কালীগঞ্জে আখের বাম্পার ফলনে খুশিতে কৃষক

কালীগঞ্জে আখের বাম্পার ফলনে খুশিতে কৃষক
গাজীপুরের কালীগঞ্জে আখ ক্ষেতের পরিচর্যা করছেন কৃষক -যাযাদি

গাজীপুরের কালীগঞ্জে আখ চাষে বাম্পার ফলন এবং ন্যায্যমূল্য পাওয়ায় কৃষকরা খুশিতে ডগমগ। স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে গত বছর ৬০ হেক্টর জমিতে ৩ হাজার ৬১৪ মেট্রিক টন আখের আবাদ হয়েছে। এ বছর তা বেড়ে ৬২ হেক্টর জমিতে ৩ হাজার ৭৩৫ মেট্রিক টন আখের আবাদ হয়েছে। উপজেলার প্রতিটি ইউনিয়নেই কমবেশি আখের চাষ হয়। তবে বাহাদুরসাদী, জামালপুর, মোক্তারপুর ও কালীগঞ্জ পৌরসভায় একটু বেশি চাষ হয়ে থাকে। এ উপজেলায় বিভিন্ন জাতের আখ চাষ হলেও ঈশ্বরদী ১৬ ও ৩৬, টেনাই, বি.এস.আর.আই ৪১ ও ৪২ জাতের আখ বেশি চাষ হচ্ছে। দিন দিন আখ চাষে স্থানীয় কৃষকদের মধ্যে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

এখন আখের ভরা মৌসুম। গরম কিংবা শীত যে কোনো ঋতুতেই পাওয়া যায় আখ। আর এই আখ বাংলাদেশে চিনি উৎপাদনের প্রধান কাঁচামাল। আখের রস হালকা থেকে গাঢ় সবুজ বর্ণের মিষ্টি তরল পানীয়। আখ বা আখের রস হলো প্রাকৃতিক মিনারেল ওয়াটার যা আমাদের শুধু তৃষ্ণা নিবারণ করে না বিভিন্ন রোগ প্রতিরোধেও কার্যকরী ভূমিকা গ্র্রহণ করে। আখ চাষে ৭-৮ মাসের মধ্যে বাজারজাত করা যায় এবং ফলনও পাওয়া যায়।

বাহাদুরসাদী ইউনিয়নের বাশাইর গ্রামের আখ চাষি আব্দুর রহমান (৬০) জানান, তিনি গত বছর ১০ শতাংশ জমিতে আখের চাষ করেছেন। খরচ হয়েছিল ৩৪ হাজার টাকা। পাইকারি বাজারে আখ বিক্রি করেছেন ৪০ হাজার টাকার। এ বছর একই পরিমাণ জমিতে চাষে ৪৪ হাজার টাকা খরচ করে ৫৫ হাজার টাকার আখ বিক্রি করেছেন।

একই ইউনিয়নের খলাপাড়া গ্রামের আরেক আখ চাষি ইসলাম সরকার (৬৮) জানান, তিনি নিজেই সব কাজ করেন। এ জন্য তার খরচ খুব একটা হয় না। তবে ৯ শতাংশ জমিতে আখ চাষে তার মাত্র ১০-১৫ হাজার টাকা খরচ হয়েছে। গত বছর একই পরিমাণ জমিতে একই খরচে চাষ করা আখ বিক্রি করেছেন ৮০ হাজার টাকায়। এ বছর ওই জমিতে উৎপাদিত আখ ১ লাখ ২০ হাজার টাকা বিক্রি করেছেন।

একই গ্রামের আখ চাষি আব্দুল বাতেন জানান (৬৫) জানান, তিনি মাত্র ৫ শতাংশ জমিতে আখ চাষ করেছেন। গত বছর তিনি একই পরিমাণ জমিতে আখ চাষ করে ৩২ হাজার টাকায় বিক্রি করলেও এ বছর বিক্রি করেছেন ৪০ হাজার টাকার আখ।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মো. সাইফুল ইসলাম জানান, আখের রসে ক্লান্তি দূর করার পাশাপাশি ত্বকের জন্যও সমান কার্যকরী। দাঁত ও পেটের সমস্যায়ও আখ খুব কার্যকরী ভূমিকা রাখার পাশাপাশি স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা তাসলিম জানান, উপজেলার যেসব এলাকায় আখ চাষ বেশি হচ্ছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ওই এলাকার আখ চাষিদের প্রশিক্ষণ ও প্রদর্শনী করাসহ আখ মাড়াই যন্ত্র দেওয়া হয়েছে। পাশাপাশি আখ লাগানো থেকে শুরু করে ওঠানো পর্যন্ত বিভিন্ন ধাপে সার প্রয়োগ ও রোগবালাই নিয়ে পরামর্শ দিচ্ছেন মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে