শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

চার-ছক্কার ঝড়ে অভিষেক ফিফটি রনির

লিটনের দ্রম্নততম দেড় হাজার রানের রেকর্ড
ক্রীড়া প্রতিবেদক
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০
চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে টি২০ সিরিজের প্রথম ম্যাচে গতকাল হাফসেঞ্চুরির পথে ব্যাট করছেন রনি তালুকদার -ওয়েবসাইট

আন্তর্জাতিক টি২০তে ২০১৫ সালে অভিষেক হলেও জাতীয় দলে স্থায়ী হতে পারেননি রনি তালুকদার। তবে হাল ছেড়ে দেননি এ ব্যাটার। ৮ বছর পর দলে ফিরে চতুর্থ ম্যাচেই পেয়েছেন ফিফটির দেখা। লাল সবুজ জার্সিতে যা তার প্রথম অর্ধশতক।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুর?ী স্টেডিয়ামে গতকাল সোমবার সিরিজের প্রথম টি২০তে আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। ব্যাট করতে নেমে ওপেনার লিটন দাসের সঙ্গে শুরু থেকেই চার-ছক্কার ঝড় তুলতে থাকেন রনি তালুকদার। তাতে মাত্র ২৩ বল মোকাবিলায় ৫ চার ও ২ ছক্কার মারে তিনি তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। দলীয় ১৫৪ রানের মাথায় তৃতীয় উইকেটে ৬৭ রানে সাজঘরে ফেরেন রনি। ৩৮ বল মোকাবেলায় ৭টি চার ও ৩টি ছক্কা মেরেছেন তিনি। ২৪ বল মোকাবিলা করে ৫০ রান সংগ্রহ করেন তিনি। ১৯.২ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৭ রানে ইনিংস শেষ হয় বাংলাদেশের।

এর আগে লিটনের সঙ্গে ওপেনিং জুটিতে বাংলাদেশকে ৯১ রান এনে দেন রনি। ইনিংসের অষ্টম ওভারের প্রথম বলে লিটন ৪৭ রানের ইনিংস খেলে বিদায় নেন। ২৩ বল মোকাবিলায় তার ইনিংসটি সাজানো ছিল ৩ চার ও ৩ ছক্কার মারে। ক্রেইগ ইয়াংয়ের বলে সাজঘরে ফেরার আগে পাওয়ার পেস্নতে রনির সঙ্গে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ডের সঙ্গী হন লিটন।

একের পর এক রেকর্ডে নিজেকে রাঙিয়ে চলেছেন লিটন দাস। এবার তিনি গড়েছেন বাংলাদেশি ব্যাটারদের পক্ষে টি২০তে দ্রম্নততম দেড় হাজার রানের রেকর্ড। ২০ ওভারের আন্তর্জাতিক ক্যারিয়ারে দেড় হাজার রানের মাইলফলক স্পর্শ করতে এ ম্যাচে লিটনের প্রয়োজন ছিল মাত্র ১৮ রান।

শুরু থেকে বিধ্বংসী ব্যাটিংয়ে মাত্র ৯ বলেই ২ চার ও এক ছক্কায় এ রান তুলে নেন লিটন। তাতে তিনি ভাঙেন টি২০তে বাংলাদেশি ব্যাটারদের পক্ষে তামিম ইকবালের করা দ্রম্নততম দেড় হাজার রানের রেকর্ড। এ মাইলফলকে পা রাখতে লিটনের লেগেছিল ৬৮ ইনিংস। তার আগে ৭১ ইনিংসে দেড় হাজার রান করে এ রেকর্ড নিজের দখলে রেখেছিলেন তামিম। শেষ পর্যন্ত লিটনের ইনিংস থামে ২৩ বল মোকাবিলায় ৪ চার ও ৩ ছক্কার মারে ৪৭ রানে।

এর আগে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে দ্রম্নততম দুই হাজার রানের রেকর্ডে শাহরিয়ার নাফিসের সঙ্গে ভাগ বসান লিটন। দু'জনেই দুই হাজার রান করতে খেলেন ৬৫ ইনিংস।

লিটনের পর রনিকে অবশ্য যোগ্য সঙ্গ দিতে পারেননি নাজমুল হোসেন শান্ত। হ্যারি টেক্টরের বলে ক্যাচ তুলে দিয়ে ১৩ বলে ১৪ রান করে তিনি আউট হন। এরপর ক্রিজে আসেন শামীম হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে