শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রূপগঞ্জে স্কুলের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০
নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্বাধীনতা দিবসে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয় -যাযাদি

শিক্ষা বোর্ডের নির্দেশনা উপেক্ষা ও অনিয়ম করে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের দাউদপুর পুটিনা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গাফ্‌ফার ও সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলামের যোগসাজশে একটি প্রভাবশালী মহল গঠনতন্ত্র উপেক্ষা এবং আইন লঙ্ঘন করে একটি পকেট কমিটি গঠনের পাঁয়তারা করছে বলে অভিযোগ করেছেন কমিটির অন্য প্রার্থী, শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে পকেট কমিটি গঠনের প্রক্রিয়া বাতিল করে পুনরায় তফসিল ঘোষণার মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন শিক্ষার্থী, অভিভাবক ও জনপ্রতিনিধিরা। এ বিষয়ে যথাবিহীত ব্যবস্থা গ্রহণ এবং অনিয়ম তদন্তে ও পুনরায় তফসিল ঘোষণার দাবিতে রূপগঞ্জ ইউএনও'র কাছে গত ২৫ মার্চ লিখিত অভিযোগ করেছেন দাউদপুর ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মোহাম্মদ আরিফুল হক সাগর।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ১৪ মার্চে নোটিশ না দিয়েই পুটিনা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির কমিটি গঠনের জন্য ফরম বিক্রি শুরু করেন প্রধান শিক্ষক আব্দুল গাফ্‌ফার। অভিযোগ ওঠে, সাবেক সভাপতির নিজস্ব সিলেক্টেড সদস্য ব্যতীত অন্য কাউকে ফরম দেওয়া হয়নি।

প্রধান শিক্ষকের কাছে ফরম কিনতে গেলে প্রধান শিক্ষক বলেন, ফরম কিনতে সাবেক সভাপতির অনুমতি লাগবে এবং যার ফরম সে নিজে উপস্থিত হয়ে কিনতে হবে। ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মাহমুদ আলীর নামে ফরম কিনতে গেলে সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম ফরম কিনতে বাধা দেন। এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করার জন্য মোবাইল নম্বর চাইলে নম্বর নাই বলে জানান সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম।

পরে প্রার্থীরা শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করলে শিক্ষা অফিসার মো. ইসমাইল জানান, যে কেউ ফরম কিনতে পারবে এবং জমা দেওয়ার সময় প্রার্থীকে উপস্থিত থেকে ফরম জমা দিতে হবে।

এ বিষয়ে ইউএনও আহসান মাহমুদ রাসেল বলেন, 'দাউদপুর পুটিনা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। সব নিয়ম মেনেই সব ব্যক্তিকে স্বতন্ত্রভাবে তার কাগজপত্র জমা দেওয়ার অধিকার আছে। যদি কেউ এ অধিকার ক্ষুণ্ন করে তাহলে অবশ্যই সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে