বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
সিরাজের ৬ উইকেট

শত বছরেরও আগের লজ্জার রেকর্ডে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক
  ০৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
উইকেট পাওয়ার পর ভারতীয় বোলার মোহাম্মদ সিরাজের উচ্ছ্বাস

প্রথম টেস্টে দারুণ জয় পাওয়া দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মুখ থুবড়ে পড়ল। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে সেঞ্চুরিয়ানে ব্যাটিং ব্যর্থতায় ইনিংস ও ৩২ রানের ব্যবধানে হেরেছিল ভারত।

বুধবার কেপ টাউনে দ্বিতীয় টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই দক্ষিণ আফ্রিকার ওপর চেপে বসে সফরকারীরা। একের পর এক ব্যাটারের বিদায়ে চরম বিপর্যয়ে পড়ে প্রোটিয়ারা। শেষ পর্যন্ত প্রথম দিনের প্রথম সেশনের খেলার মাত্র ২৩ দশমিক ২ ওভারে ৫৫ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস। তার মানে ৫৫ রানে নেই ১০ উইকেট। তাতে আরও একবার লজ্জার রেকর্ডে নাম লিখিয়েছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে ১৯১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫৮ রানে অলআউট হয়েছিল প্রোটিয়ারা। শত বছরের অধিক সময় পরে এসে সেই লজ্জার রেকর্ড টপকে গেল দলটি। এবার তারা নাস্তানাবুদ হয়েছে ভারতের বিপক্ষে।

বুধবার কেইপ টাউন টেস্টে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে ২৩.২ ওভারেই প্রোটিয়াদের ইনিংস শেষ হয় মাত্র ৫৫ রানে। প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে মাত্র দু'জন দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তার মধ্যে কাইল ভেরেনি ১ চারে ১৫ ও ডেভিড বেডিংহ্যাম ২ চারে করেন ১২ রান। বাকি ৯ ব্যাটসম্যানের রান ছিল ২, ৪, ২, ৩, ০, ৩, ৫, ৪ ও ০।

এ দিকে অতীতে ৫৫ রানের কমে আরও অন্তত ৭ বার অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে মাত্র ৩০ রানেরও ইনিংস রয়েছে। ১৮৯৬ ও ১৯২৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩০ রানের মধ্যেই গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার ইনিংস।

এখন পর্যন্ত টেস্ট ম্যাচে সবচেয়ে কম রানের রেকর্ড নিউজিল্যান্ডের দখলে। দলটি মাত্র ২৬ রানে অলআউট হয়েছিল ১৯৫৫ সালে। এরপরের চারটি সর্বনিম্ন রানের রেকর্ড অবশ্য প্রোটিয়াদের। ফলে দলটি এমন লজ্জার রেকর্ডে আগে থেকেই অভ্যস্ত বলা চলে। এবার দীর্ঘদিন পরে আবারও সেই স্মৃতি মনে করিয়ে দিল ডিন এলগারের দল।

এদিন ভারতের হয়ে একাই প্রোটিয়াদের ইনিংস ধসিয়ে দেওয়ার দায়িত্ব নেন মোহাম্মদ সিরাজ। তিনি ৯ ওভার বল করে তুলে নিয়েছেন ৬টি উইকেট। এছাড়া জাসপ্রীত বুমরাহ ও মুকেশ কুমার নিয়েছেন ২টি করে উইকেট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে