শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

স্বদেশ ডেস্ক
  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
রাজশাহীতে পায়রা উড়িয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান -যাযাদি

'স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ'- স্স্নোগানে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবস উপলক্ষে রোববার বিভিন্ন স্থানের্ যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা প্রান্তিক জনগোষ্ঠীসহ সব সুবিধাবঞ্চিত মানুষের সরকারি খরচে আইনগত সহায়তা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও জেলা-উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে ডেস্ক রিপোর্ট-

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার জানান, মৌলভীবাজারে সকালে সিনিয়র জেলা ও দায়রা জজ ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আল-মাহমুদ ফায়জুল কবীরের নেতৃত্বে বর্ণাঢ্যর্ যালি আদালত সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা ও দায়রা জজ আল-মাহমুদ ফায়জুল কবীর'র সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হয়। এতে কোরআন তেলাওয়াত করেন আইনজীবী মোহাম্মদ ফয়ছল মিয়া, গীতা পাঠ করেন সিজেএম আদালতের নাজির শিমুল ব্যানার্জি ও বাইবেল পাঠ করেন অ্যাডভোকেট ভিক্টর পেন্টিস।

পরে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালের সিনিয়র জেলা জজ মো. সোলায়মান, জেলা প্রশাসক ডক্টর ঊর্মি বিনতে সালাম, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কায়সার মোশাররফ ইউসুফ, পুলিশ সুপার মনজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি কামাল উদ্দিন আহমেদ চৌধুরী, পাবলিক প্রসিকিউটর রাধাপদ দেব সজল, প্যানেল আইনজীবী মুজিবুর রহমান, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা লায়লা মেহের বানু প্রমুখ।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ ফারুক উদ্দিন, মোহাম্মদ খোরশেদুল আলম সিকদার, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সারোআর আলম, অ্যাভোকেট নিখিল রঞ্জন দাশ প্রমুখ।

স্টাফ রিপোর্টার, নোয়াখালী জানান, নোয়াখালীতে জেলা জজ আদালত ভবন প্রাঙ্গণ থেকে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে জেলা জজ আদালত ভবনে লিগ্যাল এইড মেলা উদ্বোধন করা হয়। পরে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভূইয়া।

বক্তব্য রাখেন নারী ও শিশু ট্রাইবুনাল-২ এর বিচারক ফাতেমা ফেরদৌস, চীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মঞ্জুর কাদের, জেলা পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল, জেলা আইনজীবী সমিতির সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. নুরুল আমিন, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবিএম জাকারিয়া, জেলা লিগ্যাল এইড অফিসার ইয়াসির আরাফাত।

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা জানান, নেত্রকোনায় সকাল ৯টায় জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে কর্মসূচির উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. শাহজাহান কবির। জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মো. শাহজাহান কবিরের সভাপতিত্বে এ উপলক্ষে আলোচনা সভায় বক্তৃতা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইবু্যনালের বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইফতেখার বিন আজিজ, জেলা প্রশাসক শাহেদ পারভেজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোশতাক আহাম্মদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট অসিত কুমার সরকার সজল, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মোহাম্মদ হারুন অর রশিদ (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আমিরুল ইসলাম, পিপি অ্যাডভোকেট ইফতেখার উদ্দিন মাসুদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মাজহারুল ইসলাম খান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মহিদুর রহমান তালুকদার লিটন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালের বিশেষ পিপি অ্যাডভোকেট রাসেল আহমেদ খান প্রমুখ।

রাজশাহী সদর প্রতিনিধি জানান, রাজশাহীতে সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন। এরপরর্ যালির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।র্ যালিতে মহানগর দায়রা জজ আল আসাদ মো. আসিফুজ্জামান, বিভিন্ন ট্রাইবু্যনালের (জেলা ও দায়রা জজ) বিজ্ঞ বিচারক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অন্যান্য বিচারক, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন, সাধারণ সম্পাদক ও সদস্য, সিনিয়র জেল সুপার আব্দুল জলিল, প্যানেল আইনজীবী, লিগ্যাল এইড ক্লায়েন্ট, লিগ্যাল এইড কমিটির সদস্য, কোর্ট পুলিশ, জেলা পুলিশ, মহানগর পুলিশ, বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা বস্নাস্ট, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্র্যাক, সচেতন, এইড কুমিলস্না, এসিডি, ওলার, পরিবর্তন, দিনের আলো হিজড়া সংঘ, অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা এবং অন্য সর্বস্তরের জনসাধারণ অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহীর জেলা লিগ্যাল এইড অফিসার (বিজ্ঞ সিনিয়র সহকারী জজ) মো. আরিফুল ইসলাম। সভাপতির সমাপনী বক্তব্য রাখেন জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট নীলিমা বিশ্বাস। সর্বশেষ তিনি সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরের্ যালির উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক। উপস্থিত ছিলেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্টেট নুরুল আলম সিদ্দিক, পুলিশ সুপার সাইফুল ইসলাম পাটওয়ারী, অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট একরামুল সিদ্দিক, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সাইয়েদুল ইসলাম বাবু, পিপি অ্যাডভোকেট রণজিত রায় চৌধুরী, সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বদরুল আলম চৌধুরী, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) সারোয়ার জাহান, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সেলিম আকবর প্রমুখ।

জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে দিবসের উদ্বোধন উপলক্ষে সিনিয়র জেলা ও দায়রা জজ এহ্‌সানুল হক, জেলা প্রশাসক শফিউর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আমান উলস্নাহ আকাশসহ অন্যরা বক্তব্য রাখেন।

জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটে আদালত চত্বরের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু। পরের্ যালি বের করা হয়। এ সময় জেলা ও দায়রা জজ নূর ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মামুন খান চিশতী, জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর নৃপেন্দ্রনাথ মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন।

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালীর দশমিনায়র্ যালির আগে দশমিনা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সমির মলিস্নক বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন উপজেলা আ'লীগের সম্পাদক ইকবাল মাহমুদ লিটন, উপজেলা আইনজীবী কল্যাণ সমিতির সভাপতি সিকদার গোলাম মোস্তফা ও সম্পাদক উত্তম কর্মকার প্রমুখ।

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি জানান, নেত্রকোনার দুর্গাপুরে চৌকি আদালত চত্বর থেকের্ যালি বের হয়। পরে আদালত চত্বরে দুর্গাপুর লিগ্যাল এইড বিশেষ কমিটির পরিচালক ও সিনিয়র সহকারী জজ সোলায়মান কবীরের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুম মিয়া। আরও আলোচনা করেন পৌর মেয়র আব্দুস ছালাম, দুর্গাপুর সার্কেলের এএসপি আক্কাস আলী, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একেএম জাকারিয়া, অ্যাডভোকেট মানেশ চন্দ্র সাহা, ওসি উত্তম চন্দ্র দেব প্রমুখ।

কচুয়া (বাগেরহাট) প্রতিনিধি জানান, কচুয়ায় ইউএনও রাখী ব্যানার্জীর সভাপতিত্বের্ যালি ও আলোচনা সভায় ছিলেন যুব-উন্নয়ন কর্মকর্তা জাহিদুল ইসলাম, তথ্য কর্মকর্তা বিজয়া লোপা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অঞ্জন কুমার কুন্ডু, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের উপজেলা সাধারণ সম্পাদক সূর্য্য চক্রবর্তী, আনসার ভিডিপি অফিসের প্রশিক্ষক হাজেরা নাজনীন মিম্মা, বাদাবন সংঘের সেন্টার ম্যানেজার খায়রুন্নেছা, প্রোগ্রাম অর্গানাইজার নাজমা আক্তার, জাকিয়া খানম প্রমুখ।

মোলস্নাহাট (বাগেরহাট) প্রতিনিধি জানান, বাগেরহাটের মোলস্নাহাটে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সালমান জামানের সভাপতিত্বে ছিলেন ও বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান মনোরঞ্জন পাল, মনিরুজ্জামান মিয়া, প্রেস ক্লাব মোলস্নাহাটের সাধারণ সম্পাদক এমএম মফিজুর রহমান, পরিসংখ্যান কর্মকর্তা হায়দার আলী, সহকারী নির্বাচন কর্মকর্তা রোমান হোসাইন, যুব-উন্নয়ন কর্মকর্তা সুধান্য রায়, সাংবাদিক বশার মোলস্না, ইউপি সদস্য শহিদুল ইসলাম, ওলিয়ার রহমান, ব্র্যাকের আইন সহায়তা সমন্বয়কারী কোহিনূর আক্তার প্রমুখ।

নকলা (শেরপুর) প্রতিনিধি জানান, শেরপুরের নকলায়র্ যালিতে ইউএনও সাদিয়া উম্মুল বানিন, উপজেলা যুব-উন্নয়ন কর্মকর্তা হান্নান মিয়া, উপজেলা মহিলা কর্মকর্তা নাসরিন জাহান প্রমুখ অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে