শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

আজ বিশ্ব সামাজিক

ন্যায়বিচার দিবস

ম যাযাদি রিপোর্ট

আজ ২০ ফেব্রম্নয়ারি বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস। ২০০৭ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে এ দিন বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। জাতিসংঘ মনে করে, সামাজিক ন্যায়বিচারের জন্য বিশ্বায়নের ইতিবাচক দিকগুলোর সঙ্গে সঙ্গে বিপজ্জনক দিকগুলোর ওপর দৃষ্টি দেওয়া আবশ্যক। সুবিচার, মানবতা, মনুষ্যত্ব, দুর্নীতিমুক্ত সমাজ-এসব প্রতিষ্ঠা করা গেলে ন্যায়ভিত্তিক সমাজ পাওয়া যাবে। এ লক্ষ্যেই বিশ্বব্যাপী দিবসটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগে ২০০৭ সালের ২৬ নভেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষণা করা হয় যে, ২০ ফেব্রম্নয়ারি বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস হিসেবে পালিত হবে। এরপর ২০০৯ সালে দিবসটি প্রথমবার পালিত হয়। এ দিবস পালনের ধারণা আসে ১৯৯৫ সালে ডেনমার্কের কোপেনহেগেনে সামাজিক উন্নয়নের ওপর অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে গৃহীত কোপেনহেগেন ঘোষণাপত্র এবং কর্মপরিকল্পনাটি যখন ২০০৫ সালের ফেব্রম্নয়ারিতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো সামাজিক উন্নয়ন কমিশনের বৈঠকে পর্যালোচনা করে।

দিবসটি উপলক্ষে জাতিসংঘ জানিয়েছে, আন্তঃরাষ্ট্র ও আন্তঃরাষ্ট্র শান্তি এবং সমৃদ্ধিময় অগ্রগতির জন্য সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠাকরাকে অন্তর্নিহিত মূলনীতি হিসেবে বিবেচনা করা একান্ত প্রয়োজন। আর এ জন্য ক্ষমতার বিচারে লিঙ্গ, বয়স, বর্ণ, জাতিকতা, ধর্ম বা সংস্কৃতিগত কারণে জনসমষ্টির প্রান্তিক অংশটির স্বার্থ সংরক্ষণ করতে বিষয়টি বিশ্বায়নের এই যুগে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গোয়াইনঘাটের নদী থেকে মিলল মর্টার শেল

ম গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি

সিলেটের গোয়াইনঘাট উপজেলার মধ্য জাফলং ইউনিয়নে পরিত্যক্ত একটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে। সোমবার দুপুরে গোয়াইনঘাট উপজেলার মধ্য জাফলং ইউনিয়নের পিয়াইন নদীর নয়াগাঙ্গের পার নামক স্থান থেকে তা উদ্ধার করা হয়।

জানা গেছে, সোমবার দুপুরের দিকে গোয়াইনঘাট উপজেলার মধ্য জাফলং ইউনিয়নে পিয়াইন নদীর নয়াগাঙ্গের পার নামক স্থানে সনাতন পদ্ধতিতে বালতি দিয়ে বালু তুলছিলেন কয়েকজন শ্রমিক। এ সময় হঠাৎ এক শ্রমিকের হাতে শক্ত কিছু একটা লাগে। পরে পানির নিচ থেকে বস্তুটি উঠিয়ে নদীর পাড়ে এনে দেখা যায়, সেটি মর্টার শেল।

পরে শ্রমিকরা গোয়াইনঘাট থানা-পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থল থেকে সাধারণ জনগণকে নিরাপদ স্থানে সরিয়ে দেন। উদ্ধার হওয়া মর্টার শেলটি স্বাধীনতাযুদ্ধের সময়কার বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ কর্মকর্তার বাসার

ছাদ থেকে পড়ে

গৃহকর্মীর মৃতু্য

ম যাযাদি ডেস্ক

রাজধানীর শাহজাহানপুর থানার মালিবাগ এলাকায় এক পুলিশ কর্মকর্তার বাসার ১০ তলার ছাদ থেকে পড়ে আনোয়ারা (৪০) নামের এক গৃহকর্মীর মৃতু্য হয়েছে। ময়নাতদন্তের জন্য তার লাশ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। নিহত আনোয়ারা সহকারী পুলিশ কমিশনার তরিকুল ইসলামের বাসায় কাজ করতেন।

পুলিশ ও হাসপাতাল সূত্র জানায়, সোমবার বেলা সাড়ে ১১টা দিকে ১০ তলার ছাদ থেকে আনোয়ারা নিচে পড়ে যান। দুপুর দেড়টার দিকে তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শাহজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজিত কুমার সাহা জানান, ওই ভবনে অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার তরিকুল ইসলামের বাসায় ১৬/১৭ মাস ধরে কাজ করতেন আনোয়ারা। সিসিটিভি ক্যামেরায় দেখা গেছে ওই নারী ছাদের ওপর হাঁটাহাঁটি করছেন। এখন তিনি অসাবধানতায়

পড়ে গেলেন, না লাফিয়ে পড়েছেন বিষয়টি

তদন্তের পর বলা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে