মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বায়ুদূষণে বিশ্বের ১১০ শহরের মধ্যে দশম রাজধানী ঢাকা

যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
বায়ুদূষণে বিশ্বের ১১০ শহরের মধ্যে দশম রাজধানী ঢাকা

রাজধানীসহ সারা শহরে তীব্র শীত। সঙ্গে ঘন কুয়াশা। এর মধ্যে রাজধানীর বায়ুদূষণের কমতি নেই। রোববার সকালে বিশ্বের শহরগুলোর মধ্যে বায়ুদূষণে ঢাকার স্থান ছিল দশম। এদিন সকাল সোয়া আটটার দিকে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৬০। এ স্কোরকে অস্বাস্থ্যকর বলে ধরা হয়।

এদিন বিশ্বে বায়ুদূষণে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভারতেরই দুই শহর পশ্চিমবঙ্গের কলকাতা ও দেশটির রাজধানী দিলিস্ন। এ দুই শহরের স্কোর যথাক্রমে ৩৬০ ও ২৬৪।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের দেওয়া রোববারের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। এদিন ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ১৬ গুণের বেশি। বাতাসের এ অবস্থা থাকায় সবার জন্য পরামর্শ, আজ বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের। আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে