বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

চার জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

স্বদেশ ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

চার জেলায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় চট্টগ্রামের পটিয়ায় বিএসটিআই লাইসেন্স ছাড়া ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এক লাখ ৩০ হাজার ও মেহেরপুরের গাংনীতে মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করে। এদিকে, নীলফামারীর সৈয়দপুরে ট্রেনের ১৪টি টিকিটসহ দুই কালোবাজারিকে আটক এবং ভেকু দিয়ে মাটি বিক্রির অপরাধে পাবনার আটঘরিয়ায় একজনকে এক মাসের কারাদন্ড দেয়। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, অস্বাস্থ্যকর পরিবেশে প্রস্তুত করা হচ্ছে খাবার, সংরক্ষণেও অব্যবস্থাপনা। বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়াই খাদ্যপণ্য তৈরি, বিক্রয়, বিতরণ, প্রদর্শন ও বাজারজাতের অপরাধে চট্টগ্রামের পটিয়ায় তিনটি বেকারি ও দুটি মিষ্টির দোকানিকে এক লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গত রোববার বিকালে উপজেলার পৌর সদরের বিওসি রোড, জমিরিয়া মাদ্রাসা সড়ক, মুন্সেফ বাজার ও কলেজ রোড় এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে পণ্যের মান নিয়ন্ত্রণ এবং ওজন পরিমাপের সঠিকতা নিশ্চিতকরণ ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন ভূঞা জনী। এ সময় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় সময় পটিয়া জমিরিয়া মাদ্রাসা সংলগ্ন খান বেকারিতে বিএসটিআইয়ের সিএম লাইসেন্স গ্রহণ ছাড়া বেকারি ও মিষ্টান্ন পণ্য উৎপাদন করে বিক্রয় করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই ধারায় রেল স্টেশন সংলগ্ন বিওসি রোডে এন আর গোল্ডেন বেকারিকে ২৫ হাজার, মুন্সেফ বাজার এলাকায় পিওর লাইফ বেকারি অ্যান্ড সুইটসকে ২৫ হাজর এবং পণ্যে মোড়ক জাতকরণ সনদ ব্যতিরেকে ঘি, মধু, সরিষার তৈল ও বিভিন্ন বেকারি পণ্য উৎপাদন, মোড়কজাতকরণ ও বাজারজাতকরণ করায় আরও ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি জানান, ওজনে কম দেওয়ায় হিরোক নামের এক মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার মেহেরপুরের গাংনী বাজারের কসাই খানায় এ অভিযান চালান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম। দন্ডিত হিরোক গাংনী শহরস্থ আব্দুল মান্নানের ছেলে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম জানান, গাংনী বাজারে মাংস বিক্রির সময় ওজনে কম দেওয়া হচ্ছে মর্মে সংবাদ পেয়ে অভিযান চালানো হয়।

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, ১৩ ও ১৪ ফেব্রম্নয়ারি চিলাহাটি থেকে ঢাকাগামী নীলসাগর এক্সপ্রেস ট্রেনের ৫টি টিকিটসহ ১১টি আসন বিক্রির সময় রোববার সন্ধ্যায় চিলাহাটি রেলস্টেশন থেকে ডোমার উপজেলার চিলাহাটির নুরুল আলমের ছেলে আশরাফুল ইসলাম (৩২) ও একই এলাকার মৃত শুকারু মিয়ার ছেলে মিন্টু (৪২) নামে দুই টিকিট কালোবাজারিকে আটক করা হয়েছে। তাদের সন্ধ্যার পরেই সৈয়দপুর জিআরপি থানায় আনা হয় এবং তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। জিআরপি সৈয়দপুর থানার ওসি একেএম নুরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি জানান, ভেকু মেশিন দিয়ে অবৈধভাবে জমির মাটি বিক্রির অপরাধে ভ্রাম্যমাণ আদালত আটঘরিয়া উপজেলার চাঁদভা ইউনিয়নের রতিপুর গ্রামের মোসলেম আলীর ছেলে বাবুল আক্তারকে এক মাসের কারাদন্ড দিয়েছেন।

গত রোববার গোপন সংবাদের ভিত্তিতে ইউএনও নাহারুল ইসলাম পুলিশসহ ঘটনাস্থলে অভিযান চালান। এ সময় ভেকু মেশিন দিয়ে আবাদি জমির মাটি কেটে অবৈধভাবে ব্যবসার অপরাধে বাবুল আক্তারকে এক মাসের কারাদন্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে