শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ক্ষতি পুষিয়ে নেওয়া টি২০ সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক
  ২৪ মার্চ ২০২৩, ০০:০০

প্রথমবারের মতো আজ শুক্রবার থেকে তিন ম্যাচের টি২০ সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান। জয় দিয়ে সিরিজ শুরুর লক্ষ্য দু'দলেরই। আরব আমিরাতের শারজাহতেই অনুষ্ঠিত হবে সিরিজের তিন ম্যাচ। শারজাহতে বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে পাকিস্তান ও আফগানিস্তান।

আরব আমিরাতের মাটিতেই আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু তালেবান সরকার রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণের পর নারী ক্রিকেট নিষিদ্ধ করায় গত ফেব্রম্নয়ারিতে সিরিজটি বাতিল করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিরিজ বাতিলে আফগানিস্তানের ক্ষতি পুষিয়ে দিতেই টি২০ সিরিজ খেলতে সম্মতি হয় পাকিস্তান।

এর আগে এক ম্যাচের টি২০ সিরিজ খেলেছিল পাকিস্তান ও আফগানিস্তান। ২০১৩ সালের ডিসেম্বরে হওয়া ওই ম্যাচটি ছিল টি২০তে দু'দলের প্রথম সাক্ষাৎ। ওই ম্যাচ ৬ উইকেটে জিতেছিল পাকিস্তান। এরপর ২০২১ সালে টি২০ বিশ্বকাপে এবং পরের বছর এশিয়া কাপে দেখা হয় দুই দলের। পরের দুই লড়াইয়েও জয় পায় পাকিস্তান। এবারই প্রথম তিন ম্যাচের টি২০ সিরিজে লড়বে পাকিস্তান ও আফগানিস্তান।

গত বছর অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের পর প্রথম সংক্ষিপ্ত ভার্সনে খেলতে নামছে পাকিস্তান। টি২০ বিশ্বকাপের দল থেকে ৯টি পরিবর্তন এনেছে পাকিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে পাকিস্তানের নিয়মিত অধিনায়ক বাবর আজম, ফখর জামান, শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফকে। বেশ কিছু নতুন মুখও থাকছে সিরিজের দলে। দলে ডাকা হয়েছে ইমাদ ওয়াসিম, আজম খান, আবদুলস্নাহ শফিক ও ফাহিম আশরাফকে। নতুন মুখ হিসেবে আছেন সায়েম আইয়ুব, তায়েব তাহির, এহসানউলস্নাহ ও জামান খান। সিরিজে দলকে নেতৃত্বে দেবেন স্পিনার শাদাব খান।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য অভিজ্ঞ ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবিকে দলে ভিড়িয়েছে আফগানিস্তান। গত টি২০ বিশ্বকাপে অধিনায়কত্ব ছাড়ার পর দল থেকে বাদ পড়েন নবি। দলে নতুন মুখ বাঁ-হাতি ওপেনার সেদিকুলস্নাহ আতাল।

টি২০ সিরিজ নিয়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত অধিনায়ক শাদাব খান বলেন, 'দীর্ঘদিন পর আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলতে নামছি আমরা। তবে সদ্যই পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শেষ করেছি আমরা। তাই আফগানিস্তানের বিপক্ষে খেলতে মোটেও সমস্যা হবে না। আশা করছি, ছেলেরা ভালো খেলে সিরিজ জিতবে।'

অন্যদিকে গেল মাসেই আবুধাবিতে আরব আমিরাতের বিপক্ষে ২-১ ব্যবধানে টি২০ সিরিজ জিতেছে আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিয়ে দলের অধিনায়ক রশিদ খান বলেন, 'টি২০তে পাকিস্তান শক্তিশালী দল। গত বিশ্বকাপের ফাইনাল খেলেছে তারা। সিরিজ জিততে হলে সেরা ক্রিকেট খেলতে হবে আমাদের।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে