বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সাঁকোর অভাবে ১২ মাস নৌকা দিয়ে পারাপার

১০ গ্রামের মানুষের ভোগান্তি
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
নারায়ণগঞ্জের আড়াইহাজারে সাঁকোর অভাবে মেঘনার শাখা নদীর গুদারা ঘাটে এলাকাবাসীর নৌকা দিয়ে ঝুঁকিপূর্ণ পারাপার -যাযাদি

একটি সাঁকোর অভাবে বছরের ১২ মাসই নৌকা দিয়ে পারাপার হতে হচ্ছে ১০ গ্রামের শত শত মানুষকে। স্থানটি হলো নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার উচিৎপুরা ইউনিয়নের শান্তিরবাজার সংলগ্ন মেঘনার শাখা নদীর গুদারা ঘাট। এলাকাবাসীর দাবি এখানে একটি ব্রিজ স্থাপন করার।

শান্তিরবাজার, আড়াইহাজার এবং সোনারগাঁ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১০ গ্রামের মানুষের ব্যবসা করার প্রধান বাজার। এর আশপাশে রয়েছে স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। সারা বছর এসব প্রতিষ্ঠানে যাতায়াত করা ব্যবসায়ী, এলাকাবাসী, ছাত্র-ছাত্রী এবং দূর-দূরান্ত থেকে যাতায়াতরত লোকজনদের নৌকাযোগে নদী পারাপার হতে হয়। ফলে কাজীপাড়া, শান্তিরাবাজার, বাড়ৈপাড়া, বাহেরচর, নয়নাবাদ, তেতুইতলা, পাইকপাড়া, গোয়ালপাড়া, মসলেন্দপুর, কাকাইলমোড়া এসব গ্রামের লোকজনকে নদী পারাপারের ক্ষেত্রে প্রতিনিয়ত কষ্ট ভোগ করতে হচ্ছে। তা ছাড়া এখানে ইসলামী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আল আরাফাহ ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংক শাখা রয়েছে। শান্তিরবাজারে সপ্তাহে দুই দিন হাট বসে। এ হাটে দূর-দূরান্ত থেকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও শাকসবজি, ফলমূল, তরিতরকারি বিক্রি করতে আসেন ব্যবসায়ী ও কৃষকরা। সরেজমিন গিয়ে দেখা গেছে তাদের কতটা দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শফিকুল ইসলাম নামে একজন অটোরিকশা চালক বলেন, প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার লোক এ নদী পারাপার হচ্ছেন। সামান্য বৃষ্টি হলে বা একটু বেশি রাত হয়ে গেলে আর নদীতে খেয়া নৌকা পাওয়া যায় না। তখন আর নদী পার হওয়া যায় না এবং লোকজনদের উভয় পাড়ে স্কুল ও মসজিদসহ বিভিন্ন স্থপনায় রাত কাটাতে হয়। শান্তিরবাজারের ওষুধ ব্যবসায়ী মোজাম্মেল হকও একই কথা জানান।

আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক আহমেদ জানান, শান্তিরবাজার এলাকায় মেঘনার শাখা নদীর ওপর একটি ব্রিজ নির্মাণ করা অতীব জরুরি। এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। আশা করছি এখানে একটি ব্রিজ নির্মাণের ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে