সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রায় ৩শ' বেকার পাবে কর্মের ঠিকানা

নন্দীগ্রামে ৪২ একর জায়গা জুড়ে গড়ে উঠছে গরুর ফার্ম

আক্তার হোসেন, নন্দীগ্রাম (বগুড়া)
  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
নন্দীগ্রামে ৪২ একর জায়গা জুড়ে গড়ে উঠছে গরুর ফার্ম

বগুড়ার নন্দীগ্রামে ৪২ একর জায়গা জুড়ে গড়ে উঠছে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড নামে বিশাল একটি গরুর ফার্ম। নন্দীগ্রাম উপজেলা সদর থেকে ২ কিলোমিটার উত্তরে ভাটগ্রাম ইউনিয়নের বাদলাশন মোজায় রাস্তা সংলগ্ন এ ফার্ম গড়ে তোলার উদ্যোগ নেন দেশের বিশিষ্ট শিল্পপতি এম কায়সার রহমান।

সরেজমিন গিয়ে দেখা যায়, নির্মাণধীন ফার্মে চলছে বিশাল কর্মযজ্ঞ, সীমানা প্রাচীর নির্মাণ করার পর চলছে বিশাল গরু রাখার শেড নির্মাণ কাজ। ফার্মের পাশ দিয়ে খাল প্রবাহিত হলেও সীমানা প্রাচীর দিয়ে খাল ও ফার্ম পৃথক করা হয়েছে। প্রাপ্ত তথ্য জানা যায়, উপজেলার বাদলাশন মৌজার ১২৬ বিঘা (৪২ একর) জমি বিভিন্ন জনের কাছ থেকে উচ্চমূল্যে কিনে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড নামে গরুর ফার্ম গড়ে তুলছেন। যার কাজ দ্রম্নতগতিতে এগিয়ে চলছে। মূলত এ ফার্মে ৪ হাজার গাভী ও ষাঁড় পালন করা হবে। এ ফার্ম থেকে প্রতিদিন গড়ে ১ হাজার লিটার গাভীর দুধ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফার্মের দুধ স্থানীয় এলাকার চাহিদা মিটিয়ে এলাকার বাইরেও সরবরাহ করা হবে। এছাড়াও আমিষের চাহিদা পূরণে ফার্ম থেকে নিয়মিত গরুর মাংস বিক্রি করা হবে।

ফার্ম ইনচার্জ বেনজীর আহমেদ জানান, সব নিয়মনীতি অনুসরণ করে এ ফার্ম গড়ে তোলা হচ্ছে। গত বছরের জুলাই মাস থেকে এ ফার্ম নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের মাঝামাঝি বা শেষের দিকে কাজ শেষ হবে। এর পরেই গাভী ও ষাঁড় পালন শুরু করা হবে। এর পাশাপাশি নিয়মিত গাভীর দুধ ও গরুর মাংস বিক্রি হবে। ফার্মটি স্থাপন হওয়ায় এলাকার প্রায় ৩শ' বেকার যুবকের কর্মসংস্থান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ভাটগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, 'ভাটগ্রাম ইউনিয়নে কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের গরুর ফার্ম স্থাপন করার উদ্যোগকে আমি স্বাগত জানাই। এমন একটি ফার্ম স্থাপন হওয়ার কারণে এলাকার অনেক বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টি হবে। এর পাশাপাশি এই এলাকায় ভালো মানের গাভীর দুধ ও গরুর মাংস পাওয়া যাবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে