সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি

সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি
মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মেগা নিলামে এবার সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের দুই ক্রিকেটারই ভিত্তিমূল্য নির্ধারণ করেছেন ২ কোটি রুপি। বাংলাদেশ থেকে এবার মোট ৯ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন আইপিএলের নিলামে।

সব মিলিয়ে গোটা বিশ্ব থেকে ১ হাজার ২১৪ জন ক্রিকেটার আছেন নিলামের প্রাথমিক তালিকায়। দলগুলোর কাছ থেকে চাহিদাপত্র পাওয়ার পর নিলামের দুই দিন আগে এই তালিকা সংক্ষিপ্ত করে চূড়ান্ত নিলাম তালিকা প্রকাশ করা হবে। বেঙ্গালুরুতে আগামী ১২ ও ১৩ ফেব্রম্নয়ারি হবে এবারের আইপিএল নিলাম।

আইপিএল ১০ দলের আসরে পরিণত হওয়ার পর এবারই প্রথম মেগা নিলাম হতে যাচ্ছে। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে তাই এবার অনেক বেশি ক্রিকেটার রেখেছেন নিজেদের। সবশেষ ২০১৮ সালে হয়েছিল মেগা নিলাম, টুর্নামেন্ট ছিল তখন ৮ দলের। বাংলাদেশ থেকে সাকিব ও মুস্তাফিজই কেবল নিয়মিত খেলে আসছেন আইপিএলে। সবশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। মুস্তাফিজকে ১ কোটি রুপিতে নিয়েছিল রাজস্থান রয়্যালস।

গত আসরে কলকাতার হয়ে খুব ভালো ছিল না সাকিবের পারফরম্যান্স। ৮ ম্যাচে তার উইকেট ছিল কেবল ৪টি। ব্যাট হাতে ৯.৪০ গড়ে রান করতে পেরেছিলেন কেবল ৪৭। তুলনামূলকভাবে মুস্তাফিজ ছিলেন সফল। ১৪ ম্যাচ খেলে বাঁহাতি এই পেসার উইকেট নিতে পেরেছিলেন ১৪টি। একটু খরুচে যদিও ছিলেন, ওভারপ্রতি দিয়েছিলেন ৮.৪১ রান।

২ কোটি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে সাকিব-মুস্তাফিজের সঙ্গে উলেস্নখযোগ্য আরও আছেন মুজিব উর রহমান, স্টিভ স্মিথ, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, ডেভিড ওয়ার্নার, আদিল রশিদ, জেসন রয়, অ্যাডাম জ্যাম্পা, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, কুইন্টন ডি কক, ফাফ ডু পেস্নসি, কাগিসো রাবাদা, ডোয়াইন ব্রাভো ও এভিন লুইস। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে উলেস্নখযোগ্য আছেন রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, দিনেশ কার্তিক, সুরেশ রায়না, উমেশ যাদব ও মোহাম্মদ শামি।

মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করেছেন। এর মধ্যে আছেন ওমান, সংযুক্ত আরব আমিরাত, এমনকি ভুটানের ক্রিকেটারও। নেপাল থেকে নাম লিখিয়েছেন ১৫ জন ক্রিকেটার, যুক্তরাষ্ট্র থেকে ১৪ জন, নামিবিয়া থেকে ৫ জন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে প্রাথমিক তালিকায় সর্বোচ্চ ৫৯ জন আছেন অস্ট্রেলিয়া থেকে, দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ জন।

এদিকে এক সময় আইপিএলের সবচে কাঙ্ক্ষিত নামগুলোর একটি ছিলেন ক্রিস গেইল। পারফরম্যান্সেও তিনি ব্যাট হাতে ছিলেন বোলারদের আতঙ্ক। সময়ের পরিক্রমায় এখন সেসব কেবলই সোনালি অতীত। বয়সের থাবায় নিজেকে হারিয়ে ফেলার প্রমাণ হয়ে এলো যেন এবারের আইপিএলের নিলাম। মেগা নিলামের তালিকায়ই নিজেকে রাখেননি ৪২ বছর বয়সি ক্যারিবিয়ান মহাতারকা। তেমনি নিলামে নাম না থাকাদের মধ্যে উলেস্নখযোগ্য আরেকটি নাম মিচেল স্টার্ক।

গত আইপিএলে পঞ্জাব কিংসের হয়ে ১০ ম্যাচ খেলে কোনো ফিফটি ছিল না গেইলের। ২১.৪৪ গড়ে রান করতে পেরেছিলেন মাত্র ১৯৩। কারও বদলি হিসেবে পরে সুযোগ না পেলে ২০০৯ সালের পর এই প্রথম আইপিএল খেলা হবে না গেইলের। সাম্প্রতিক সময়ে অবশ্য সব ফ্র্যাঞ্চাইজি লিগেই গেইলের ফর্ম পড়তির দিকে। এবার বিপিএলে অবশ্য দল পেয়েছেন তিনি। খেলবেন সাকিব আল হাসানের ফরচুন বরিশালের হয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে