মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মঙ্গল শোভাযাত্রা ও নাচে-গানে বর্ষবরণ

স্বদেশ ডেস্ক
  ১৬ এপ্রিল ২০২৪, ০০:০০

অশুভ শক্তি দূর করে নতুন বছরে নতুন আবাহনে সৌন্দর্য বরণের প্রত্যয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও নাচে-গানে বাংলা নতুন বছরকে বরণ করেছে দেশবাসী। এ উপলক্ষে প্রশাসনসহ বিভিন্ন সংগঠন মঙ্গল শোভাযাত্রা, মেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। আমাদের আঞ্চলিক অফিস, স্টাফ রিপোর্টার ও জেলা-উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত ডেস্ক রিপোর্ট-

চট্টগ্রাম অফিস জানিয়েছে, বর্ষবরণ উপলক্ষে চট্টগ্রাম মহানগরের ডিসি হিল, সিআরবি শিরীষতলা, শিল্পকলা একাডেমি ও এনায়েত বাজার মহিলা কলেজ মাঠে পহেলা বৈশাখ উদযাপন অনুষ্ঠিত হয়। রোববার ভোর থেকে নানা শ্রেণি-পেশাজীবী মানুষের উপস্থিতিতে এসব জায়গায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। একইসঙ্গে ঈদের আমেজ থাকায় বাড়তি মাত্রা যোগ করে পহেলা বৈশাখ।

সম্মিলিত পয়লা বৈশাখ উদযাপন পরিষদ চট্টগ্রামের উদ্যোগে নগরীর ডিসি হিলে বর্ষবরণের অনুষ্ঠান শুরু হয়। এবারের আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে পয়লা বৈশাখ বাঙালির উৎসব, সবার যোগে জয়যুক্ত হোক। জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় এ অনুষ্ঠান।

চট্টগ্রাম নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে সকাল ৭টায় বেহালার সুরে সিআরবির শিরীষতলায় বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এর বাইরে জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের উদ্যোগে এবং রবীন্দ্রসঙ্গীত উদযাপন পরিষদের উদ্যোগে প্রথমবারের মতো নগরের এনায়েত বাজার মহিলা কলেজ মাঠে পহেলা বৈশাখ উদযাপনের আয়োজন করা হয়।

অন্যদিকে নগরীর বাহিরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন বছরকে বরণ উপলক্ষে নানা আয়োজন করেছে কর্তৃপক্ষ। এদিকে নগরীর প্রতিটি ভেনু্যতে সিএমপির পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। যার আওতায় সার্বক্ষণিক টিম ও মোবাইল টিম, ফুট পেট্রোল, চেকপোস্ট, সাদা পোশাকে পুলিশ, ডিবি টিম মোতায়েন ছিল। এছাড়া মঙ্গল শোভাযাত্রার সম্মুখ, মধ্য ও শেষ- তিনভাগে পুলিশ মোতায়েন রাখা হয়।

চবির চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বলেন, ইউনেসকোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতিপ্রাপ্ত পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা। এই শোভাযাত্রা অশুভকে দূর করা, সত্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক সংস্কৃতির প্রতীক। এই শোভাযাত্রার মাধ্যমে বাঙালির ধর্ম, বর্ণ, লিঙ্গ, জাতিগত সব ধরনের বৈশিষ্ট্য এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে হস্তান্তরিত হয়।

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া জানান, ব্রাহ্মণবাড়িয়ায় রোববার সন্ধ্যায় স্থানীয় ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমি আয়োজিত সাত দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পহেলা বৈশাখকে রাষ্ট্রীয়ভাবে পালন করছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পহেলা বৈশাখকে রাষ্ট্রীয়ভাবে পালনের স্বীকৃতি দিয়েছেন।

সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরও বলেন, যতদিন বাংলাদেশের অস্তিত্ব থাকবে, ততদিন পহেলা বৈশাখের মতো আমাদের এই সংস্কৃতি বেঁচে থাকবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, পৌর মেয়র নায়ার কবির, পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা আ. কুদদূস, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. আবু সাঈদ এবং ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম মোলস্না। স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক নূরুল আমিন ও শুভেচ্ছা বক্তব্য রাখেন ভাষা ও সাহিত্য কেন্দ্রের সভাপতি এস. আর ওসমান গনি সজীব।

স্টাফ রিপোর্টার, নীলফামারী : বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন উপলক্ষে নীলফামারী সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজর্ যালি, আলোচনা সভা, কবিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করে। সকাল সাড়ে ৯টায় টেকনিক্যাল স্কুল ও কলেজ বিভিন্ন ধরনের ফেস্টুন নিয়ের্ যালি বের করে। প্রতিষ্ঠানের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রকৌশলী সিদ্দিক সফিকুল ইসলামের বক্তৃতা দেন একাডেমির ইনচার্জ মোরশেদুল আলম, রসায়ন বিভাগের ইন্সট্রাক্টর মো. মনিরুজ্জামান, শিক্ষার্থী এসএম মহিত প্রমুখ। পরে বিভিন্ন বিষয়ের ওপর কবিতা ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, টাঙ্গাইল শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে রোববার (১৪ এপ্রিল) সকালে জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক কায়ছারুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছানোয়ার হোসেন এমপি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, পৌর মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, টাঙ্গাইল এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার এরশাদ হাসান।

অন্যদিকে, টাঙ্গাইল প্রেস ক্লাবে বাংলা নববর্ষ বরণকে কেন্দ্র করে পান্তা-ইলিশ উৎসবের আয়োজন করা হয়। ক্লাব সভাপতি জাফর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের)।

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা জানান, নেত্রকোনা জেলা প্রশাসনের উদ্যোগে রোববার মঙ্গল শোভাযাত্রা উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ। উপস্থিত ছিলেন পুলিশ সুপার ফয়েজ আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট অসিত কুমার সরকার সজল, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামছুর রহমান ভিপি লিটন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল আমিন, বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু প্রমুখ।

রংপুর প্রতিনিধি জানান, বিভাগীয় নগরী রংপুরে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। সকাল ১০টায় রংপুর জিলা স্কুল মাঠ থেকে স্থানীয় প্রশাসনের উদ্যোগে গ্রামীণ ঐতিহ্য তুলে ধরে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশ নেন। পরে জিলা স্কুল মাঠে বটতলায় আলোচনা সভায় বক্তব্য দেন বিভাগীয় কমিশনার জাকির হোসেন, রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) এস এম রশিদুল হক, মহানগর পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী প্রমুখ। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

এদিকে, সকাল ৭টায় সম্মিলিত সাংস্কৃতিক জোট ব্যানারে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে শতকণ্ঠে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে বর্ষবরণের আনুষ্ঠানিক পরিবেশ করা হয়। এছাড়াও রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি বেগম রোকেয়া কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং মহানগর পুলিশের পক্ষ থেকে পৃথকভাবে বর্ষবরণ অনুষ্ঠান করা হয়।

জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটে নববর্ষের অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী। উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মামুন খান চিশতী, জেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির এ আয়োজনে জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

পঞ্চগড় প্রতিনিধি জানান, পঞ্চগড়ে মঙ্গল শোভাযাত্রায় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাঈমুজ্জামান ভুইয়া মুক্তা, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, পৌর মেয়র জাকিয়া খাতুন, সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা নানা সাজে অংশ নেন। এছাড়া পয়লা বৈশাখ উপলক্ষে জেলা উদীচী শিল্পী গোষ্ঠী দলীয় কার্যালয় চত্বরে প্রভাতী অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে। জেলার বিভিন্ন স্থানে বাঙালির চিরচেনা ঐতিহ্যবাহী লাঠি খেলা, হাডুডু, সাপ খেলা, বানর খেলা, পান্তা উৎসব, বৈশাখী মেলা ও কারুপণ্য প্রদর্শনী হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে শোভাযাত্রায় অংশ নেন ইউএনও আহসান মাহমুদ রাসেল, এসি ল্যান্ড সিমন সরকার, উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, নারায়ণগঞ্জ সি সার্কেল এএসপি হাবিবুর রহমান, রূপগঞ্জ থানার ওসি দীপক চন্দ্র সাহা, উপজেলা প্রকৌশলী মেহমুদ মুরশেদ, মাধ্যমিক শিক্ষা অফিসার ইসমাইল হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আজিজ প্রমুখ।

কচুয়া (বাগেরহাট) প্রতিনিধি জানান, অতীতের ভুলত্রম্নটি ও ব্যর্থতার গস্নানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় কচুয়া উপজেলা প্রশাসনের আয়োজনে বাঙালির ঐতিহ্য পহেলা বৈশাখ বাংলা নববর্ষ পালন করা হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউএনও রাখী ব্যানার্জী। উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফিরোজ আহমেদ, কচুয়া থানার ওসি মহসীন হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার বিশ্বাস, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, আইসিটি কর্মকর্তা খান মোয়াজ্জেম হোসেন রাসেল, পলস্নী বিদু্যৎ অফিসের এজিএম নাজমুল হাসান প্রমুখ।

সুজানগর (পাবনা) প্রতিনিধি জানান, রোববার সকালে পাবনার সুজানগরে উপজেলা পরিষদের হলরুমে পান্তা ইলিশ খাওয়া শেষে বিভিন্ন শ্রেণির-পেশার মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। শোভাযাত্রায় উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, ইউএনও রাশেদুজ্জামান রাশেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ওহাব, পৌর মেয়র রেজাউল করিম রেজা, থানার ওসি জালাল উদ্দিন, বিশিষ্ট শিক্ষানুরাগী ফজলুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি জানান, নেত্রকোনার দুর্গাপুরে স্থানীয় এমপি মোশতাক আহমেদ রুহীর আয়োজনে দুই দিনব্যাপী কৃষক মেলা, উপজেলা প্রশাসন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি, উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে পালিত হয়েছে বাংলা নববর্ষ ১৪৩১। এ সময় ইউএনও এম রকিবুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় দুর্গাপুর সার্কেল এএসপি আক্কাস আলীসহ অন্য সব দপ্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অপরদিকে রোববার বিকালে কৃষক আনন্দ মেলার উদ্বোধন করেন এমপি মোশতাক আহমেদ রুহী। আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি তালুকদার, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফিক, পৌর মেয়র মাওলানা আব্দুস সালাম, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) পারভীন আক্তার, সাবেক উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক খান, আব্দুলস্নাহ হক, সাবেক মেয়র শ.ম জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, গাজীপুরের কালিয়াকৈরের্ যালি শেষে ইউএনও কাউছার আহম্মেদের সভাপতিত্বে আলোচনা সভায় এসি ল্যান্ড রজত বিশ্বাস, ভাইস চেয়ারম্যান জায়েদা নাসরি, কালিয়াকৈর থানার ওসি এ এফ এম নাসিম, পলস্নী উন্নয়ন কর্মকর্তা আব্দুস সাত্তার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সারোয়ার আলম, কালিয়াকৈর মডেল প্রেস ক্লাবের সাংবাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আলোচনা সভায় ইউএনও মেজবা উল আলম ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর। বিশেষ অতিথি ছিলেন এসি ল্যান্ড নাসরিন সুলতানা। বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ইসমত আলী, সরাইল সরকারি কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল, উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের প্রধান ডাক্তার নোমান মিয়া, উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার মাসুদুর রহমান, একাডেমিক সুপারভাইজার ইতি বেগম প্রমুখ।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন ইউএনও মীর মো. কামহ্‌ তমাল, পৌর মেয়র মাহমুদ আলম লিটন, উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, বিশষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল প্রমুখ।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, ভূঞাপুরে ভারপ্রাপ্ত ইউএনও ও এসি ল্যান্ড ফাহিমা বিনতে আখতারের সভাপতিত্বে সহকারী শিক্ষা কর্মকর্তা রেজাউল ইসলামের সঞ্চালনায় অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান নার্গিস বেগম, অফিসার ইনচার্জ আহসান উলস্নাহ, ওসি তদন্ত আনোয়ার হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মনিরুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল আজিজুল হক, আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নূরুল ইসলাম মোহন, সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি জলিল আকন্দ, কৃষকলীগের সভাপতি হযরত আলী প্রমুখ।

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি জানান, টঙ্গীর সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজে বাংলা নববর্ষ উপলক্ষে অধ্যক্ষ ওয়াদুদুর রহমানের সভাপতিত্বে এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব কো-অর্ডিনেটর, ইংরেজি শিক্ষক মো. আব্দুলস্নাহর পরিচালনায় আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপস্থিত ছিলেন দিবা শাখার সরকারি প্রধান মজিবুর রহমান, প্রভাতী শাখার সহকারী প্রধান আব্বাস আলী, সিনিয়র শিক্ষক আবু বকর, গোলজার হোসেন আকন্দ, আশরাফ আলী, চৌধুরী আশরাফ হোসেন, হাবিবুর রহমান বিএসসি, ইংরেজি শিক্ষক আক্তার হোসেন, মেহেদী হাসান প্রমুখ।

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি জানান, পাবনার আটঘরিয়ায় পহেলা বৈশাখের আকর্ষণীয় ছিল ইউএনও নাহারুল ইসলাম ও থানার ওসি হাদিউল ইসলামের নেতৃত্বে সবার অংশগ্রহণে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা। সেখানে গ্রাম বাংলার ঐতিহ্য ঘোড়ার গাড়ি, জাল, মাছ ধরার খাদুন বাসন, পলো ইত্যাদি এবং পান্তা ভাত পরিবেশন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে