বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ফেডারেশন কাপ ফুটবল

দীর্ঘ ১৪ বছর পর আবাহনী মোহামেডান ফাইনাল আজ

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ মে ২০২৩, ০০:০০
প্রধান কোচ হাথুরুসিংহে ছাড়াই সোমবার শুরু হয়েছে টাইগারদের অনুশীলন ক্যাম্প -ওয়েবসাইট

দীর্ঘ ১৪ বছর পর ফেডারেশন কাপের ফাইনালে আবারও ঢাকা ডার্বি। আজ কুমিলস্নার ভাষা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ৩.১৫ মিনিটে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে ঘরোয়া ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ঐতিহ্যবাহী দুই ক্লাব ঢাকা আবাহনী ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আক্ষেপ আছে দুই ক্লাবেরই। বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী, তাদের আক্ষেপটা দীর্ঘ ১৪ বছর আগে মোহামেডানের কাছে হেরে শিরোপা না জিততে পারার। আর মোহামেডানের আক্ষেপ এই ১৪ বছরে টুর্নামেন্টের একটি শিরোপা ও ছুঁয়ে দেখতে না পাড়ার। আজ ফাইনালে জিতে আক্ষেপটা ঘুচবে কোন ক্লাবের। তার জন্য অপেক্ষা তো করতেই হচ্ছে দেশের ফুটবলপ্রেমী দর্শকদের।

ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে সর্বশেষ এই দুই দলের দেখা হয়েছিল ২০০৯ সালে। সেবার নির্ধারিত সময়ে গোলশূন্য (০-০) ড্র'র পর টাইব্রেকারে ৪-১ গোলে শিরোপাটা নিজের করে নিয়েছিল সাদা-কালোরা। সেই সাফল্যের পর দীর্ঘ ১৪ বছরে আর শিরোপা জেতা হয়নি মোহামেডানের। তবে ঢাকা আবাহনী পরের আসরেই শিরোপা জেতে (২০১০ সালে) এরপর ২০১৬, '১৭ এবং '১৮তে টানা তিন শিরোপা জিতে ঢাকা আবাহনী। মাঝে দুই মৌসুম বসুন্ধরার আধিপত্যের পর গত আসরে আবারও শিরোপা ঘরে নেয় আবাহনী। সেবার অবশ্য বসুন্ধরা অংশই নেয়নি টুর্নামেন্টে। এবার অংশ নিয়েও মোহামেডানের কাছে সেমিফাইনালে হেরে শিরোপা লড়াই থেকে বিদায় নিয়েছে বসুন্ধরা কিংস। একটা সময় ছিল আবাহনী-মোহামেডান মানেই 'কেউ কারে নাহি ছাড়ে সমান-সমান' এই অবস্থা। বিগত কয়েক মৌসুমে আবাহনীর সঙ্গে মোহামেডানের শক্তির পার্থক্য বিস্তর। আবাহনী এগিয়ে গেলেও মোহামেডান ভালো দল গড়তে পারেনি। তবে এই মৌসুমে বেশ উজ্জ্বল সাদা-কালোরা। এই তো মাত্র ৩ দিন আগেই (শুক্রবার) প্রিমিয়ার ফুটবল লিগে আবাহনীর সঙ্গে লড়াই করে ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ করল মোহামেডান স্পোর্টিং ক্লাব। কুমিলস্নায় সেই একই ভেনু্য, প্রতিপক্ষও একই। যে কারণে অনেকেই আবাহনী-মোহামেডানের সেই সমান-সমান হওয়ার স্বপ্নটা আবারও দেখছেন। এই একটা ম্যাচ জিততে পারলে হয়তো মোহামেডানে নবজাগরণ ঘটবে। ফুটবলে নতুন একটা জোয়ার আসবে। মোহামেডান আবারও শক্তি পাবে ভালো দল গড়ার। ২০১৪ সালের পর আর কোনো ট্রফি জিততে পারেনি মোহামেডান। দীর্ঘদিনের শিরোপাখরা ঘোচানোর সুযোগ মোহামেডানের সামনে। চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে হারিয়ে চ্যাম্পিয়ন হলে ফুটবলার ও কোচিং স্টাফদের জন্য ৪০ লাখ টাকা বোনাস ঘোষণা করেছেন ক্লাবের অন্যতম পরিচালক ও ফুটবল কমিটির চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর। মোহামেডান ক্লাবের ফুটবল দল গঠন ও পুনর্জাগরণের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে দেশের এই বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও শিল্পপতির। মোহামেডানের পক্ষ থেকে আনুষ্ঠানিক এমন ঘোষণা জানা গেলেও আবাহনীর তরফে এখনো কিছু জানা যায়নি। গত মৌসুমে ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ দুই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার জন্য আবাহনী ৭৫ লাখ টাকা বোনাস দিয়েছিল। ফাইনাল উপলক্ষে দুই দলই কুমিলস্নায় অবস্থান করছে। অনেকদিন পর মোহামেডান ফাইনালে ওঠায় সাবেক ফুটবলাররা ছাড়াও অনেক তারকা ক্রিকেটার, হকি খেলোয়াড় ও ক্লাবের অনেক কর্মকর্তার কুমিলস্নায় গ্যালারিতে বসে ম্যাচ উপভোগ করবেন বলে জানা গেছে। সাবেকদের প্রত্যাশা দীর্ঘ ১৪ বছর পর হলেও আবাহনী-মোহামেডান ম্যাচ ঘিরে আবারও দুই ভাগে ভাগ হয়ে যাক। আবারও জেগে উঠুক দেশের ফুটবল।  

মোহামেডান স্পোর্টিং ক্লাব ফেডারেশন কাপে ১০ বার চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে প্রতিপক্ষ ঢাকা আবাহনী রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন। এখন পর্যন্ত এটিই কোন ক্লাবের ফেডারেশন কাপের সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড। আবাহনী কি পারবে তাদের ১৩তম শিরোপাটি ঘরে তুলতে? নাকি দীর্ঘ ১৪ বছর আগের সেই দিনটির মতো আজও তাদের হার মানতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাবের কাছে?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে