বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ২২ মার্চ ২০২৩, ০০:০০
বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার পর ট্রফি নিয়ে উচ্ছ্বাস বাংলাদেশ দলের -সৌজন্যে

বেজে উঠল খেলা শেষ হওয়ার বাঁশি। গ্যালারিতে দর্শকদের বাঁধভাঙা উলস্নাস। দর্শনীয় ডিগবাজি দিয়ে জয়টাকে উদযাপন করলেন বাংলাদেশ কাবাডি দলের অধিনায়ক তুহিন তরফদার। বাংলাদেশ দলের খেলোয়াড়রা পরস্পরকে জড়িয়ে ধরলেন। লাউড স্পিকারে বেজে ওঠল গান, 'জয় বাংলা, বাংলার জয়।' চারটি জাতীয় পতাকা হাতে নিয়ে দৌড়ে মাঠ প্রদক্ষিণ করেন তুহিনরা। এ রকম একটি দিনের অপেক্ষাতেই যে ছিলেন দেশের কাবাডির দর্শকরা। ঘরের মাঠে টানা তৃতীয় বারের মতো বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছে লাল-সবুজরা। মঙ্গলবার ঢাকার পল্টনের শহীদ নুর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশ ৪২-২৮ পয়েন্টে (৩টি লোনাসহ) হারায় চাইনিজ তাইপেকে।

এই টুর্নামেন্টে ২০২১ এবং ২০২২ সালের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল কেনিয়া। ওই দুই আসরে কেনিয়াকে যথাক্রমে ৩৪-২৮ এবং ৩৪-৩১ পয়েন্টে হারিয়েছিল লাল-সবুজ বাহিনী। তৃতীয় আসরের ফাইনালে ওঠার সময়ই বিশ্বকাপ কাবাডিতে খেলার যোগ্যতা অর্জনের সুখবর পেয়েছিল বাংলাদেশ। মঙ্গলবার বঙ্গবন্ধু কাপ কাবাডির শিরোপা জিতে দেশবাসীর জন্য আরেক সুখবর দেয় সাজুরাম গয়াতের শিষ্যরা। ঘরের মাঠে তুহিন তরফদারদের অকুণ্ঠ সমর্থন জোগাতে স্টেডিয়ামের গ্যালারি ছিল দর্শকে পরিপূর্ণ। দু'দলই ধীরস্থির-সতর্ক ভঙ্গিতে শুরু করে। বোনাস পয়েন্ট পাওয়ার মাধ্যমে পয়েন্টের খাতা খোলে বাংলাদেশ। এরপর সংগ্রহ করে আরেকটি পয়েন্ট। তবে টানা ২ পয়েন্ট পেয়ে দ্রম্নতই সমতায় ফেরে চাইনিজ তাইপে। মিজানুর রহমান রেইড দিয়ে সফল হলে আবারও লিড নেয় স্বাগতিকরা (৩-২)। তবে পিছিয়ে থাকেনি প্রতিপক্ষ তাইপেও। সমানতালে খেলতে থেকে কখনো সমতায় ফেরে, কখনো আবার এগিয়েও যায় তারা (৫-৪)। একপর্যায়ে ১০-৯ পয়েন্টে পিছিয়ে থাকার পর ১০-১০ এ সমতা আনে স্বাগতিকরা। এর পরেই ১৪ মিনিটের সময় তাইপেকে প্রথমবারের মতো অলআউট করে বাংলাদেশ। ১৪-১০ পয়েন্টে এগিয়ে যায় তারা। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাদের। প্রথমার্ধে ২০-১৪ পয়েন্টে লিড নিয়ে বিরতিতে যায় বাংলাদেশ।  দ্বিতীয়ার্ধে বাংলাদেশ আরও ২২ ও তাইপে ১৪ পয়েন্ট স্কোর করে। তুহিনের রেইডে লোনা ও বোনাস পয়েন্ট মিলিয়ে ৪ পয়েন্ট পেয়ে বাংলাদেশ স্কোরলাইন ২৪-১৪ করে ফেলে। মিজানুর, আরদুজ্জামান ও তুহিনের একের পর এক সফল রেইড ও দলগত নৈপুণ্যে নিজেদের পয়েন্ট আরও বাড়িয়ে নিতে থাকে লাল-সবুজ বাহিনী। এক পর্যায়ে তুহিনের রেইডে তৃতীয় লোনা পেয়ে যায় বাংলাদেশ (৩৭-২১)। তখনই মোটামুটি বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়। শেষ আড়াই মিনিট। শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় বাংলাদেশ রেইড দিতে গিয়ে কোনো চাপ নেয়নি। বরং কৌশলগত কারণে ধীরগতিতে খেলে সময় পার করতে থাকে। বাকি সময়ে তাইপে দুটো লোনার পয়েন্ট দিয়েও লিড নিতে পারত না বা সমতায় ফিরতে পারত না। তবে তাইপে এই সময়ে কিছু পয়েন্ট আদায় করে। ম্যাচের শেষ রেইড দেন তুহিন।

শিরোপা জয়ের পর বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার বলেন, 'পুরো টুর্নামেন্টে আমরা টানা জয় পেয়ে চ্যাম্পিয়নশিপ অর্জন করেছি। তৃতীয়বারের মতো আমার নেতৃত্বে দল চ্যাম্পিয়ন হয়েছে। দলের অধিনায়ক হিসেবে আমি খুব আনন্দিত, গর্বিত। বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা। যার নেতৃত্বে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এই আসরের ট্রফি বঙ্গবন্ধু এবং তার পরিবারের নামে উৎসর্গ করছি। আমরা এশিয়ান পর্যায়ে, বিশ্বকাপ থেকে ট্রফি এনে দিতে চাই।'

'কাবাডি ফেডারেশনের কর্মকর্তাদের ধন্যবাদ যে, তারা এত সুন্দর একটি টুর্নামেন্ট আয়োজন করেছেন এবং আমাদের সেখানে খেলার সুযোগ করে দিয়েছেন। খেলা না থাকলে আসলে খেলোয়াড়দের কোনো মূল্য নেই। এই দলে যারা ছিলেন আমি সবাইকে ধন্যবাদ জানাই। সবাই মিলে আমাকে সহযোগিতা না করলে এত বড় সাফল্য আসত না। তারুণ্যের গতিই আলাদা। তরুণদের আমি যাকে যেভাবে বলেছি তারা সেভাবেই খেলেছে। আমাদের কোচরা যে দিকনির্দেশনা দিয়েছেন সেগুলো আমি পেস্নয়ারদের বুঝিয়ে মাঠে সেটা বাস্তবায়ন করার সর্বাত্মক চেষ্টা করেছি।' যোগ করেন তুহিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে