মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
রূপপুর পারমাণবিক বিদু্যৎ প্রকল্প

রেকর্ড সময়ে স্বয়ংক্রিয় তাপ নিঃসরণ ব্যবস্থা স্থাপিত

পাবনা প্রতিনিধি
  ২৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
রূপপুর পারমাণবিক বিদু্যৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে শনিবার সম্পন্ন হয়েছে স্বয়ংক্রিয় তাপ নিঃসরণে ডিফ্লেকটরের অভ্যন্তরীণ ও বহিস্থ স্টিল কাঠামো স্থাপনের কাজ। -যাযাদি

পাবনার ঈশ্বরদীতে বাস্তবায়নাধীন রূপপুর পারমাণবিক বিদু্যৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে স্বয়ংক্রিয় তাপ নিঃসরণ ব্যবস্থার অন্তর্ভুক্ত ডিফ্লেকটরের অভ্যন্তরীণ ও বহিস্থ স্টিল কাঠামো স্থাপনের কাজ মাত্র দুই দিনেই সম্পন্ন হয়েছে যা এ জাতীয় কার্যক্রমের জন্য একটি রেকর্ড। স্বয়ংক্রিয় তাপ নিঃসরণ ব্যবস্থা কোনো মানুষের হস্তক্ষেপ এবং পাওয়ার সোর্স ছাড়াই নিজ থেকে কাজ করতে সক্ষম।

শনিবার দুপুরে রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি এ তথ্য নিশ্চিত করে জানান, নির্ধারিত স্থানে ২ দিনে ডিফ্লেকটর স্থাপন সত্যিই একটি রেকর্ড। দু'জন জিওডেটিক প্রকৌশলী, ৫ জন উচ্চ দক্ষ ওয়েল্ডার (ঢালাইকারী) ও ৪২ জন অন্যান্য বিশেষজ্ঞ এ কাজে অংশ নেন। পরবর্তী ধাপে ডিফ্লেকটরের সার্ভিস পস্ন্যাটফর্ম ও স্বয়ংক্রিয় তাপ নিঃসরণ ব্যবস্থার এয়ারডাক্ট (বায়ু নালী) বসানো হবে।

ডিফ্লেকটর স্টেইনলেস স্টিলের তৈরি একটি সিলিন্ডার আকৃতির কাঠামো, যার ওজন

২১৫ টন এবং এর ব্যাস প্রায় ২৫.৫ মিটার। ডিফ্লেকটর স্থাপন একটি জটিল প্রক্রিয়া যা দুই ধাপে সম্পন্ন হয়। রিয়্যাক্টর ভবনের গম্বুজে ১৩৫ টন এবং ৮০ টনের দুটি কাঠামো অংশ স্থাপনের ক্ষেত্রে সর্বোচ্চ গ্রহণযোগ্য বিচু্যতি মাত্র ১০ মিলিমিটার।

ডিফ্লেকটরের অভ্যন্তরীণ এবং বহিস্থ অংশ দুটি +৬৪.৫ মিটার এলিভেশনে বসানো হয়েছে। এর ফলে বর্তমানে রিয়্যাক্টর ভবনের উচ্চতা দাঁড়িয়েছে ৭৪.৮৫ মিটার।

স্বয়ংক্রিয় তাপ নিঃসরণ ব্যবস্থায় ডিফ্লেকটর একটি এরোডিনামিক কাঠামো যা ভেন্টিলেশন চ্যানেলে অতিরিক্ত চাপ সৃষ্টির মাধ্যমে ভেন্টিলেশন ব্যবস্থার দক্ষতা বৃদ্ধি করে। পুরো ব্যবস্থাটি প্রাকৃতিক সার্কুলেশন নিয়ম অনুসারে কাজ করে। বায়ুমন্ডল থেকে বাতাস হিট এক্সচেঞ্জারে আসার পর উত্তপ্ত হয় এবং এয়ারডাক্টের মাধ্যমে রিয়্যাক্টর ভবনের ডোমের শীর্ষে অবস্থিত আইটলেট হেডারের মধ্য দিয়ে বায়ুমন্ডলে ফিরে যায়। এর ফলে রিয়্যাক্টর কম্পার্টমেন্টের শীতলীকরণ ঘটে।

প্রসঙ্গত, রূপপুর পারমাণবিক বিদু্যৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর। প্রকল্পটির মোট উৎপাদন ক্ষমতা হবে দুই হাজার ৪০০ মেগাওয়াট। এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা সম্পূর্ণভাবে পূরণ করতে সক্ষম।

২০১৫ সালের ২৫ ডিসেম্বর স্বাক্ষরিত জেনারেল কন্ট্রাক্টের অধীনে রসাটমের প্রকৌশল শাখা প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পালন করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে