বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে বাম জোটের বিক্ষোভ

যাযাদি রিপোর্ট
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবিতে শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন বামদলীয় জোটের নেতারা -সংগৃহীত

পোশাক শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধ, শ্রমিকদের ছুটি, ঈদযাত্রায় হয়রানি বন্ধ ও মহাসড়কে চাঁদাবাজি বন্ধ করে বাড়ি ফেরা মানুষের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে পাঁচ দলীয় বাম জোট। শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সভাপতি ও পাঁচ দলীয় বাম জোটের সমন্বয়ক কমরেড ডা. এম এ সামাদ।

সমাবেশে নেতারা বলেন, আর চার দিন পরে ঈদ। আমাদের কাছে খবর আছে এখন পর্যন্ত অনেক পোশাক শ্রমিকদের বেতন-বোনাস দেওয়া হয়নি। আমরা ২০ রোজার মধ্যে সব পোশাক শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেওয়ার দাবি জানিয়েছিলাম। আমরা লক্ষ করেছি প্রতি বছর ঈদের আগে অনেক কারখানা মালিক শ্রমিকদের বেতন ও বোনাস ঠিকমতো দেন না, এজন্য শ্রমিকরা অনেক কষ্টের মধ্য পড়ে যান। অতীতে অনেক অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। আজকের মধ্যে শ্রমিক কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধের জন্য দাবি জানাচ্ছি। নয়তো শ্রমিক-কর্মচারীরা রাজপথে আন্দোলনে নামবেন। যে কোনো পরিস্থিতি সৃষ্টি হলে এর দায় মালিক পক্ষ ও সরকারকে নিতে হবে।

নেতারা বলেন, ঈদের বেতন-বোনাস ছুটি সব কিছুই পূর্ব নির্ধারিত। সবাই জানে আগে থেকে প্রস্তুতি নেওয়ার সুযোগ থাকলেও অনেক ফ্যাক্টরি মালিক ইচ্ছাকৃত সমস্যা সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাহিদুর রহমান, বিপস্নবী কমিউনিস্ট কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিধান দাস, সচেতন নাগরিক পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি হেলাল উদ্দিন ও সাধারণ সম্পাদক জামিরুল রহমান ডালিম, সোশ্যালিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি শাহীন আহমেদ, বাংলাদেশের সাম্যবাদী দলের (মার্কসবাদী) সভাপতি গিয়াস উদ্দিন, কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা সামছুল হক সরকার, নারী নেত্রী কমরেড এলিজা রহমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে