সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

হামলা-নির্যাতন ও অপপ্রচারের প্রতিবাদে ৩ জেলায় মানববন্ধন

স্বদেশ ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
মেহেরপুরের গাংনীতে পেশাগত দায়িত্ব পালনের সময় হামলার শিকারের প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন -যাযাদি

মেহেরপুরের গাংনীতে সাংবাদিকদের ওপর হামলা, পিরোজপুরের ইন্দুরকানীতে ৩ যুবককে চোর সন্দেহে আটক করে নির্যাতন ও বাগেরহাটের চিতলমারীতে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি জানান, মেহেরপুরে পেশাগত দায়িত্ব পালনকালে চ্যানেল ২৪-এর স্টাফ রিপোর্টার রাশেদুজ্জামান ও জবাদিহি পত্রিকার সাংবাদিক সিরাজুদ্দোজা পাভেলের ওপর হামলার প্রতিবাদে গাংনীতে মানববন্ধন করা হয়েছে। গত শনিবার সকালে প্রেস ক্লাবের সামনের আয়োজিত এ মানববন্ধনে ক্লাবের সভাপতি তৌহিদ উদ দৌলা রেজার সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলা একাডেমির পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রফিকুর রশিদ রিজভী, মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একেএম শফিকুল আলম, মেহেরপুর প্রেস ক্লাবের আহ্বায়ক মহাসিন আলী আঙ্গুর, সভাপতি ফজলুল হক মন্টু, গাংনী প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মাহাবুব আলম, গাংনী রিপোর্টার্স ক্লাব সভাপতি আনারুল ইসলাম বাবু, গাংনী বাজার কমিটির সভাপতি সালাউদ্দীন শাওন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মেহেরপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাজেদুল হক মানিক। বক্তারা এ ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনতে জোর দাবি জানান।

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি জানান, পিরোজপুরের ইন্দুরকানীর ৩ যুবককে পাশের মোড়েলগঞ্জ উপজেলার সানকিভাংঙ্গায় চোর সন্দেহে আটক করে অমানুষিক নির্যাতন ও পুলিশে দেওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী।

জানা যায়, গত বৃহস্পতিবার রাতে উপজেলার বালিপাড়া গ্রামের মৃত আব্দুস সাত্তার ফকিরের ছেলে মানসিক প্রতিবন্ধী আনোয়ার ফকির (৩৭) ও তার ছেলে সাইমুন ফকির (১২) এবং ভবানীপুর গ্রামের লতিফ ঘরামীর ছেলে ছগির ঘরামী (৩৬) বাগেরহাটে ভাঙ্গারীর মালামাল মহাজন বাদশা সিকদারের কাছে দিয়ে বাড়ি ফিরছিলেন। মাড়েলগঞ্জ উপজেলার সানকিভাংঙ্গা ইউনিয়নে আসলে কতিপয় মানুষ তাদের গরুচোর সন্দেহে অমানুষিক নির্যাতন চালায় ও পুলিশে সোপর্দ করে। পরে পুলিশ তাদের মোড়েলগঞ্জ উপজেলা হাসপাতালে চিকিৎসা শেষে রোববার গরুচুরির মামলায় আদালতে পাঠায়।

এদিকে এলাকাবাসী তাদের ছাড়িয়ে আনতে না পেরে অন্যায়ভাবে তাদের আটক করে নির্যাতন ও পুলিশে দেওয়ার প্রতিবাদে ইন্দুরকানীতে মানববন্ধন করে। রোববার আনোয়ারের নিজ গ্রামের বাসিন্দারা ইন্দুরকানী-বালিপাড়া সড়কে দুই শতাধিক মানুষ নিয়ে এ মানবন্ধন কর্মসূচি পালন করেন। এতে বক্তব্য রাখেন বালিপাড়া ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ চৌকিদার, আব্দুল জলিল শেখ, সমাজসেবক আবু ছিদ্দিক হাওলাদার, আব্দুল লতিফ হাওলাদার।

চিতলামরী (বাগেরহাট) প্রতিনিধি জানান, বেসরকারি উন্নয়ন সংস্থা 'সুখী মানুষ'র বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপপ্রচারের প্রতিবাদে বাগেরহাটের চিতলমারীতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার 'সুখী মানুষ'র আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রামের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের অংশগ্রহণে চিতলমারী বাজারের প্রধান সড়কে এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ ব্যাপারে 'সুখী মানুষ'র আউট অব স্কুল চিলড্রেন প্রোগামের চিতলামরী উপজেলা ইউপিএম মিলন কান্তি বাড়ৈ জানান, চিতলমারীতে সুনামের সঙ্গে আউট অব স্কুল চিলড্রেন প্রোগামের মাধ্যমে ৭ ইউনিয়নের ৯০টি কেন্দ্রের ৯০ জন শিক্ষক ১ হাজার ৮৭৪ জন ঝরেপড়া শিক্ষার্থীকে শিক্ষাদান করে যাচ্ছে। ৭ জন সুপারভাইজার সার্বক্ষণিক তাদের মনিটরিং করছে। মিথ্যা অপপ্রচার ও কুচক্রী মহলের ষড়যন্ত্রের কারণে প্রোগ্রামটি বন্ধ হয়ে গেলে প্রকল্পের আওতায় থাকা শিশুদের পড়ালেখা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে প্রোগ্রামে কর্মরত শিক্ষক ও সুপারভাইজাররা কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে পড়বেন। তিনি এই অপপ্রচারের তীব্র প্রতিবাদ জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে