রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিজ্ঞান জাদুঘরে সেমিনার

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বিজ্ঞান জাদুঘরে সেমিনার

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে সোমবার বিজ্ঞানসম্মত খাদ্যাভ্যাস নিয়ে এক সেমিনারের আয়োজন করা হয়। 'শিশু-কিশোরদের খাদ্যাভ্যাস: বৈজ্ঞানিক বিশ্লেষণ' শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শেখ মাহতাবুদ্দীন। শিশু-কিশোরদের বিজ্ঞানসম্মত খাদ্যাভ্যাসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে গিয়ে তিনি মানুষের খাদ্য গ্রহণ থেকে শুরু করে পরিপাকতন্ত্রের যাবতীয় কার্যক্রম এবং খাদ্যদ্রব্যের বৈচিত্র্যের প্রেক্ষিতে আমাদের শরীরে এর প্রভাব সম্পর্কে বিজ্ঞানভিত্তিক আলোচনা উপস্থাপন করেন।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ভয়াবহতা সম্পর্কে তিনি বলেন, 'শিশুদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলকভাবে অনেক কম থাকে। সুতরাং, তাদের খাদ্যাভ্যাসের প্রতি অভিভাবকদের বিশেষভাবে নজর দিতে হবে। শিশুরা রাস্তাঘাটের বিভিন্ন মুখরোচক খাবারের প্রতি আকৃষ্ট হয়ে থাকে, যেমন: ফুচকা, চটপটি, চিপস, কোমল পানীয়, রেস্টুরেন্টের তৈরি নানা তৈলাক্ত খাবার। কিন্তু এসব খাবারের অধিকাংশই অস্বাস্থ্যকর এবং উচ্চ ফ্যাটসমৃদ্ধ। এ ছাড়া এসব খাবারগুলো প্রায় সময়ই তৈরি করা হয় অস্বাস্থ্যকর পরিবেশে। নিয়মিত এসব খাবার খেলে নিজেদের অজান্তেই শরীরের কোষগুলো ক্ষতিগ্রস্ত হয় এবং অল্প বয়সেই শরীরে নানা অসুস্থতা তৈরি হয়।

এ ছাড়া সুস্থ থাকার জন্য বিজ্ঞানসম্মত খাদ্যাভাসের প্রয়োজনীয়তা সম্পর্কে বাস্তবধর্মী আলোচনা করেন সংস্থার উপ-পরিচালক এ জে এম সালাহউদ্দীন নাগরী। সেমিনারে অংশগ্রহণ করেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং এবং ঢাকার বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা। সেমিনারে সভাপতিত্ব করেন- জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মো. ওয়াহিদুল ইসলাম। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে