শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মাদারগঞ্জে ঝারকাটা নদীর জলভাগ ও স্থলভাগ দখলে নিচ্ছে প্রভাবশালীরা

প্রশাসনের নীরব ভূমিকার অভিযোগ
মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
মাদারগঞ্জে ঝারকাটা নদীর জলভাগ ও স্থলভাগ দখলে নিচ্ছে প্রভাবশালীরা

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার চরপাকেরদহ ও কড়ইচড়া ইউনিয়নের মধ্যে দিয়ে বয়ে গেছে যমুনার শাখা, যার নাম ঝারকাটা নদী। সেই নদী থেকে প্রতিবছর কয়েক লাখ টাকার বালি উত্তোলন করে বিভিন্ন জায়গায় বিক্রি করছে স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। আর যে জায়গায় জল রয়েছে সেখানে জালের ঘের দিয়ে প্রশাসনকে ম্যানেজ করে মাছ চাষ করছে।

এর ফলে নদীর পানিতে নামতে দেওয়া হচ্ছে না সাধারণ মানুষকে। এলাকার সাধারণ জেলেরা ওই নদীতে আর মাছ ধরতে পারছে না। যার কারণে তাদের সংসার চালাইতে হিমশিম খাচ্ছে।

এলাকাবাসী ও চরপাকেরদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদরুল আলম সরদারের কাছে ঝারকাটা নদীর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, 'নদী দখল করা যাবে না বলে উপজেলা থেকে কয়েকবার মাইকিং করে জনসাধারণকে নিষেধ করা হয়েছে। কিন্তু কে শোনে কার কথা। আবার দখলকারীরা নদী দখল করে জালের ঘের করে মাছ চাষ করছে এবং কিছু বালু বিক্রেতা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে বালি বিক্রি করছে। এতে আশপাশের আবাদি জমি নষ্ট হচ্ছে। ড্রেজার মালিককে কিছু বলতে গেলে বিভিন্ন হুমকি প্রদান করার অভিযোগ রয়েছে। সাধারণ মানুষের ধারণা এ নদী কোনো দিন দখলমুক্ত হবে না, কারণ প্রশাসনের নীরব থাকা। প্রশাসন ইচ্ছে করলেই ২৪ ঘণ্টার মধ্যেই নদী দখল মুক্ত করতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে