শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আজ আইপিএলের শিরোপা লড়াই

ক্রীড়া ডেস্ক
  ২৮ মে ২০২৩, ০০:০০

শুবমান গিলের বিস্ফোরক সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছিল গুজরাট টাইটান্স। শুক্রবার রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ারে শেষ পর্যন্ত সেই পাহাড়েই পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স হয়েছে পিষ্ট। রোহিত শর্মার দলকে ৬২ রানের বড় ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয় ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন হার্দিক পান্ডিয়ার দল গুজরাট। আজ রোববার আইপিএলের ১৬তম আসরের শিরোপা নির্ধারণী ফাইনালে তাদের প্রতিপক্ষ মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস। আজ বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে চেন্নাই ও গুজরাটের মধ্যকার শিরোপা লড়াই।

প্রথমে ব্যাট করে কাজটা আগেই সেরে রেখেছিল গুজরাট টাইটান্স। তবুও প্রতিপক্ষের নাম যখন মুম্বাই ইন্ডিয়ান্স, তখন ম্যাচের শেষ পর্যন্ত অপেক্ষা না করে তো উপায় নেই। তবে শুবমান গিলের অনবদ্য সেঞ্চুরির পর বোলিংয়ে মোহিত শর্মার ক্যারিয়ার সেরা বোলিংয়ে মুম্বাইয়ের আশা ভেঙে দিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালের টিকিট পেল হার্দিক পান্ডিয়ার দল।

আইপিএলের ১৬তম আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে প্রথমে ব্যাট করে শুভমান গিলের অবিশ্বাস্য ১২৯ রানের ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৩৩ রান সংগ্রহ করে গুজরাট। জবাবে লক্ষ্য তাড়ায় ১০ বল আগেই ১৭১ রানে অলআউট হয়ে যায় মুম্বাই। ফলে ৬২ রানের জয়ে আজ আইপিএলের শিরোপা লড়াইয়ে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে লড়বে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। আর এই দুই দলের লড়াই দিয়েই ১৬তম আসরের খেলা শুরু হয়েছিল। আইপিএলের ফাইনাল মহারণে আজ রোববার আহমেদাবাদে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্স। এবার মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়ার দ্বৈরথ দিয়েই শেষটা দেখবে ক্রিকেটপ্রেমীরা।

আইপিএলের গত আসরে নাম লেখায় গুজরাট টাইটানস। আর পরের গল্পটা সব ক্রিকেটপ্রেমীদেরই জানা। জুলিয়াসের বাণীর মতোই 'এলাম দেখলাম জয় করলাম'। আইপিএল অভিষেকেই চমক দেখিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছে দলটি। নিজেদের প্রথম আসরেই হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে নেয় তারা। এবারও আইপিএলের শিরোপার অন্যতম দাবিদার গুজরাট। আইপিএলের ১৬তম আসরের শুরু থেকেই যেভাবে ছন্দে রয়েছে দলটির খেলোয়াড়রা, তাতে শিরোপা জয় অবান্তর কিছুই নয়। এ ক্ষেত্রে পান্ডিয়ার দলের শিরোপা জয়ে বাধা চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। এম এস ধোনির দলকে হারাতে পারলেই টানা দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি হার্দিক পান্ডিয়াদের সামনে।

যদিও শিরোপা লড়াইয়ে মাঠে নামার আগে এতকিছু ভাবছেন না গুজরাটের অধিনায়ক। এমনকি শিরোপা নিয়েও ভাবছেন না এ অলরাউন্ডার। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নিজেদের সেরাটাই উজাড় করে দিতে আগ্রহী ভারতীয় দলের এ নিয়মিত মুখ। দলের সতীর্থদেরও এমন বার্তাই দিচ্ছেন তিনি। পান্ডিয়ার ভাষ্য, আমরা নিজেদের সেরাটা দেব। কী ফল হবে, সেটা আমাদের কাছে এখন প্রাসঙ্গিক নয়। সবাই মিলে সেরাটা উজাড় করে দিতে পারলে, ১০০ শতাংশ দিতে পারলে, জমে যাবে। নক-আউট খেলাটাই আমার কাছে বেশ মজার। যা খুশি ফল হতে পারে। আমি তো এটা নিয়ে সতীর্থদের সঙ্গে মজাই করছি।

এতদূর আসতে পেরেও উচ্ছ্বসিত গুজরাটের অধিনায়ক। তার মতে, আমরা যে এত দূর আসতে পেরেছি, তার পেছনে রয়েছে কঠোর পরিশ্রম। সবাই প্রচুর পরিশ্রম করেছে। প্রত্যেকে নিজের দায়িত্ব পালন করেছে। আমি চেয়েছি, সবাই খোলা মনে খেলুক। ফাইনালেও ফল নিয়ে ভাবতে চাই না। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলেই, ফল আমাদের পক্ষে আসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে