মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা

মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা
মোহাম্মদ মুসা

মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান হয়েছেন রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। সোমবার মোংলা বন্দরে হস্তান্তর/গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্বভার গ্রহণ করেন। তিনি পূর্বতন চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহানের স্থলাভিষিক্ত হয়েছেন।

রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ১৯৮৫ সালের জানুয়ারি বাংলাদেশ নৌ বাহিনীতে যোগদান করেন। তিনি মালয়েশিয়ার রাজকীয় নৌ-বাহিনী থেকে ১ জুলাই ১৯৮৭ সালে এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন।

মোহাম্মদ মুসা দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্স কৃতিত্বের সঙ্গে সম্পন্ন করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, মিরপুর, ফরাসি ইন্টার. ফোর্সেসওয়্যার কলেজ, ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অফ ডিফেন্স স্ট্যাডিস (আরসিডিএস), থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি লন্ডনের কিংস কলেজসহ আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে মোট চারটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এছাড়া ২০১৫ সালে তিনি এমফিল সম্পন্ন করেন।

চাকরি জীবনে রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা ও নৌ সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিদপ্তরে পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি অত্যাধুনিক ফ্রিগেট বানৌজা বঙ্গবন্ধু ও সর্ববৃহৎ ঘাঁটি বা নৌ জাঈসা খানের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি জাতীয় বস্নু-ইকোনমি সেলের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে দেশের সেবায় আত্মনিয়োগ করতে সর্বদা বদ্ধপরিকর। তিনি তার অসামান্য কর্মদক্ষতা এবং পেশাদারিত্বের জন্য দেশে ও বিদেশে বেশ কয়েকটি পদক ও প্রশংসা পেয়েছেন। নৌ বাহিনীর জাহাজ বা নৌ জা বঙ্গবন্ধুর অধিনায়ক হিসেবে ২০১৩ সালে অসামান্য অবদানের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে 'ন্যাশনাল স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ড' গ্রহণ করেন। ২০১৯ সালে তার অধীনে, বা নৌ জা তিতুমীর মহামান্য রাষ্ট্রপতির কাছ থেকে 'ন্যাশনাল স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ড' পেয়েছে। বাংলাদেশ নৌ বাহিনীতে সততা, নিষ্ঠা, পেশাদারিত্ব ও বিশিষ্ট সেবার স্বীকৃতি স্বরূপ তিনি 'অসামান্য সেবা পদক', 'নৌ পারদর্শিতা পদক' এবং সদ্য প্রবর্তিত 'জাতীয় শুদ্ধাচার পদক' প্রাপ্ত হন। রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা তাঁর অসাধারণ কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ পরপর তিনবার নৌ প্রধানের প্রশংসা পদকে ভূষিত হন।

তিনি সমুদ্র ও জাতীয় নিরাপত্তা বিষয়ের একজন গবেষক এবং এ বিষয়ে দেশ বিদেশের অনেক জার্নালে তার পাবলিকেশনস রয়েছে ও বেশ কয়েকটি আন্তর্জাতিক সেমিনারে তিনি অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগত জীবনে রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বিবাহিত এবং দুই ছেলের জনক। বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে