মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

বৃষ্টি চেয়ে বিভিন্ন স্থানে এস্তেস্কার নামাজ অব্যাহত

স্বদেশ ডেস্ক
  ২৮ এপ্রিল ২০২৪, ০০:০০
বৃষ্টি চেয়ে বিভিন্ন স্থানে এস্তেস্কার নামাজ অব্যাহত

গ্রীষ্মের দাবদাহে অতিষ্ঠ সারাদেশের জনজীবন। প্রকৃতির বুক চিরে বের হচ্ছে গরম হাওয়া। এ অবস্থা থেকে রক্ষা পেতে বৃষ্টি কামনার জন্য আলস্নাহর সন্তুষ্টি অর্জনে এস্তেস্কার নামাজ আদায় করেছেন হাজারও ধর্মপ্রাণ মুসলিস্নরা।

মেহেরপুর প্রতিনিধি জানান, শনিবার মেহেরপুর সরকারি হাইস্কুল মাঠে আয়োজিত এ নামাজে অংশ নেন বিভিন্ন বয়সি মুসলিস্ন ও আলেম-ওলামারা। দুই রাকাত নামাজ শেষে খুতবা পাঠ করে গুনাহ মাফের জন্য তওবা করেন মুসলিস্নরা। এরপর বৃষ্টি চেয়ে আলস্নাহর দরবারে ফরিয়াদ করেন তারা। নামাজের ইমামতি করেন জেলা ওলামা পরিষদের সভাপতি ও বাড়াদি কওমি মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শফিকুল ইসলাম। মোনাজাত পরিচালনা করেন শহরের হোটেল বাজার জামে মসজিদের পেশ ইমাম মাওলানা রোকন উদ্দিন।

পাবনা প্রতিনিধি জানান, শনিবার পাবনা সরকারি অ্যাডওয়ার্ড কলেজ মাঠে এই এস্তেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন পাবনা আলিয়া মাদ্রাসার সাবেক? শিক্ষক অ্যাডওয়ার্ড কলেজ জামে মসজিদের তাফসিরকারক মাওলানা হাফেজ সফি উলস্নাহ।

জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটে শনিবার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এস্তেস্কার নামাজ অনুষ্ঠিত হয়। এতে হাজারও মুসলিস্ন অংশ নেন। নামাজ শেষে প্রায় ঘণ্টাব্যাপী বিশেষ মোনাজাত করা হয়। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন জয়পুরহাট কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা আবুল কালাম মোহাম্মদ শরিফ উদ্দিন।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ে শনিবার ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড় মাঠে এস্তেস্কার নামাজ আদায় করা হয়েছে। এতে অংশ নেন শহরের হাজারও মানুষ। নামাজে ইমামতি করেন- জেলা কারাগার মসজিদের ইমাম মাওলানা খলিলুর রহমান। নামাজের পর তিনি খুতবা পাঠ করে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য সৃষ্টিকর্তার কাছে দোয়া কামনা করেন।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের ভূঞাপুরে গোবিন্দাসী উচ্চবিদ্যালয় মাঠে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ খোলা ময়দানে প্রখর রোদের মধ্যে এই নামাজে শরিক হন। নামাজের ইমামতি করেন সিরাজগঞ্জ বনপাড়া মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মুফতি মঈনুল ইসলাম খান।

কোনাবাড়ী (গাজীপুর) প্রতিনিধি জানান, শনিবার কোনাবাড়ি ডিগ্রি কলেজ মাঠে এস্তেস্কার নামাজের আয়োজন করে কোনাবাড়ি ওলামা পরিষদ এবং এলাকার মসজিদ-মাদ্রাসা কমিটি ও মুসলিস্নরা। নির্ধারিত সময়ের আগেই মাঠে জড়ো হন হাজার হাজার স্থানীয় মুসলিস্ন ও মাদ্রাসার ছাত্ররা। নামাজে ইমামতি করেন মুফতি করেন- ফরিদ উদ্দিন রাহমানী সেক্রেটারি ও দোয়া পরিচালনা করেন ওলামা পরিষদ কোনাবাড়ি সভাপতি শফিকুর রহমান।

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি জানান, লোহাগড়ায় লক্ষ্ণীপাশা কওমি মাদ্রাসা মাঠে এই নামাজ অনুষ্ঠিত হয়। নামাজের পর খুতবা শেষে দুই হাত তুলে প্রচন্ড গরম, তীব্র দাবদাহ ও খরা থেকে রক্ষা পেতে বৃষ্টি চেয়ে আলস্নাহর কাছে বিশেষ মোনাজাত করেন মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুফতি মিরাজুল হক খান।

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকার কেরানীগঞ্জে জিনজিরা কেন্দ্রীয় ঈদগাহ প্রাঙ্গণের খোলা আকাশের নিচে এস্তেস্কার নামাজ আদায় করা হয়েছে। এ সময় দোয়া ও মোনাজাত পরিচানা করেন উপজেলার চাঁনমিয়া মাদ্রাসার অধ্যক্ষ হযরত মাওলানা বিলস্নাল হোসেন। এতে অংশ নিতে বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীসহ বিভিন্ন গ্রামের কয়েক হাজার ধর্মপ্রাণ মুসলমানরা আসেন।

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি জানান, খাগড়াছড়ির মানিকছড়িতে রানী নিহার দেবি সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে এই নামাজের জামাত অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন- উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জাহেদুল আলম মাসুদ, যুবলীগ সভাপতি সামায়উন ফরাজী সামু, আলোকিত মানিকছড়ি জনকল্যাণ সংস্থার সভাপতি মুহাম্মদ নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক মহিউদ্দিন বিন সুরুজ, মানিকছড়ি দারুসসুন্নাহ হাফিজিয়া মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা ফজলুল হক, মুফতি আনোয়ার হোসেন ও ইমরান হোসেন প্রমুখ।

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালীর বাউফল পাবলিক মাঠে সহস্রাধিক মুসলিস্নর সঙ্গে জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আসম ফিরোজ এমপি এস্তেস্কার নামাজ আদায় করেন। এ সময় সমবেত মুসলিস্নরা তওবা করে মহান আলস্নাহর দরবারে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত করেন। নামাজে ইমামতি করেন শাহী মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবদুর রহমান।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, সরাইল উপজেলার শেখ রাসেল স্টেডিয়ামে রহমতের বৃষ্টির জন্য এস্তেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। সরাইল শাহী জামে মসজিদের খতিব হযরত মাওলানা মোহাম্মদ খালিদ সাইফুলস্নাহ আলো হুদা ইমামতি করেন। এ সময় ছিলেন- সরাইল শাহী জামে মসজিদের ইমাম মাওলানা আমান উলস্নাহ, সরাইল ঈদগাহ মাঠে সভাপতি মাওলানা কুতুব উদ্দিন, মাওলানা জুবায়ের আহম্মেদ, সরাইল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির প্রমুখ।

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, পাবনার ঈশ্বরদীতে ইতোমধ্যেই অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ রেকর্ড করেছে তাপমাত্রা। এমতাবস্থায় তীব্র এই দাবদাহ থেকে পরিত্রাণ এবং এক পশলা বৃষ্টির প্রত্যাশায় এস্তেস্কার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলিস্নরা। মুফতি এনামুল হকের ইমামতিতে শনিবার উপজেলার সাহাপুর ইউনিয়নের দিয়ার সাহাপুর এলাকায় এস্তেস্কার নামাজ আদায় করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে