মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আটঘরিয়ায় খরচ পোষাতে চিনি মিশ্রিত ভেজাল পাটালি তৈরি

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
আটঘরিয়ায় খরচ পোষাতে চিনি মিশ্রিত ভেজাল পাটালি তৈরি

চিনি মিশ্রিত ভেজাল খেজুরের গুড় পাটালিতে বাজার সয়লাব। খাটি পাটালি যেখানে ৩০০ থেকে ৪০০ টাকা কেজি সেখানে চিনি মিশ্রিত পাটালি ১৮০ থেকে ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মৌসুমি গাছিরা এই এলাকার বিভিন্ন গ্রামে আস্তানা গড়ে তুলে খেজুর গাছ লিজ নিয়ে রস সংগ্রহ করেন। এরপর সেই রস দিয়ে পাটালি গুড় তৈরি করে স্থানীয় বাজার, দোকানি ও ব্যবসায়ীদের কাছে পাইকারি দরে বিক্রি করে থাকেন। এ ক্ষেত্রে খোলা বাজারে প্রতি কেজি পাটালি গুড় ১৮০ থেকে ২০০ টাকা বিক্রি হয়। এসব পাটালি গুড়ে অর্ধেক পরিমাণে চিনি মেশানো হয়ে থাকে। খাঁটি পাটালি পেতে গাছিকে আলাদাভাবে অর্ডার দিতে হয়, সে ক্ষেত্রে প্রতি কেজি পাটালির দাম পড়ে স্থান ভেদে ৩০০ থেকে ৪০০ টাকা।

নাটোরের লালপুর উপজেলায় এসব মৌসুমি গাছি শীতের শুরুতেই প্রয়োজনীয় কর্মীসহ এই এলাকার বিভিন্ন স্থানে আস্তানা তৈরি করেন। এরপর বিভিন্ন মালিকের খেজুরের গাছ চুক্তিভিত্তিক লিজ নিয়ে রস সংগ্রহ করেন। সেখানেই রস জ্বালিয়ে গুড় ও পাটালি তৈরি করে থাকেন।

রাধাকান্তপুর গ্রামের এক আস্তানার গাছি হামিদ জানান, রস সংগ্রহ থেকে পাটালি তৈরি পর্যন্ত যে পরিশ্রম ও খরচ, তাতে ন্যায্যমূল্য পাওয়া যায় না। তাই বাধ্য হয়ে চিনি মেশাতে হয়। তিনি জানান, এক কেজি চিনির মূল্য ১৪৫ টাকা হওয়ায় প্রতি কেজিতে ৩০ থেকে ৫০ টাকা অতিরিক্ত লাভ হয়।

পটেশ্বর গ্রামের আরেক আস্তানার গাছি লিয়াকত জানান, একদম নির্ভেজাল পাটালি তৈরি করলে প্রতি কেজি ৩০০ টাকা না হলে খরচ উঠবে না।

মাজপাড়ার আরেক গাছি জানান, প্রতি মৌসুমে তাদের এটা পারিবারিক ব্যবসা। বর্তমানে শ্রমিক, খড়ি, চার হাড়ি, ইত্যাদি খরচসহ পারিশ্রমিক তোলাই কঠিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে