ইতিহাসের সর্বোচ্চ গোল এখন রোনালদোর

ইতালিয়ান সুপার কাপে একবার লক্ষ্যভেদ করে ক্যারিয়ার গোলসংখ্যা রোনালদো নিয়ে গেছেন ৭৬০-এ। যাতে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে বসেছেন জুভেন্টাস তারকা। এতদিন জাতীয় দল ও ক্লাব মিলিয়ে সাবেক অস্ট্রিয়া ও চেকোস্স্নোভাকিয়ার স্ট্রাইকার ইয়োসেপ বিকান ৭৫৯ গোল নিয়ে ছিলেন শীর্ষে।
ইতিহাসের সর্বোচ্চ গোল এখন রোনালদোর
বুধবার ইতালিয়ান সুপার কাপের ট্রফি ও সর্বোচ্চ গোলদাতার পদক নিয়ে উচ্ছ্বসিত ক্রিশ্চিয়ানো রোনালদো -ওয়েবসাইট

ক্লাব ও জাতীয় দল মিলে ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ছুঁয়েছিলেন ১০ দিন আগে। দুই ম্যাচ পর সাফল্যমন্ডিত ক্যারিয়ারের সবচেয়ে ঝলমলে রেকর্ডটি নিজের করে নিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তাইতো প্রশ্ন কোথায় গিয়ে থামবেন রোনালদো? আর এই প্রশ্নটা আসছে তার রেকর্ড ভাঙা-গড়ার খেলার কারণে। বয়স ৩৫ ছাড়িয়ে গেছে, কিন্তু এখনো গোলের পর গোল করে নতুন সব কীর্তি গড়ছেন পর্তুগিজ যুবরাজ। তবে বুধবার রাতে যে রেকর্ডটি গড়লেন, সেটির মাহাত্ম্য অন্য পর্যায়ের। ফুটবল ইতিহাসের সর্বোচ্চ ৭৬০ গোলের মালিক যে এখন তিনিই।

আর রেকর্ড গড়া ম্যাচটি রোনালদো রাঙিয়ে নিয়েছেন শিরোপা জেতার উৎসবে। প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা রোনালদো বিরতির পর পেলেন গোলের দেখা। সমতা টানার সুবর্ণ সুযোগ পেয়ে হতাশ করলেন লরেন্সো ইনসিনিয়ে। শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করলেন আলভারো মোরাতা। বুধবার রাতে রোনালদোর সঙ্গে আলভারো মোতারার লক্ষ্যভেদে নাপোলিকে ২-০ গোলে হারিয়ে ইতালিয়ান সুপার কাপের শিরোপা জিতেছে জুভেন্টাস। এই নিয়ে প্রতিযোগিতাটির নবম শিরোপা জিতল তুরিনের ওল্ড লেডিরা। ২০১৪ সালে সর্বশেষ ইতালিয়ান সুপার কাপ জেতা নাপোলির অপেক্ষা বাড়ল আরও।

ইতালিয়ান সুপার কাপে একবার লক্ষ্যভেদ করে ক্যারিয়ার গোলসংখ্যা রোনালদো নিয়ে গেছেন ৭৬০-এ। যাতে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে বসেছেন জুভেন্টাস তারকা। এতদিন জাতীয় দল ও ক্লাব মিলিয়ে সাবেক অস্ট্রিয়া ও চেকোস্স্নোভাকিয়ার স্ট্রাইকার ইয়োসেপ বিকান ৭৫৯ গোল নিয়ে ছিলেন শীর্ষে। গত ১০ জানুয়ারি সিরি'আতে সাসুয়েলোর বিপক্ষে লক্ষ্যভেদ করে বিকানকে ছুঁয়েছিলেন। আর বুধবার রাতে সুপার কাপে নাপোলির বিপক্ষে বল জালে জড়িয়ে তাকে ছাড়িয়ে সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন রোনালদো।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফার অবশ্য আনুষ্ঠানিক 'সম্মতি' নেই এই রেকর্ডের। বিকান ছাড়া আরও যে দু'জন- পেলে ও রোমারিওকে টপকে শীর্ষে বসেছেন রোনালদো, তাদের সবারই গোল ১ হাজারের ওপরে বলে দাবি করা হয়। যদিও ইউরোপসহ বিশ্বের অনেক বড় সংবাদমাধ্যম ও ফুটবল পরিসংখ্যান সাইটগুলো বিয়ানের ৭৫৯ গোলকেই সর্বোচ্চ গোল হিসেবে বিবেচনা করে আসছে। তাই ক্লাব ও জাতীয় দলের জার্সিতে ৭৬০ গোল করে এখন সবার ওপরে আছেন রোনালদো।

ক্যারিয়ারের ১ হাজার ৪০তম ম্যাচে এসে গোলের এই কীর্তি গড়লেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো। ইতিহাস লেখার পথে রোনালদো সবচেয়ে বেশি গোল পেয়েছেন রিয়ালের জার্সিতে। জুভেন্টাসে নাম লেখানোর আগে মাদ্রিদে করে এসেছেন ৪৫০ গোল। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডে ১১৮, বর্তমান ক্লাব জুভেন্টাসে ৮৫, স্পোর্তিং লিসবনে ৫ ও জাতীয় দল পর্তুগালের জার্সিতে করেছেন ১০২ গোল। ২০০২ সালে স্বদেশের ক্লাব স্পোর্তিং লিসবনের হয়ে পেশাদার ক্যারিয়ারে পথচলা শুরু করা রোনালদো ক্লাব ফুটবলে করেছেন ৬৫৮ গোল। আর জাতীয় দলের হয়ে ১৭০ ম্যাচ খেলে ১০২ গোল করেছেন তিনি। এর অর্থ, ১৮ বছরের ক্যারিয়ারে গড়ে প্রতি মৌসুমে ৪২টি করে গোল করেছেন রোনালদো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে