সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর ১০ কোটি টাকা বরাদ্দ

যাযাদি রিপোর্ট

করোনাভাইরাস মহামারির মধ্যে চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত দরিদ্র, দুস্থ, ভাসমান এবং অসচ্ছল মানুষের সহায়তায় জেলা প্রশাসকের অনুকূলে ১০ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তার প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, 'লকডাউনে ক্ষতিগ্রস্ত দরিদ্র, দুস্থ, ভাসমান এবং অসচ্ছল মানুষকে সহায়তার লক্ষ্যে জেলা প্রশাসকদের অনুকূলে প্রধানমন্ত্রী এই অর্থ বরাদ্দ দিয়েছেন।'

স্থানীয় তালিকার ভিত্তিতে একেবারে প্রান্তিক পর্যায় পর্যন্ত জনগণ এই সুবিধা পাবেন বলেও জানান ইহসানুল করিম।

খালেদা জিয়ার অবস্থা ভালোর দিকে :চিকিৎসক

যাযাদি রিপোর্ট

করোনাভাইরাসে আক্রান্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা এখন পর্যন্ত স্থিতিশীল আছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম জাহিদ হোসেন। তিনি বলেন, পর্যায়ক্রমে তার শারীরিক অবস্থা ভালোর দিকে যাচ্ছে। এমনটাই জানিয়ে ডা. জাহিদ হোসেন গণমাধ্যমকে বলেন, ম্যাডামের (খালেদা জিয়া) শ্বাসকষ্ট নেই, গলাব্যথা নেই, শারীরিক অবস্থা স্থিতিশীল। খালেদা জিয়ার গুলশানের বাসভবন 'ফিরোজা'য় বাকি যে আটজন করোনায় আক্রান্ত হয়েছিলেন তাদের অবস্থাও ভালো বলে জানান তিনি।

করোনায় আক্রান্ত হওয়ার পর বুধবার খালেদা জিয়ার ১৩তম দিন চলছে। ডা. জাহিদ হোসেন বলেন, বৃহস্পতিবার দ্বিতীয় সপ্তাহ শেষ হচ্ছে। আগামী সপ্তাহে আবারও করোনা পরীক্ষা করার পরিকল্পনা আছে। তবে স্বাস্থ্য পরীক্ষার জন্য ম্যাডামকে হাসপাতালে নেওয়া লাগছে না। কয়েকটি পরীক্ষা করার চিন্তা আছে তা বাসায় রেখেই করা যাবে।

আন্তঃব্যাংক লেনদেনের নতুন সময়সূচি

যাযাদি রিপোর্ট

কোভিড-১৯ পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে আন্তঃব্যাংক লেনদেনের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক বেলা ১১টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) দুপুর ১২টার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা সাড়ে ১১টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা দেড়টার মধ্যে।

উপর্যুক্ত দিনগুলোতে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক দু'টি সেশন আগের সময়সূচি অনুযায়ী চালু থাকবে। রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন

করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে