ব্যাক-টু-ব্যাক এলসি

এনবিআরের দেওয়া চিঠি প্রত্যাহারের উদ্যোগ

এনবিআরের দেওয়া চিঠি প্রত্যাহারের উদ্যোগ

দেশের বন্ড লাইসেন্সবিহীন রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের মূল এলসির বিপরীতে ব্যাক-টু-ব্যাক এলসির মাধ্যমে বাকিতে কাঁচামাল ক্রয় আটকে দিতে বাংলাদেশ ব্যাংককে দেওয়া জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চিঠি প্রত্যাহারের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়াও সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের সমন্বয়ে রোববার একটি রিভিউ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের এক সভায় এই কমিটি গঠনের সিদ্ধান্ত হয় বলে জানিয়েছে এনবিআর সূত্র। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও এনবিআরের বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভা সূত্র জানায়, সভায় বাংলাদেশ ব্যাংককে পাঠানো এনবিআর চেয়ারম্যানের চিঠির বিষয়ে আলোচনা হয়। ইসু্যটি নিয়ে এনবিআর ও ব্যবসায়ী নেতারা নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরেন।

এ ছাড়াও বাংলাদেশ ব্যাংককে পাঠানো এনবিআরের চিঠিটি স্থগিতের বিষয়টি এনবিআর চেয়ারম্যানের নজরে আনা ও পরবর্তীতে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে অনুরোধ জানানো হবে।

এদিকে নন বন্ড রপ্তানিকারকদের ব্যাক-টু-ব্যাক এলসি না খোলা সংক্রান্ত এনবিআরের চিঠিটি স্থগিত করা হবে বলে জানিয়েছেন সভায় উপস্থিত বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সহ-সভাপতি মোহাম্মদ হাতেম।

সভায় উপস্থিত বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান এ বিষয়ে জানান, রপ্তানির স্বার্থে এ চিঠি প্রত্যাহার করতে হবে। কেননা বন্ড লাইসেন্সবিহীন পোশাক ও টেক্সটাইল খাতের প্রতিষ্ঠান রয়েছে এক হাজারের উপরে, যাদের বার্ষিক রপ্তানি ৫ বিলিয়ন ডলারের উপরে।

তবে এনবিআরের কর্মকর্তারা জানান, পুরো বিষয়টি পর্যালোচনার লক্ষ্যে একটি রিভিউ কমিটি গঠন হবে। আর চিঠি স্থগিতের বিষয়টি চেয়ারম্যানের নজরে আনা হবে। এরপর তিনি সিদ্ধান্ত নেবেন।

এদিকে নন-বন্ডেড পোশাক কারখানাগুলোর জন্য ব্যাক টু ব্যাক এলসি খোলা স্থগিত রাখতে অনুরোধ করে এনবিআর গত ৩১ আগস্ট বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দেয়; এটি কেন্দ্রীয় ব্যাংকের গাইডলাইনের পরিপন্থি বলে চিঠিতে উলেস্নখ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে