শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
হাত মেলালেও কথা হয়নি সাকিবের সঙ্গে

চার মাস পর ক্রিকেটে ফিরলেন তামিম

ক্রীড়া প্রতিবেদক
  ২১ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিপিএলে শনিবার সাকিব আল হাসানের সঙ্গে হাত মেলালেও কথা হয়নি বরিশালের অধিনায়ক তামিম ইকবালের -সংগৃহীত

তামিম ইকবালের ভক্তদের জন্য গতকালের দিনটি ছিল বেশ স্বস্তির। লম্বা সময় পর আবারও বাইশ গজে ফিরেছেন তাদের প্রিয় ক্রিকেটার। ফিরেই রানের দেখা পেলেন তামিম। এতদিন অপেক্ষায় থাকা ভক্তদের জন্য তাই এ দিনটি বোধ হয় একটু ভিন্নই। ফেরার দিনে সাকিবের দল রংপুর রাইডার্সকে ৫ উইকেটে হারিয়েছে তামিমের বরিশাল।

গত বছর ২৩ সেপ্টেম্বরে সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন তামিম ইকবাল। এরপর জাতীয় দলে আর ফেরা হয়নি টাইগার এই ওপেনারের। যদিও এরপর ঘরোয়া কোনো প্রতিযোগিতামূলক ক্রিকেটেও ম্যাচ খেলেননি তামিম। দীর্ঘদিন পর শনিবার বিপিএল দিয়ে আবারও ২২ গজের ক্রিকেটে ফিরলেন ফরচুন বরিশালের অধিনায়ক। ইব্রাহিম জাদরানকে নিয়ে ওপেনিংয়ে নামেন তিনি।

আর ফেরার দিনে অবশ্য বেশ ফুরফুরে মেজাজেই ব্যাটিং করেছেন তামিম। রংপুরের বিপক্ষে ১৩৫ রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই আজমতউলস্নাহ ওমরজাইকে তিন বাউন্ডারি হাঁকান। এরপর শেখ মেহেদী, মোহাম্মদ নবীর বিপক্ষেও সাবলীল ছিলেন এই ওপেনার।

নবীর বলে স্ট্যাম্পিং হওয়ার আগে তামিম করেছেন ২৪ বল খেলে ৩৫ রান। ১১৮ রান দিন পর ক্রিকেটে ফিরে অবশ্য ভালো কিছুরই আভাস দিয়েছেন দেশসেরা এই ওপেনার। সব মিলিয়ে এই ৩৫ রানের মধ্য দিয়ে জানান দিলেন 'আমি আছি, ফুরিয়ে যাইনি।'

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের দর্শকদের জন্য সব থেকে আগ্রহের সময় ছিল তামিম-সাকিবের খেলা উপভোগ করার। সেই কাঙ্ক্ষিত সময়ও অবশ্য এসেছিল বরিশালের ব্যাটিং ইনিংসের চতুর্থ ওভারে। কেননা এ সময় বল করতে আসেন রংপুরের সাকিব, ব্যাটিংয়ে ছিলেন তামিম।

তামিম এই ম্যাচে সাকিবের ৭ বল মোকাবিলা করে ৫ রান করেন। ঘরোয়া ক্রিকেটের আসর বিপিএলে তারা কখনো এক দলে খেলেননি। এই টুর্নামেন্টে দুজনের মধ্যে লড়াইয়ে মোট ১১ ম্যাচে সাকিবের ৬৭ বলে ৮৫ রান করে তিনবার আউট হয়েছিলেন তামিম।

সাকিব আল হাসান এবং তামিম ইকবালের মধ্যকার উষ্ণ দ্বৈরথের বিষয় কারও অজানা নয়। ম্যাচ শেষে দু'জন হাতও মিলিয়েছেন। তবে মাঠে মুখোমুখি দেখা হলেও কেউ কারও সঙ্গে কথা বলেননি। সাকিবের সঙ্গে কথা হয়েছে কি না এমন প্রশ্নে তামিম বলেন, 'আমি মনে করি এটা অপ্রয়োজনীয় প্রশ্ন। আপনারা সবাই সবকিছু জানেন, কেন একটা জিনিস নিয়ে বারবার গুতান? ওরে জিজ্ঞেস করুন, যদি কিছু জিজ্ঞেস করতে চান।'

দুই তারকার দ্বৈরথের রেশ অবশ্য মাঠের বাইরের ইসু্যর কারণে। ব্যক্তিগত সম্পর্কে ফাটলে অনেকদিন ধরেই তারা কথা বলেন না। তবে দেখা হলে এতদিন সৌজন্য বিনিময় হতো, এবার তাও বন্ধ। এদিন অবশ্য দুই দলের খেলোয়াড়দের মধ্যে ম্যাচ শেষে প্রথা অনুযায়ী করমর্দনে আপত্তি জানাননি তারা। দুজন দুজনের সঙ্গে হাত মিলিয়েছেন। তবে হাত মেলানোর সময় তামিমকে অন্যদিকে তাকিয়ে থাকতে দেখা গেছে।

গত জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেন তামিম। পরদিন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সিদ্ধান্ত বদলান। তবে তার ক্যারিয়ার এখন থমকে আছে। সেপ্টেম্বরে বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেললেও তামিমকে দেখা যায়নি বিশ্বকাপে। বিশ্বকাপের ঠিক আগে তামিমের তুমুল সমালোচনা করে একটি গণমাধ্যমে বিস্ফোরক সাক্ষাৎকার দেন সাকিব। তাদের সম্পর্ক আরও তিক্ত অবস্থায় চলে যায় এরপর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে