শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আগামী বছর হজের খরচ আরও কমে আসবে :ধর্মমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০
আগামী বছর হজের খরচ আরও কমে আসবে :ধর্মমন্ত্রী

হজযাত্রীদের জন্য সুন্দর আবাসনের ব্যবস্থা নিশ্চিত করতে পারব মন্তব্য করে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, গত বছর আমাদের হজের যে খরচ ছিল, এর থেকে এ বছর এক লাখ দুই হাজার টাকা খরচ কমানো হয়েছে। আমরা আশা করছি, প্রধানমন্ত্রী আমাদের যে নির্দেশনা দিয়েছেন, সে নির্দেশনা যদি পুরোপুরি পালন করতে সক্ষম হই, তাহলে আগামী বছর এই খরচ আরও কমে আসবে।

সোমবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত 'দেশ ও জাতির উন্নয়নে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সফল নেতৃত্বের বিকল্প নেই' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, আগামী বছর যারা হজে যাবেন, তারা যেন তাদের আবাসনস্থল থেকে যেকোনো সময় মক্কা এবং মদিনায় ঘুরতে যেতে পারেন, এর জন্য অতিরিক্ত বাসের ব্যবস্থা করা হবে। বাসগুলো ১০ মিনিট পরপরই যাতায়াত করবে। এভাবে অনেকগুলো পরিকল্পনা আমরা হাতে নিয়েছি। প্রধানমন্ত্রীর নির্দেশে সেগুলো আমরা বাস্তবায়ন করতে যাচ্ছি।

চাঁদ দেখার বিষয় সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করা হয়েছে উলেস্নখ করে মন্ত্রী বলেন, আমরা চাঁদ দেখার বিষয় সুনির্দিষ্ট নিয়ম-নীতিমালা তৈরি করে ফেলেছি। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা ৬৪টি জেলায় জেলা প্রশাসকদের নেতৃত্বে চাঁদ দেখা কমিটি গঠন করেছি। চাঁদ দেখার আগে প্রত্যেক জেলা থেকে আমাদের জানানো হয় যে, চাঁদ দেখা গেছে, কি দেখা যায়নি। এ ছাড়া কোনো জেলা থেকে যদি কোনো জনপ্রতিনিধি জানায় যে, চাঁদ দেখা গেছে, তবে সেখানে তিনজন সাক্ষীর কথা বলা হয়। যদি চারজন মিলে বলে যে, চাঁদ দেখা গেছে, তবে সে চাঁদ দেখার বিষয়টি আমরা বিবেচনায় নেই। পাশাপাশি আমাদের আবহাওয়া অধিদপ্তর আমাদের ব্যাপারে সহযোগিতা করে।

বঙ্গবন্ধু একাডেমির সহ-সভাপতি এমরান হোসেনের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগ নেতা এমএ করিম, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি মো. গণি মিয়া বাবুল, বঙ্গবন্ধু একাডেমির প্রতিষ্ঠাতা ও মহাসচিব হুমায়ূন মিজি প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে