বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
আশার কথা শোনালেন বিসিবি কর্মকর্তা

আফগানিস্তান সিরিজের ক্যাম্পেও নেই মাহমুদউলস্নাহ রিয়াদ

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ মে ২০২৩, ০০:০০
পবিত্র হজ পালনের জন্য বিসিবি থেকে ছুটি নিয়েছেন মাহমুদউলস্নাহ রিয়াদ -ফাইল ফটো

আয়ারল্যান্ডের বিপক্ষে ফিরতি সিরিজ শেষে দীর্ঘ ছুটি পেয়েছিলেন ক্রিকেটাররা। অবশেষে গতকাল সোমবার থেকে মিরপুর শেরেবাংলার মাঠে শুরু হয়েছে বাংলাদেশ দলের ক্যাম্প। যদিও সেটি অনুশীলনের মতো করেই হয়েছে সহকারী কোচ নিক পোথাসের অধীনে। রয়েছেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথও। দলের ম্যানেজার নাফীস ইকবাল জানালেন, 'এ' দলের সঙ্গে থাকা পাঁচ ক্রিকেটার বাদ দিলে বাকি সবাই আছেন এখানে। জাতীয় দল থেকে বাদ পড়া আফিফ হোসেন ধ্রম্নবও এ ক্যাম্পে আছেন।

মূলত আফগানিস্তানের বিপক্ষে তিন সংস্করণের সিরিজকে সামনে রেখে ২৬ জন ক্রিকেটারকে নিয়ে হচ্ছে এই প্রি-সিরিজ ক্যাম্প। তবে ২৬ জনের এই প্রি-সিরিজ ক্যাম্পে নেই মাহমুদউলস্নাহ রিয়াদ। আগামী ২২ জুন পবিত্র হজ পালন করতে যাওয়ায় বোর্ড থেকে ছুটি নিয়েছেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ দলের ম্যানেজার নাফিস ইকবাল, 'আমাদের ২৬ জনের প্রাথমিক স্কোয়াড দিয়েছে। পাঁচজন অন্তর্ভুক্ত রয়েছে এ টিমে। বাদ বাকি সবাই ছিল (ক্যাম্পে)।'

ঘরের মাঠে আয়ারল্যান্ড সিরিজ ও একই দলের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে বাংলাদেশের স্কোয়াডে ছিলেন না অন্যতম অভিজ্ঞ মিডল-অর্ডার ব্যাটার মাহমুদউলস্নাহ রিয়াদ। তবে এ ব্যাটার বিশ্বকাপের ভাবনায় থাকছেন এমনটাই ইঙ্গিত দিচ্ছিলেন, টিম ম্যানেজমেন্ট ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে এবার দেখা মিলল ভিন্ন বাস্তবতার।

২৬ জনের ক্যাম্পে না থাকায় মাহমুদউলস্নাহর আসন্ন ওয়ানডে বিশ্বকাপে খেলার আশা শেষ বলে ধরে নিয়েছিলেন অনেকেই। তবে সে সব কিছুই নয়, হজ পালন করতে গেলেও রিয়াদের জন্য বিশ্বকাপ সিলেকশনের ক্ষেত্রে বাধা হবে না বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপরারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

ওয়ানডে সিরিজ চলাকালীনই আগামী ৫ জুলাই দেশে ফিরতে পারেন তিনি। ফলে টাইগারদের ওয়ানডে কাপ্তান তামিম ও বিসিবি বস নাজমুল হাসান পাপনের সবশেষ প্রতিক্রিয়ায় যেই আশা দেখিয়েছিল, মাহমুদউলস্নাহ ভক্তরা যে বিশ্বকাপ দলে সাত নম্বরের বিবেচনায় থাকবেন অভিজ্ঞ এ ক্রিকেটার। কিন্তু আফগানদের বিপক্ষে ২৬ সদস্যের দলে তাকে না রাখায়; বিশ্বকাপে তার সুযোগের যেটুকু সম্ভাবনা ছিল, তা আপাতত মিলিয়েই গেল।

জালাল ইউনুস বলেন, 'এটা (হজ) একটা সেন্সিটিভ ইসু্য। এখানে সবাইকে বিবেচনা করতে হবে, কম্প্রোমাইজের ব্যাপার আছে। আমি মনে করি, হজ পালন করা আমাদের জন্য ফরজ। যেহেতু সে একটি ফরজ কাজ করতে যাচ্ছে এখানে অবশ্যই আমাদের সাপোর্ট দিতে হবে। সিলেকশন হবে কি হবে না সেটা সিলেক্টররাই বলে দেবেন। তবে আমি মনে করি, এটার জন্য বাধা হয়ে দাঁড়াবে না।'

অনুশীলনের ফাঁকে দলের ম্যানেজার নাফিস ইকবালও কথা বলেন গণমাধ্যমে। এ সময় তিনি বলেন, 'প্রি-সিরিজ ক্যাম্পে যা হয়, সাধারণত একটা সিরিজের আগে যদি সময় থাকে, তখন আমরা এমন একটা ক্যাম্প করি। এরপর যখন যে সংস্করণে খেলা হয়, তখন সে সংস্করণটাকে গুরুত্ব দিয়ে এগোতে হয়।'

নাফিস আরও যোগ করেন, 'আমাদের এখন ২৬ জনের দল দেওয়া হয়েছে। এর মধ্যে ৫ জন 'এ' দলে আছে। বাকিরা এখানে আছে। কারণ, 'এ' দলের খেলা আছে। ৩ তারিখে (জুনের) খেলা শেষ হলে দুই-এক দিন বিশ্রাম নিয়ে আমাদের সঙ্গে যোগ দেবে। তখন আমাদের সবাই এক সঙ্গে অনুশীলন করবে।'

প্রথম দিনের ক্যাম্পে লাল বল-সাদা বল দুই ভাগে ভাগ হয়ে অনুশীলন সেরেছেন তামিম ইকবালরা। প্রধান কোচ হাথুরুসিংহের ঢাকায় আসার কথা রয়েছে ৩ জুন। ২৬ জনের এই প্রাথমিক দল থেকে তিন সংস্করণের দল বাছাই করা হবে। ৫ জন সিলেটে 'এ' দলের সিরিজে থাকায় তারা গতকাল যোগ দেননি।

গত মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর ওয়ানডে দলে জায়গা হারান মাহমুদউলস্নাহ, এর আগে টি২০ থেকে বাদ পড়েছিলেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে বাদ দেওয়ার কারণ হিসেবে বিশ্রাম শব্দটি ব্যবহার করা হলেও পরে ইংল্যান্ডে গিয়ে আইরিশদের বিপক্ষে ফিরতি সিরিজেও তাকে রাখা হয়নি।

৩৭ পেরুনো মাহমুদউলস্নাহ অবশ্য বেশ অনেকদিন ধরেই মেটাতে পারছিলেন না দলের চাহিদা। নিচের দিকে ব্যাট করলেও স্ট্রাইকরেট বেশ প্রশ্নবিদ্ধ ছিল তার। এছাড়া ফিল্ডিংয়ে নিয়মিতই দলের ভোগান্তির কারণ হচ্ছিলেন তিনি।

মাহমুদউলস্নাহকে বাদ দিয়ে তাওহিদ হৃদয়কে খেলিয়ে সুফল পাচ্ছে দল। ব্যাকআপ হিসেবে দলে আছেন ইয়াসির আলী। এক সিরিজ পর আবার আফিফ হোসেনকেও বিবেচনায় নিয়ে আসা হয়েছে।

প্রাথমিক ক্যাম্প শুরু হলেও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট সামনে রেখে দলের আনুষ্ঠানিক অনুশীলন হবে ৪ তারিখ থেকে। ৩ তারিখ প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আসার পর টেস্ট দল একসঙ্গে পুরোদমে অনুশীলন করবে। তার আগে ঘোষণা করা হবে দল।

প্রথমে দেওয়া হবে টেস্ট দল। ১৪ জুন মিরপুরে একমাত্র টেস্টে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। সাকিব আল হাসান না থাকায় সেই টেস্টে লিটন দাস নেতৃত্ব দেওয়ার কথা রয়েছে।

আগামী ১৪ জুন থেকে শুরু হবে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্ট। গতকাল থেকে ক্যাম্প শুরু হলেও আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজের একমাত্র টেস্টের স্কোয়াড এখনো দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে বিসিবির ভাষ্য, চলতি মাসেই এ স্কোয়াড দেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে