সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ফটিকছড়ির আন্দারমানিককে আলোকিত করবে একটি উচ্চ বিদ্যালয়

উপজাতিসহ ১৫ কিলোমিটারের ভিতর প্রথম স্বপ্নের স্কুল উদ্বোধন
মোহাম্মদ জিপন উদ্দিন, ফটিকছড়ি (চট্টগ্রাম)
  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:০০

চট্টগ্রামের ফটিকছড়ির প্রত্যন্ত অঞ্চল হারুয়ালছড়ির আন্দারমানিক এলাকা। এ এলাকায় বসবাসরত বেশিরভাগই উপজাতি। শতকরা ৮০ শতাংশ মানুষের পেশা কৃষিকাজ। তবে এ এলাকার ১৫ কিলোমিটারের মধ্যে মাধ্যমিক শিক্ষার জন্য নেই কোনো উচ্চ বিদ্যালয়। স্থানীয় ও বিত্তবানদের দেওয়া জমি, অনুদান এবং বিভিন্নভাবে সবার ঐকান্তিক প্রচেষ্টায় ধীরে ধীরে প্রতিষ্ঠিত হয়ে এবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো আন্দারমানিক উচ্চ বিদ্যালয়।

গত শনিবার উপজেলার হারুয়ালছড়ি ইউপির ১নং ওয়ার্ডস্থ আন্দারমানিকে সকালে বিদ্যালয় উদ্বোধন উপলক্ষে স্থানীয় এবং শিক্ষার্থীসহ আগত অতিথিদের সরব উপস্থিতি দেখা যায়।

২০২৪ সালে উদ্বোধন হওয়া এ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণিতে প্রায় শতাধিক শিক্ষার্থী ভর্তি হয়। অতীতে উচ্চ বিদ্যালয় না থাকার কারণে ১৫ কিলোমিটার দূরে গিয়ে পড়তে হতো শিক্ষার্থীদের। বিদ্যালয় না থাকায় অনেকেই শিক্ষার আলো থেকে বঞ্চিত হন। বিদ্যালয়টি প্রতিষ্ঠার কারণে নাতিঙ্গাপাড়া, ফটিকছড়ি ত্রিপুরাপাড়া, উজানপাড়া, খামারপাড়া, মাজারপাড়া, টিলাপাড়া, বৈদ্দের খামার, পিনপিনিয়া, ডেবিলি খুল, আনন্দ পুর, আছরের ডেবা, সন্ধিপনগর, আদর্শ গ্রাম, আন্দারমানিক, বেতুয়ার খিলের ছেলেমেয়েসহ আশপাশের প্রায় ১৫ কিলোমিটারের ভিতরের শিক্ষার্থীরা মাধ্যমিক শিক্ষা গ্রহণ করতে পারবে।

বিদ্যালয়ের উদ্বোধন উপলক্ষে সভায় বিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইব্রাহিমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়া। এ সময় তিনি বলেন, 'আন্দারমানিক এলাকার জন্য আজ একটি ঐতিহাসিক মুহূর্ত। বিদ্যালয়টি উদ্বোধনের মধ্য দিয়ে এ এলাকায় নতুন করে একটা ইতিহাস রচিত হলো। এখন এ এলাকার আর্থসামাজিক অবস্থার পরিবর্তন হবে, শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থার পরিবর্তন আসবে। আজকে আন্দারমানিকে যে আলো প্রজ্ব্বলিত হয়েছে তা যুগ যুগ ধরে আলো ছড়াতে থাকবে।'

সভায় উদ্বোধক ছিলেন হারুয়ালছড়ি ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ভূজপুর ইউপির চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান চৌধুরী শিপন। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক এম.এ আব্দুল মান্নান, খায়রুল বশর, বীর মুক্তিযোদ্ধা বাবুল দে, এমএ মোমেন, মোহাম্মদ ইব্রাহিম সিকদার, আতাউল করিম, মোহাম্মদ ইলিয়াস মিয়া, মোহাম্মদ ইলিয়াস সানি মুন্না প্রমুখ।

এদিন বিদ্যালয় প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় দৈনিক যায়যায়দিনের ফটিকছড়ি প্রতিনিধি মোহাম্মদ জিপন উদ্দিনসহ ১৯ জনকে সংবর্ধনা প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে