মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

গাজীপুরে পিঠা উৎসব ও ফটিকছড়িতে পৌষ মেলা

গাজীপুর জেলা ও সদর প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
গাজীপুরে পিঠা উৎসব ও ফটিকছড়িতে পৌষ মেলা

গাজীপুরে ৮১ রকমের বাহারি পিঠা নিয়ে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। শনিবার গাজীপুর সদর উপজেলার রাজেন্দ্রপুরের ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ, কচিকাঁচা একাডেমি ও নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়।

কচিকাঁচা একাডেমির ৫ম শ্রেণির শিক্ষার্থী সুদীপ্তা ও প্রান্তি জানায়, 'এত পিঠা একসঙ্গে কোনোদিনই দেখিনি। নতুন বছরের শুরুতেই পিঠা উৎসব খুব ভালো লাগে। কনকনে শীতের সকালে গরম গরম হরেকরকম পিঠা খাওয়ার আনন্দই আলাদা।'

১০ম শ্রেণির শিক্ষার্থী লগ্ন বলেন, 'পিঠা উৎসব বাঙালির লোকজ ঐতিহ্য ও নান্দনিক সংস্কৃতিরই বহিঃপ্রকাশ। আজকের উৎসবে ৮১ প্রকারের পিঠা প্রদর্শন করা হয়েছে।'

পিঠা উৎসব উদ্বোধন করেন ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আব্দুর রহমান। এ উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক ছিলেন তৌফাজ্জল হোসেন।

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের ফটিকছড়িতে আবহমান বাংলার গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার জন্য অনুষ্ঠিত হতে যাচ্ছে পৌষ মেলা। উপজেলার তৌহিদুল আনোয়ার হাইস্কুলের উদ্যোগে প্রতি বছরের মতো এবারও চার দিনব্যাপী পৌষ মেলার আয়োজন করা হবে।

শুক্রবার এ উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবে বিদ্যালয়ের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন আহমেদ শামসুল আনোয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এবং তৌহিদুল আনোয়ার হাই স্কুলের সভাপতি সুজাউদ্দীন জাফর।

এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাউছার বেগম, লেখক শরীফ শমশির, চট্টগ্রামের ঐতিহ্যবাহী বলিখেলা আয়োজক কমিটির সভাপতি জওহরলাল হাজারী, জব্বারের বলী খেলার সাংগঠনিক সমপাদক এম. আবদুল মালেক, সম্পাদক জামাল ভূইয়া, আব্দুল জব্বারের নাতি শওকত আনোয়ার বাদল, আকতার আনোয়ার চঞ্চল, কবি ও সাহিত্যিক ইউসুফ মোহাম্মদ এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ সাংবাদিক মনজুর কাদের মঞ্জু প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে