শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রথম দিনে শ্রীলংকার ৩১৪/৪

ক্যাচ মিসের মাশুল গুনছে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক
  ৩১ মার্চ ২০২৪, ০০:০০
চট্টগ্রামে শনিবার দ্বিতীয় টেস্টের প্রথম দিনে শ্রীলংকার বিপক্ষে উইকেট পাওয়ার পর অভিষিক্ত বোলার হাসান মাহমুদকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস -ওয়েবসাইট

সিলেট টেস্টে বড় ব্যবধানে হারের পর চট্টগ্রামের ম্যাচে সিরিজ বাঁচানোর লক্ষ্য ছিল বাংলাদেশের। তবে এই ম্যাচেও ব্যাট হাতে নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে লঙ্কান ব্যাটাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে চার উইকেটে ৩১৪ রান তুলে প্রথম দিন শেষ করেছে সফরকারীরা। তবে টাইগার বোলারদের মধ্যে কিছুটা দু্যতি ছড়িয়েছেন অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। তার শিকার দুই উইকেট।

প্রথম সেশনে দুটি ক্যাচ ও একটি রান আউটের সহজ সুযোগ হাতছাড়া করেছেন স্বাগতিক বাংলাদেশের ফিল্ডাররা। এই সুযোগে তিন ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে টেস্টের প্রথম দিন নিজেদের করে রাখলো সফরকারী শ্রীলংকা।

শনিবার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় লঙ্কানরা। ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনাও পায় সফরকারীরা। চট্টগ্রামের ব্যাটিং সহায়ক উইকেটে বাংলাদেশকে চেপে ধরে লঙ্কানরা। দুই ওপেনারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৭ ওভারে ৮৮ রান তুলে প্রথম সেশন শেষ করে সফরকারীরা।

অন্যদিকে উইকেট থেকে তেমন কোনো সহায়তা পাচ্ছেন না টাইগার বোলাররা। এর মধ্যেই তিনটি ক্যাচ মিস করে বসে টাইগাররা। যার মাশুল গুনতে হয়েছে মিরাজ-সাকিবদের। ক্যাচ মিসের ফায়দা তুলে নিয়ে ঠিকই রানের চাকা সচল রাখেন লঙ্কান দুই ওপেনার। দলীয় ৮৮ রানের সংগ্রহের পথে ইনিংসের ২৩তম ওভারেই ক্যারিয়ারের দ্বিতীয় পঞ্চাশ তুলে নেন মাদুশকা। ৮০ বলে ৬ চারে এই মাইলফলক স্পর্শ করেন এই ওপেনার।

হতাশার এক সেশন কাটিয়ে মধ্যাহ্ন-বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। এরপর মাঠে ফিরেই বহুল প্রত্যাশিত উইকেটের দেখা পায় শান্ত বাহিনী। ২৯তম ওভারে রান আউট হন মাদুশকা।

মিরাজের বল কাভারে খেলেছিলেন করুনারত্নে। দুই রান নিতে দ্রম্নত প্রান্ত বদল করতে চেয়েছিলেন মাদুশকা। তাকে ফেরত পাঠান করুনারত্নে। তবে হাসানের দুর্দান্ত থ্রোয়ে উইকেট ভেঙে দেন উইকেটকিপার লিটন দাস। রান-আউট করে ৫৭ রানে থামালেন মাদুশকাকে। এরপর কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে ক্যারিয়ারের ৩৭তম ফিফটি তুলে নেন করুনারত্নে। ব্যাট চালাতে থাকেন মেন্ডিসও। ৫৪তম ওভারে ফিফটির দেখা পান এই ডানহাতি ব্যাটার। দুজনের ব্যাটে ভর করে দলীয় দুইশ রানের কোটা পার করে লঙ্কানরা।

মেন্ডিসের ফিফটির পর সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়ে করুনারত্নে। অভিষিক্ত হাসানের প্রথম শিকার হন এই লঙ্কান ব্যাটার। অপর প্রান্ত থেকে সেঞ্চুরির পথে এগোতে থাকেন মেন্ডিস। কিন্তু বিশ্বসেরা অলরাউন্ডার তার পথে কাঁটা হয়ে দাঁড়ায়। ৯৩ রান করে সাকিবের প্রথম শিকার হন তিনি।

৭১ বলে ২৩ রান করে হাসানের

দ্বিতীয় শিকার হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। দলীয় ২৮৯ রানে চার উইকেট হারায় সফরকারীরা। এরপর লঙ্কান শিবিরে হাল ধরেন দিনেশ চান্দিমাল এবং ধানাঞ্জায়া ডি সিলভা। দুজনের ব্যাটে ভর করে চার উইকেট হারিয়ে ৩১৪ রান তুলে দিন শেষ করেছে শ্রীলংকা।

দিনেশ চান্দিমাল ৫৮ বলে ৩৪ রান করে এবং ২৭ বলে ১৫ রান করে অপরাজিত রয়েছেন লঙ্কান অধিনায়ক ডি সিলভা। বাংলাদেশের হয়ে হাসান মাহমুদ দুটি এবং সাকিব আল হাসান একটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলংকা প্রথম ইনিংস : ৯০ ওভারে ৩১৪/৪ (মাদুশকা ৫৭, করুনারাত্নে ৮৬, মেন্ডিস ৯৩, ম্যাথিউস ২৩, চান্দিমাল ৩৪*, ধনঞ্জয়া ১৫*; খালেদ ১/৪১, হাসান ২/৬৪, সাকিব ১/৬০, মিরাজ ০/৯৫, তাইজুল ০/৪৮)। প্রথম দিন শেষে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে