শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাকিব-লিটনকে রেখেই টেস্ট দল ঘোষণা বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ০২ এপ্রিল ২০২৩, ০০:০০
আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দলে সাকিব আল হাসান ও লিটন দাস -ফাইল ফটো

টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও ওপেনার লিটন দাসকে রেখেই আয়ারল্যান্ডের বিপক্ষে ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সফরের একমাত্র টেস্টে আগামী মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে অনাপত্তিপত্র (এনওসি) চেয়েছিলেন সাকিব-লিটন। কিন্তু বিসিবির ভাষ্য, দেশের খেলা শেষ করেই আইপিএলে যেতে পারবেন সাকিব-লিটন। শেষ পর্যন্ত তাদের রেখেই আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। টাইগারদের টেস্ট স্কোয়াডে সাকিব-লিটন থাকায় আইপিএলে শুরু থেকেই তাদের পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজি দল কলকাতা নাইট রাইডার্স। দেশের হয়ে টেস্ট ম্যাচ শেষেই কেকেআর শিবিরে পাড়ি দেবেন এই দুই ক্রিকেটার।

এদিকে দীর্ঘদিন পর টেস্ট স্কোয়াডে ফিরেছেন টেস্ট দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক। সেই সঙ্গে চমক রেখে দলে ফিরিয়েছে সাদমান ইসলাম ও মাহমুদুল হাসান জয়কে।

সাদমান ইসলাম টেস্ট দলে ফিরেছেন এক বছর পর। সবশেষ গত বছরের মার্চে কিংসমেডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিলেন এ ব্যাটার। দুই ইনিংসে মাত্র ৯ রান করায় পরের ম্যাচেই বাদ পড়েন তিনি। ওই ম্যাচসহ টানা ৫ ম্যাচে ফর্মহীনতায় ভোগা সাদমান এরপর সুযোগ পাননি পরের তিন সিরিজে। তবে চলতি বছর প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত সব ইনিংস খেলে তিনি আবার দলে জায়গা করে নিয়েছেন।

অন্যদিকে মাহমুদুল হাসান জয় সবশেষ ভারত সিরিজের স্কোয়াডে থাকলেও ছিলেন না একাদশে। দেশের হয়ে সবশেষ প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত বছরের জুনে।

ভারতের বিপক্ষে টাইগারদের খেলা সবশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, জাকির হাসান, ইয়াসির আলী এবং রেজাউর রহমান। আইরিশদের বিপক্ষে দলে ফিরেছেন তামিম ইকবাল, এবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

বাংলাদেশের টেস্ট দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে