইন বলেন, প্রতি বছর তিনি এক থেকে দুই বিঘা জমিতে গম আবাদ করে থাকেন। ধানের চেয়ে গম চাষে খরচ কম করে দ্বিগুণ গম উৎপাদন করা যায়। এবারও অনেক আশা করে জমি প্রস্তুত করে গমের বীজ রোপণ করেছেন। আশা করছেন এ বছর গমের ভালো ফলন হবে। আর ভালো ফলন পেলে পরিবার পরিজনদের নিয়ে সুখে থাকতে পারবেন।

কুতুবপুর এলাকার কৃষক চুন্নু মাদবর বলেন, এলাকার যেসব জমিতে আগে বোরোচাষ করা হতো, সেই জমিগুলোতেই তারা এবার গম চাষ করছেন। বোরো চাষে উৎপাদন খরচ অনেক বেশি। অথচ যখন ধান কাটা মাড়াই শুরু হয়, তখন ধানের বাজারে ধস নামে। ফলে অনেক ক্ষেত্রে উৎপাদন খরচই উঠে না। কিন্তু গমের উৎপাদন খরচ যেমন কম দামও অনেক বেশি থাকে। এজন্য তারা গম চাষে ঝুঁকে পড়েছেন।

উপসহকারী কৃষি কর্মকর্তা পার্থ প্রতীম হীরা বলেন, এলাকার কৃষকরা যাতে যথাযথভাবে স্বল্পখরচে উচ্চ ফলনশীল গম উৎপাদন করতে পারেন এজন্য তারা প্রতিনিয়ত কৃষকদের পরামর্শ দিচ্ছেন। বিভিন্ন রোগবালাই থেকে গমকে মুক্ত রাখতেও পরিমিত পরিমাণ ওষুধ প্রয়োগের পরামর্শ দিয়ে থাকেন।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, গত বছরের তুলনায় এবার গমের আবাদ বেশি হয়েছে। গম চাষের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তা ছাড়িয়ে গেছে। এ বছর চলতি মৌসুমে শিবচরে প্রায় এক হাজার ৬৫০ হেক্টর জমিতে গম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এবং এ পর্যন্ত ১ হাজার ৭২০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে, যা চলমান রয়েছে। তারা প্রতিনিয়ত মাঠে কৃষকদের পাশে থেকে পরামর্শ দিয়ে আসছেন। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছেন এ বছর কৃষকরা গমের ভালো ফলন পাবেন।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুলস্নাহ আল-মামুন জানান, উপজেলার কম-বেশি সব এলাকায় গমের আবাদ হয়েছে। চাষিদের সার্বক্ষণিক পরামর্শসহ সার্বিক সহযোগিতা করে আসছে উপজেলা কৃষি অফিস। কম খরচে গম চাষে ফলন ভালো ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে গম চাষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে