শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রশিক্ষণের ১৮ দিন পেরিয়ে গেলেও ভাতা পাচ্ছেন না পূর্বধলার শিক্ষকরা

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
প্রশিক্ষণের ১৮ দিন পেরিয়ে গেলেও ভাতা পাচ্ছেন না পূর্বধলার শিক্ষকরা

নেত্রকোনার পূর্বধলায় মাধ্যমিক পর্যায়ে 'নতুন শিক্ষাক্রম বিস্তরণ' শীর্ষক স্কিমের আওতায় বিষয়ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণের ১৮ দিন পেরিয়ে গেলেও প্রশিক্ষণ ভাতা পাচ্ছেন না প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকারা। এতে শিক্ষকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের সহযোগিতায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে গত ১৮ ডিসেম্বর প্রশিক্ষণ শুরু হয়। উপজেলার পূর্বধলা জগৎমণি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ভেনু্যতে সাত দিনব্যাপী এ প্রশিক্ষণ শেষ হয় ২৮ ডিসেম্বর। ৫৬৭ জন শিক্ষক-শিক্ষিকা ১০টি বিষয়ের ওপর প্রশিক্ষণ নেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট বিষয়ের ওপর ৩৩ জন মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ দেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণের উপকরণ হিসেবে, কলম, পেন্সিল, নেম হোল্ডার, প্যাড, ইত্যাদি সরবরাহ করা হলেও কোনো নাশতা বা লাঞ্চ সরবরাহ করা হয়নি। ওই সময় জানানো হয়, প্রশিক্ষণের ভাতা, নাশতা ও লাঞ্চের টাকা প্রত্যেক প্রশিক্ষণার্থীর ব্যাংক অ্যাকাউন্টে প্রশিক্ষণ শেষে ৩ কর্মদিবসের মধ্যে পাঠিয়ে দেওয়া হবে। সেই লক্ষ্যে প্রত্যেক প্রশিক্ষণার্থী ও ট্রেইনাররা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সরবরাহসহ ভাতা বিতরণ ফরমে স্বাক্ষর করেন। কিন্তু প্রশিক্ষণের ১৭ দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কারও অ্যাকাউন্টে টাকা আসেনি।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারের সাত দিনের প্রশিক্ষণে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ভ্যাট ও আইটি কর্তন ছাড়া ৭ হাজার ২৪০ টাকা করে দেওয়া কথা রয়েছে। আর একজন প্রশিক্ষককে ভ্যাট আইটি কর্তন ছাড়া দেওয়া হবে ১৮ হাজার ১৬০ টাকা। একজন প্রশিক্ষণার্থী ও একজন প্রশিক্ষকের ভাতার এমন বিস্তর ব্যবধানেও শিক্ষকরা অসন্তুষ্টি প্রকাশ করেছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক জানান, 'আমরা ভাতা প্রদানের জন্য তালিকা করে অনেক আগেই উপজেলার সোনালী ব্যাংক শাখায় পাঠিয়ে দিয়েছি। তারা ইএফটি করে প্রত্যেকের অ্যাকাউন্ট নম্বরে ভাতার টাকা পাঠিয়ে দেওয়ার কথা।'

সোনালী ব্যাংক লিমিটেড পূর্বধলা উপজেলা শাখার ব্যবস্থাপক রাজীব সাহা বলেন, 'আমরা ভাতা প্রদানের জন্য যে সব শিক্ষক-শিক্ষিকার তালিকা পেয়েছি সেগুলোর মাঝে সোনালী ব্যাংক ছাড়াও অন্যান্য আরও কয়েকটি ব্যাংক রয়েছে। সেগুলো ইএফটি করতে গিয়ে বাংকওয়ারী আলাদা ডাটাশিট তৈরি করতে হচ্ছে। আর এ কাজটি নির্ভূলভাবে করতে গিয়ে একটু সময় লাগছে। তবে এই সপ্তাহের ভেতরে ভাতার টাকা পাঠিয়ে দেওয়ার জন্য দ্রম্নত কাজ করা হচ্ছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে