শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

তিতাসে 'পানির ঘণ্টাধ্বনি'তে তৃষ্ণা মেটাল শিক্ষার্থীরা

তিতাস (কুমিলস্না) প্রতিনিধি
  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
তিতাসে 'পানির ঘণ্টাধ্বনি'তে তৃষ্ণা মেটাল শিক্ষার্থীরা

কুমিলস্নার তিতাসে পানির ঘণ্টাধ্বনিতে তৃষ্ণা মেটালো শিক্ষার্থীরা। উপজেলা সদরে অবস্থিত জিনিয়াস ক্যাডেট স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ ব্যতিক্রমভাবে এই পানির ঘণ্টাধ্বনি উদযাপন করে। শিক্ষার্থীদের পানি পানের প্রতি আগ্রহ বাড়াতে প্রায় ৮শ' শিক্ষার্থীকে আধা লিটার করে সুপেয় পানির বোতল তুলে দেওয়া হয়। কার্যক্রমটি সঠিকভাবে পালনের লক্ষ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করে উপজেলা প্রশাসন।

জানা যায়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের শিক্ষা কার্যক্রম শুরু করে। তীব্র তাপপ্রবাহের মধ্যে শিক্ষার্থীরা যাতে অসুস্থ হয়ে না পড়ে সে জন্য জেলা প্রশাসকের কার্যালয় হতে 'পানির ঘণ্টাধ্বনি' নামে একটি পদক্ষেপ নেওয়া হয়। এতে বলা হয়, তীব্র তাপপ্রবাহের প্রভাবে স্বাস্থ্যঝুঁকি এড়াতে সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য প্রতি ঘণ্টায় একটি বিশেষ ঘণ্টাধ্বনি নিশ্চিত করবে এবং এ সময় শিক্ষার্থীরা তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করবে।

এদিকে, বিষয়টি তদারকি করতে স্কুল চলাকালীন সময়ে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হাসান, সহকারী কমিশনার (ভূমি) আশিক-উর-রহমান, উপজেলা শিক্ষা অফিসার লায়লা পারভীন বানু, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. আবদুস সালাম উপজেলার গাজীপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজী তারা মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাতৃছায়া স্কুল এন্ড কলেজ পরিদর্শন করেন।

জিনিয়াস ক্যাডেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ জানান, 'আমাদের প্রতিষ্ঠানের প্রাক-প্রাথমিক শাখাটি বন্ধ রয়েছে। প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত রোববার প্রায় ৮শ' শিক্ষার্থী প্রথম সাময়িক পরীক্ষায় অংশগ্রহণ করে। স্বাস্থ্যঝুঁকি এড়াতে প্রতি শিক্ষার্থীকে আমরা বাজারজাতকৃত মিনারেল ওয়াটারের আধা লিটারের বোতল সরবরাহ করেছি। ঘণ্টাধ্বনির পাশাপাশি তারা যখন ইচ্ছা পানি পান করতে পারছে। যতদিন তাপদাহ থাকবে ততদিন স্কুল কর্তৃপক্ষ এ কার্যক্রমটি অব্যাহত রাখবে।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হাসান বলেন, সরকারি সিদ্ধান্ত মোতাবেক শ্রেণি কার্যক্রম পরিচালিত হচ্ছে। জেলা প্রশাসকের নিদের্শনা অনুযায়ী শিক্ষার্থীরা যাতে অসুস্থ হয়ে না পড়ে, বিশেষ করে স্বাস্থ্যঝুঁকি এড়াতে প্রতিটি বিদ্যালয়ে পানির ঘণ্টাধ্বনি কার্যক্রমটি বাস্তবায়নের জন্য মনিটরিং করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে