রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভোলাহাটে উচ্চমূল্যের চিয়া সিড চাষ

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৪, ০০:০০

অধিক পুষ্টিগুণসম্পন্ন চিয়া সিড চাষ করেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা ভোলাহাট উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় তিনজন কৃষক।

ভোলাহাট উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে বীজ ও সার সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে চিয়া সিড দুই বিঘা জমিতে চাষ করেছেন মো. মাসুদ রানা, মো. শাজাহান ও গোলাম মর্তুজা।

ভোলাহাট উপজেলা কৃষি অফিসার মো. সুলতান আলী বলেন, ভোলাহাট উপজেলায় এই প্রথম চাষ হচ্ছে চিয়া সিড। উচ্চমূল্যের চিয়া সিড অল্প খরচে চাষ করে কৃষকরা লাভবান হতে পারবেন। তাছাড়া কেউ চিয়া সিড চাষ করতে আগ্রহ প্রকাশ করলে আমাদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।

উপজেলা উপসহকারী কৃষি অফিসার মো. আজমুল আরেফিন বলেন, আধুনিক কৃষিকে কাজে লাগিয়ে নতুন নতুন কৃষি বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মাসুদ রানা বলেন, চিয়া সিড খেয়ে ১ বছর থেকে কোনো প্রকার অ্যান্টি-আলসার খেতে হয় না। তিনি আরও বলেন, ইনশাআলস্নাহ চিয়া সিড চাষ করে তিনজন ১ লাখ টাকা লাভ করার আশা করছি।

জানা যায়, ১ বিঘা জমিতে চিয়া সিড চাষ করলে ১৫০ কেজি উৎপাদন সম্ভব। অল্প খরচে চিয়া সিড চাষে মোট সময় লাগবে ৪ মাস। চিয়া সিড মূলত মরুভূমিতে জন্মানো সালভিয়া উদ্ভিদের বীজ। এটি মধ্য আমেরিকার অনেক অংশে পাওয়া যায়। এটি সাধারণত শস্যের তালিকায় পড়লেও একে এক ধরনের ভেষজও বলা হয়। প্রাচীন অ্যাজটেক জাতির প্রধান খাদ্য তালিকায় এটি অন্তর্ভুক্ত বলে বিশেষজ্ঞরা দাবি করে থাকেন। চিয়া সিড দেখতে অনেকটা তিলের দানার মতো। পৃথিবীর পুষ্টিকর খাবারগুলোর মধ্যে চিয়া সিড অন্যতম। প্রাচীন অ্যাজটেক জাতি একে সোনার চেয়েও মূল্যবান মনে করত। বীজজাতীয় যেকোনো খাবারই স্বাস্থ্যের জন্য উপকারী। চিয়া সিডে আছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ।

বর্তমান সময়ে মানুষের খাবার নিয়ে সচেতনতা অনেক। প্রতিদিনের খাবারে কী কী পুষ্টিগুণ আছে, আর কী কী খেলে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি পাওয়া যাবে তা নিয়ে সচেতন অনেকেই। আর তাই নিত্যনতুন খাবারে মনোযোগ সবার। ঠিক তেমনই এক সুপারফুড চিয়া সিড। স্বাস্থ্যসচেতন মানুষের খাবারের তালিকায় এখন বেশ জনপ্রিয় চিয়া সিড। এটা সাধারণত সালাদ, কাস্টার্ড, স্মুদি যেকোনো খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া যায়।

তবে খাওয়ার আগে ৩০ মিনিট পানিতে ভিনিয়ে রাখলে ভালো উপকার পাওয়া যাবে। বিশেষজ্ঞদের মতে, দ্রম্নত ওজন কমাতে খালি পেটে সকালে ও রাতে ঘুমানোর আগে ১ গস্নাস পানির মধ্যে ২ চা চামচ চিয়া সিড ও ২ চামচ লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে