সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

১২ হাজারে দ্রম্নততম কোহলি

১২ হাজারে দ্রম্নততম কোহলি
ক্যানবেরায় মানুকা ওভালে বুধবার অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্রম্নততম ১২ হাজারের রানে মাইলফলক স্পর্শের পথে বাউন্ডারি হাঁকাচ্ছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি -ওয়েবসাইট

আরও একটি মাইলফলকে অনেকটা ব্যবধানে শচিন টেন্ডুলকারকে পেছনে ফেললেন বিরাট কোহলি। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যানকে ছাড়িয়ে ওয়ানডেতে দ্রম্নততম ১২ হাজার রানের রেকর্ড নিজের করে নিলেন ভারতের বর্তমান অধিনায়ক কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে বুধবার ক্যানবেরায় এই অর্জন ধরা দেয় কোহলির। মাইলফলক ছুঁতে এদিন তার প্রয়োজন ছিল ২৩ রান। ভারতীয় ইনিংসের ত্রয়োদশ ওভারে তিনি পা রাখেন ১২ হাজারে।

২৪২ ইনিংসে এই উচ্চতা স্পর্শ করেন কোহলি। শচিনের লেগেছিল ৩০০ ইনিংস। ১২ হাজার ছোঁয়া অন্য ব্যাটসম্যানদের মধ্যে রিকি পন্টিংয়ের লেগেছিল ৩১৪ ইনিংস, কুমার সাঙ্গাকারার ৩৩৬ ইনিংস, সনাৎ জয়াসুরিয়ার ৩৭৯ ইনিংস ও মাহেলা জয়াবর্ধনের ৩৯৯ ইনিংস। সময়ের হিসেবেও রেকর্ডটি কোহলিরই। অভিষেক থেকে ১২ বছর ১০৫ দিনে করে ফেললেন তিনি ১২ হাজার। শচিনের লেগেছিল ১৩ বছর ৭৩ দিন।

ওয়ানডেতে এখন ৮ থেকে থেকে ১২ হাজার, প্রতিটি হাজার রানের মাইলফলকেই দ্রম্নততম কোহলি। এর মধ্যে দ্রম্নততম ১০ হাজার ও ১১ হাজারে তিনি পেছনে ফেলেছেন শচিন টেন্ডুলকারকে। ওয়ানডেতে দ্রম্নততম ১ হাজার রানের রেকর্ড পাকিস্তানের ফখর জামানের। ২ হাজার থেকে ৭ হাজার, প্রতিটি মাইলফলকে দ্রম্নততম দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ১২ হাজার ছোঁয়ার সময় কোহলির ব্যাটিং গড় ৫৯.০৪। এখানেও তার ধারে কাছে নেই কেউ।

এর আগের রেকর্ডগুলোতেও কোহলি ছিলেন দ্রম্নততম। ওয়ানডের দ্রম্নততম ৮ হাজার, ৯ হাজার, ১০ ও ১১ হাজার রানের মাইলফলকগুলোও তার দখলে। তাই ক্রিকেট বিশ্লেষকদের ধারণা, ১৩ হাজার ও ১৪ হাজারেও সবার আগে পৌঁছাবেন ভারতের এই ব্যাটিং সেনসেশন।

দ্রম্নততম ১২ হাজারে এগিয়ে যারা

১. বিরাট কোহলি (২৪২ ইনিংস)

২. শচিন টেন্ডুলকার (৩০০ ইনিংস)

৩. রিকি পন্টিং (৩১৪ ইনিংস)

৪. কুমার সাঙ্গাকারা (৩৩৬ ইনিংস)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে