সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মেহেরপুরে বৃদ্ধদের প্রতি যুবকদের এক অন্য রকম ভালোবাসা

মেহেরপুর প্রতিনিধি
  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
মেহেরপুরে বৃদ্ধদের প্রতি যুবকদের এক অন্য রকম ভালোবাসা

মেহেরপুর সদর উপজেলার কুলবাড়িয়া গ্রামের যুবকরা এলাকার ছয় শতাধিক বৃদ্ধের জন্য এক অনন্য ভালোবাসার দিন উপহার দিলেন। দিনব্যাপী কুলবাড়িয়া গ্রামের ঈদগাহ ময়দানে বৃদ্ধদের জন্য ব্যবস্থা করেন সকাল ও দুপুরে সম্পূর্ণ খাওয়াদাওয়া। সকালে দই, চিড়া, মিষ্টি, বুন্দিয়া এবং দুপুরে মাংস, ডাল, ভাজি, সবজি ও ভাত। নিজের পায়ে ঠিকমতো হাঁটতে পারেন না এমন মুরুব্বিদের জন্য উপহার হিসেবে ক্র্যাস, লাঠি প্রদান করা হয়। 'মুরুব্বিদের মিলনমেলা' নামে ওই অনুষ্ঠানে খোশগল্প, কোলাকুলি ও পারস্পরিক আলাপচারিতায় মহাখুশি ওই এলাকার প্রবীণরা।

সকালে নাস্তার পর আলোচনা সভার আয়োজন করা হয়। নির্ধারিত প্যান্ডেলে প্রবীণরা বসে একে অপরের সঙ্গে ভাব বিনিময় করেন। এসময় ফিরে যান শৈশবে ফেলে আসা স্মৃতিময় দিনগুলোতে। সে সময়ের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, পড়ালেখা, দুরন্তপনা করা কোনো কিছুই বাদ যায় না আলোচনায়। বিগত ১০ বছর ধরে ৩০টি গ্রামের ছয় শতাধিক বৃদ্ধদের জন্য এমন আয়োজন করতে পেরে খুশি কুলবাড়িয়া গ্রামের যুবকরা। বৃদ্ধ বয়সে ফেলে আসা দিনগুলোর সহপাঠী, সহকর্মী, বন্ধু যাদের সঙ্গে সোনালি দিন কাটিয়েছেন তাদের স্মৃতিতে খুঁজে বেড়ান বৃদ্ধরা।

অংশগ্রহণকারী উজলপুর গ্রামের মুক্তিযোদ্ধা রায়হান কবির জানান, 'এ ধরনের আয়োজন সচরাচর আর দেখা যায় না। এখানে আসতে পেরে খুব খুশি লাগছে। তবে বিষাদও লাগছে। কারণ গেল বছরে আমরা যারা অংশ নিয়েছিলোম তাদের মধ্যে থেকে ২৪ জন মুরুব্বি মারা গেছেন। গেল বছরও এই অনুষ্ঠানে একসঙ্গে খাওয়া-দাওয়া করেছি। এ বছর এসে তাদের আর পেলাম না। এ অনুষ্ঠানে পরস্পরের সঙ্গে কুশল বিনিময় ভাবের আদান-প্রদান হয়। স্মৃতিচারণ হয় অতীতের।

অংশগ্রহণকারী প্রধান অতিথি সাবেক অধ্যাপক ড. গাজীউর রহমান জানান, মিলন মেলায় অংশগ্রহণ করতে পেরে খুব ভালো লাগছে। খাওয়া-দাওয়া খুব ভালো হয়েছে। অনেক মুরুব্বির সঙ্গে আলাপচারিতা, মতবিনিময়সহ কোলাকুলি করে আনন্দ পেলাম।

মিলন মেলার প্রধান উদ্যোক্তা খাইরুল ইসলাম বলেন, আমরা নিজেদের বৃদ্ধা মা-বাবার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে তাদের সমবয়সিদেরও একত্রিত করে থাকি। এটা গত ১০ বছর ধরে করা হচ্ছে। আমরা নিজেরাই গ্রামের উদ্যোগী মানুষ নিয়ে মুরুব্বিদের এ মিলন মেলার আয়োজন করি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে