বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

আর্জেন্টিনা আসলে দুই ম্যাচ খেলবেন সাবিনারা

ক্রীড়া প্রতিবেদক
  ০৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
আর্জেন্টিনা আসলে দুই ম্যাচ খেলবেন সাবিনারা

আর্জেন্টিনা নারী ফুটবল দলকে বাংলাদেশে আনার উদ্যোগের কথা কিছুদিন আগেই জানিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নারী উইংয়ের চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণ। জাতীয় নির্বাচন সামনে থাকায় সেই উদ্যোগে একটু ভাটা পড়লেও একেবারে থেমে যায়নি। আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন শেষ হলে আর্জেন্টিনা নারী ফুটবল দলকে আনার উদ্যোগের আলোচনা আবার শুরু হবে। বাংলাদেশে আসলে তারা দুটো ম্যাচ খেলবে সাবিনাদের বিপক্ষে।

আর্জেন্টিনা নারী ফুটবল দলকে আনার সবচেয়ে বড় সমস্যা অর্থ। স্পন্সর না পেলে বাফুফে এত টাকা খরচ করতে পারবে না। একটি প্রতিষ্ঠানের সঙ্গে বাফুফের প্রাথমিক কথাবার্তা হয়েছে। এ বিষয়ে বাফুফের নারী উইংয়ের চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণ বলেছেন, 'ঢাকায় একটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রাথমিক কথা হয়েছে। তারা জানতে চেয়েছিল আমরা (বাফুফে) কী কী করতে পারব। আমরা তাদের বলেছি, আর্জেন্টিনা নারী দল ঢাকায় খেলতে আসলে আমরা তাদের থাকা এবং খাওয়ার খরচ বহন করব।'

আর্জেন্টিনার মেয়েদের কোন হোটেলে রাখা হবে, তার একটি নামও দেওয়া হয়েছে সম্ভাব্য স্পন্সর প্রতিষ্ঠানকে। কিরণ বলেছেন, 'আর্জেন্টিনাকে আমরা অন্য কোনো খরচ দিতে পারব না। স্পন্সর প্রতিষ্ঠান অন্যান্য বিষয়গুলো দেখবে। বিমান টিকিট থেকে শুরু করে যদি আরো কিছু প্রয়োজন হয় সেটি ওই প্রতিষ্ঠান করবে।'

'আর্জেন্টিনা নারী ফুটবল দল বাংলাদেশে আসলে তারা দুটো ম্যাচ খেলবে বাংলাদেশের বিপক্ষে। সেটা হলে সাফের আগে সাবিনাদের দারুণ এক অভিজ্ঞতাই হবে।'

এই মুহূর্তে র?্যাংকিংয়ে আর্জেন্টিনা ৩১ আর বাংলাদেশ ১৪০ নম্বরে। পার্থক্য অনেক হলেও বাংলাদেশ নারী ফুটবল দলকে নিয়ে কঠিন পথে হাঁটতে চায় বাফুফে। এখন থেকে বাফুফে মেয়েদের শক্তিশালী দলের বিপক্ষেই ম্যাচ খেলাতে চায়।

এ বছর অক্টোবরে নারী সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। বাংলাদেশে হওয়ার সম্ভাবনাই বেশি। কিছুদিনের মধ্যেই আয়োজক দেশের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে ঢাকায় অবস্থিত সাফ কার্যালয়।

সাফ চ্যাম্পিয়নশিপের ট্রফি ধরে রাখার পরিকল্পনার অংশ হিসেবে বাফুফে চায় কঠিন দলগুলোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে। বুধবার বাফুফের সদস্য মাহফুজা আক্তার কিরণ নারী ফুটবল ক্যাম্পের সব খেলোয়াড়কে ডেকেছিলেন।  

আগামীতে তারা কি করতে যাচ্ছেন তা মেয়েদের জানিয়েছেন। সিনিয়রদের পাশাপাশি জুনিয়র ফুটবলারদের সঙ্গেও কথা বলেছেন। সিনিয়রদের জানিয়েছেন সিঙ্গাপুরের চেয়েও কঠিন দলগুলোর সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে হবে।

এখন আর দুর্বল দল কিংবা র?্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলের বিপক্ষে খেলতে চায় না বাফুফে। সৌদি আরবের বিপক্ষে ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু সৌদি আরব তাদের আঞ্চলিক খেলা নিয়ে ব্যস্ত থাকায় এখন বাইরের দেশের বিপক্ষে ম্যাচ খেলবে না। বিকল্প হিসেবে বাফুফে আসিয়ান অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে