রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শুরু হচ্ছে ৩-৪ ডিসেম্বর

ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শুরু হচ্ছে ৩-৪ ডিসেম্বর

কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবিরে অবস্থানরত জোরপূর্বক বাস্তুচু্যত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের আগামী ৩-৪ ডিসেম্বর কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর শুরু হচ্ছে।

স্থানান্তর কার্যক্রমে সেখানকার চিকিৎসাসেবা ব্যবস্থাপনা সরেজমিনে পরিদর্শন ও মনিটরিংয়ের জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঁচ সদস্যের একটি পরিদর্শন ও মনিটরিং টিম গঠন করা হয়েছে।

অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদউদ্দিন মিঞাকে দলনেতা ও নোয়াখালীর সিভিল সার্জনকে ফোকাল পার্সন করে এই কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- অধিদপ্তরের লাইন ডিরেক্টর সিবিএইচসি (কমিউনিটি বেইজড হেলথ ক্লিনিক), চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও ফেনীর সিভিল সার্জন।

গত বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ড. শেখ মোহাম্মদ হাসান ইমাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটির সদস্যরা ভাসানচরে উপস্থিত থেকে সেখানে স্থাপিত হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকগুলো পরিদর্শন করবেন এবং রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া বাস্তুচু্যত মিয়ানমারের নাগরিকদের কক্সবাজার থেকে নোয়াখালী জেলার ভাসানচরে স্থানান্তরের স্বাভাবিক কার্যক্রম মনিটর করবেন।

অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদ উদ্দিন মিঞা রোববার জানান, কক্সবাজারের রোহিঙ্গাদের জন্য ভাসানচরে ২০ শয্যার একটি হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। মূলত চট্টগ্রাম বিভাগীয় পরিচালক এসব দেখভাল করছেন। আগামী ৩-৪ ডিসেম্বর থেকে তাদের সেখানে স্থানান্তর করা হবে বলে তাদের জানানো হয়েছে। সেখানে তাদের সু-চিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা রয়েছে কি না তা দেখতে তারা সেখানে যাবেন।

তিনি আরও জানান, রোববার মিয়ানমারের নাগরিকদের ভাসানচরে স্থানান্তর শুরু হওয়ার কথা ছিল। তারা চিঠিও পেয়েছিলেন কিন্তু পরবর্তীতে আরেকটি চিঠি দিয়ে আগামী ৩-৪ ডিসেম্বরের কথা বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে