শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কালবৈশাখীতে থমকে গেছে কুতুবদিয়ার লবণ উৎপাদন

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২২ মার্চ ২০২৪, ০০:০০
কক্সবাজারের কুতুবদিয়ায় হঠাৎ ঝড়ে নষ্ট হয়ে যাওয়া লবণ -যাযাদি

কক্সবাজারের কুতুবদিয়ায় কালবৈশাখী ঝড় ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে থমকে গেছে লবণ উৎপাদন। বৃহস্পতিবার চলা প্রাকৃতিক প্রতিকূল অবস্থায় কয়েক দিনের মধ্যে পরিবর্তন না হলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন লবণ চাষিরা। এদিকে উপজেলার ৬ হাজার ৭৬৭ একর লবণের মাঠে বৃষ্টির পানি জমে যাওয়ায় উৎপাদিত লবণ পানির সঙ্গে মিশে গেছে। তবে উৎপাদনের সময় আরও দুই মাস হাতে থাকায় ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ রয়েছে চাষিদের।

লেমশীখালীর লবণ চাষি গিয়াস উদ্দিন ও আহমেদ উলস্নাহসহ অনেকেই বলেন, হঠাৎ বৃষ্টি শুরু হওয়ায় মাঠে ছড়িয়ে থাকা লবণ উঠানো সম্ভব হয়নি। ফলে সেগুলো নষ্ট যায়। এতে করে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে।

আলী আকবর ডেইল ইউনিয়নের লবণ চাষি নুরুল কাদের বলেন, লবণ উৎপাদন মৌসুম আর প্রায় দুই মাস রয়েছে। কালবৈশাখীর কারণে লবণ উৎপাদন বন্ধ রেখেছেন। তবে তার ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক) কুতুবদিয়ার লবণ প্রদর্শনীর পরিদর্শক জাকের হোছাইন বলেন, কালবৈশাখীর কারণে লবণ চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক চাষি লবণের মাঠের পলিথিনও তুলতে পারেননি। তবে আবহাওয়া অনুকূলে আসলে চাষিরা পুনরায় লবণ উৎপাদনে যেতে পারবেন। সময় হিসেবে সপ্তাহখানেক লাগবে বলে জানান এই কর্মকর্তা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে