শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
৪৩তম বিসিএস

নন-ক্যাডারের ফল বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
নন-ক্যাডারের ফল বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ

৪৩তম বিসিএসের নন-ক্যাডারের ফলাফল বাতিল, নন-ক্যাডার প্রার্থীদের মেধা তালিকা প্রকাশ এবং ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফল ঘোষণার আগ পর্যন্ত শূন্য হওয়া পদে ৪৩তম বিসিএস থেকে সুপারিশ অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানসহ তিনজনকে রেজিস্টার্ড ডাকযোগে নোটিশটি পাঠানো হয়েছে। আগামী তিন দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে আইনি প্রতিকার চেয়ে রিট করা হবে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পলস্নব ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী মো. মারুফ হোসেন, মো. হাসান সরদার, মো. ফারুকুল ইসলামসহ ৫০০ জনের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন বলে নিশ্চিত করেছেন।

নোটিশে বলা হয়েছে, ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০ সালের ৩০ নভেম্বর প্রকাশ হয়। প্রিলিমিনারি পরীক্ষার পর বিসিএসে সর্বমোট ৯৮৪১ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন। পিএসসি গত ১৪ ডিসেম্বর, ২০২৩ নন-ক্যাডার পদে চাকরি করতে ইচ্ছুক এমন প্রার্থীদের অনলাইনে পছন্দক্রম আহ্বান করে। পরবর্তী সময়ে গত ২৬ ডিসেম্বর বিভিন্ন ক্যাডার সার্ভিসে ২১৬৩ জন এবং ৬৪২ জনকে বিভিন্ন নন-ক্যাডার পদে সুপারিশ করা হয়। অথচ নন-ক্যাডার মেধা তালিকা প্রকাশ করা হয়নি। যেটি 'নন ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০, সংশোধিত 'বিধিমালা ২০১৪'-এর পরিপন্থি।

নোটিশে আরও বলা হয়েছে, পিএসসি নন-ক্যাডারদের মেধা তালিকা প্রকাশ না করেই সম্পূর্ণ অন্যায় এবং বিধিবহির্ভূতভাবে ৬৪২ জনকে বিভিন্ন পদে সুপারিশ করেছে যা আইনের দৃষ্টিতে অন্যায়। সুতরাং তা বাতিল করা আবশ্যক।

নোটিশকারীর পক্ষে আইনজীবী ব্যারিস্টার মোহম্মদ হুমায়ন কবির বলেন, 'আশা করি পিএসসি আগামী ৩ (তিন) কার্যদিবসের মধ্যেই ৪৩তম বিসিএস নন-ক্যাডারের ফলাফল বাতিল করে প্রার্থীদের মেধা তালিকা প্রকাশ করবে। পাশাপশি ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফল ঘোষণার আগ পর্যন্ত শূন্য হওয়া নন-ক্যাডার পদে ৪৩তম বিসিএস নন-ক্যাডারদের সুপারিশ অব্যাহত রাখবে। এর ব্যতিক্রম হলে নোটিশকারীদের পক্ষে দ্রম্নতই উপযুক্ত আদালতে ন্যায়বিচার চেয়ে আবেদন করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে