মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
চবির ভর্তি পরীক্ষা

প্রথম দিনেই আবেদন পড়েছে ২৮ হাজার

যাযাদি ডেস্ক
  ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তির অনলাইন আবেদনের প্রথম দিনেই ২৮ হাজার শিক্ষার্থী আবেদন করেছে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক খাইরুল ইসলাম সংবাদ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, 'অনলাইন আবেদন প্রক্রিয়া সুষ্ঠুভাবে চলছে। সার্ভার সঠিকভাবে কাজ করছে। তুলনামূলক এ বছর আবেদন বেশি করছে।'

এবার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে, চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে আবেদন ফি জমা দেওয়া যাবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ দিয়ে আবেদনপত্র সংশোধনের সুযোগ রয়েছে।

আগের বছরের তুলনায় ফি ৫০ টাকা বাড়িয়ে ৯০০ টাকা করা হয়েছে। বিকাশ ও রকেটে মাধ্যমে জমা দিতে প্রসেসিং ফি হিসেবে কাটবে আরও ১০০ টাকা।

এবারও চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এ বছর কেন্দ্র থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের। তবে নাট্যকলা চারুকলা ও সংগীত নিয়ে বি-১ এবং ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সের ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিটের সিলেবাসে এবার কিছুটা পরিবর্তন হয়েছে। ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ নম্বর থাকবে। এছাড়াও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে।

দ্বিতীয়বারের মতো ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ রেখেছে কর্তৃপক্ষ। ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।

২ মার্চ বিজ্ঞান অনুষদভুক্ত 'এ' ইউনিটের মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৩ ও ৪ মার্চ বি-১ ও ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরপর ৮ মার্চ কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত 'বি' ইউনিট, ৯ মার্চ ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিট এবং ১৬ মার্চ সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে গঠিত 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে