বিশ্বকাপে অদ্ভুত কাকতালীয় ঘটনা

বিশ্বকাপে অদ্ভুত কাকতালীয় ঘটনা

প্রতিটি বৈশ্বিক ক্রীড়া আসরেই কিছু না কিছু চমক থাকে। কিছু ঘটনা থাকে যাতে ওই আসরটি ইতিহাসের পাতায় হয়ে ওঠে অনেক আকর্ষণীয়। এরকম ঘটনাই ঘটেছে এবারের টি২০ বিশ্বকাপে। চলমান আসরে এক অদ্ভুত নজির গড়েছে উপমহাদেশের তিন দল ভারত, পাকিস্তান ও শ্রীলংকা। একই দিনে তিন দেশই পরে ব্যাট করেছে, রান তাড়া করে জিতেছে ৭ উইকেটের ব্যবধানে, তাও আবার ছক্কা হাঁকিয়েই। সোমবার এমনই এক অদ্ভুত কাকতালীয় ঘটনা প্রত্যক্ষ করেছে ক্রিকেট বিশ্ব।

এদিন ভারত, পাকিস্তান এবং শ্রীলংকা তিন দেশেরই আলাদা আলাদা তিনটি ম্যাচ ছিল। তবে ভারত ও পাকিস্তানের ছিল প্রস্তুতি ম্যাচ। আর শ্রীলংকার ছিল প্রথম রাউন্ডের ম্যাচ বা সুপার টুয়েলভে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ।

যাই হোক না কেন, এই তিনটি ম্যাচেই জয় পেয়েছে উপমহাদেশীয় এই তিন দলই। তবে কাকতালীয় বিষয়টি হলো- ভারত, পাকিস্তান এবং শ্রীলংকা তিন দেশই পরে ব্যাট করেছে এবং রান তাড়া করে তিন দেশই জয় পেয়েছে সমান ৭ উইকেটের ব্যবধানে।

এখানেই শেষ নয়! কাকতালীয় ঘটনার জন্ম দিয়েছে আরও। এই তিনটি দলই নিজ নিজ ম্যাচ জিতেছে ছক্কা হাঁকিয়ে। অর্থাৎ ছয় মেরেই ইনিংসের সমাপ্তি করেছে ভারত, পাকিস্তান ও শ্রীলংকা। এমন অদ্ভুত নজির বিশ্বকাপের মঞ্চে এর আগে কখনো দেখা যায়নি।

সোমবার প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয় ভারত। সেই ম্যাচে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ১৮৮ রান করে। ১৮৯ রান তাড়া করতে নেমে ভারত ৬ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে যায়। ছক্কা হাঁকিয়েই ভারতের ইনিংস শেষ করেন ঋষভ পান্ত। ১৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান তুলে ম্যাচ জিতে নেয় ভারত।

একই দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নামে পাকিস্তান। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ১৩০ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে ২৭ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় পাকিস্তান। দলটির পক্ষে ছক্কা মেরে ইনিংস শেষ করেন ফখর জামান।

অন্যদিকে প্রথম রাউন্ডের ম্যাচে গ্রম্নপ স্টেজে নামিবিয়ার মুখোমুখি হয়েছিল শ্রীলংকা। সেই ম্যাচে আফ্রিকান দলটিকে ৯৬ রানে অলআউট করে দিয়ে ব্যাট করতে নেমে ১৩.২ ওভারেই ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় লংকানরা। এ ম্যাচেও ছক্কা হাঁকিয়ে ইনিংসের সমাপ্তি টানেন লংকান ব্যাটার ভানুকা রাজাপাকশে। ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় শ্রীলংকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে