শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সিলেট পর্ব শেষে ব্যাটে-বলে সেরা মুশফিক-শেখ মেহেদী

ক্রীড়া প্রতিবেদক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সিলেট পর্ব শেষে ব্যাটে-বলে সেরা মুশফিক-শেখ মেহেদী

বিপিএলে এখন পর্যন্ত ৬ ম্যাচে ৪ জয় ও ২ হারে ৮ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে রংপুর রাইডার্স। একই পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে খুলনা টাইগার্স। সেই সঙ্গে একই পয়েন্টে তৃতীয় স্থানে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এরপর যথাক্রমে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিলস্না ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, দুর্দান্ত ঢাকা ও সিলেট স্ট্রাইকার্স।

ঢাকায় দ্বিতীয় পর্ব শুরুর আগে দেখে নেওয়া যাক ব্যাট হাতে কারা রয়েছেন শীর্ষ ৫ এ-ব্যাট হাতে শীর্ষ পাঁচে রয়েছে বাংলাদেশের ৩ জন ব্যাটার। বাকি দু'জন হলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম ও শ্রীলংকার আভিষ্কা ফার্নান্দো।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ মানেই তারুণ্যের প্র্রতিভার ছড়াছড়ি। আইপিএল, সিপিএল কিংবা পিএসএল এখন পর্যন্ত উপহার দিয়েছে একাধিক তরুণ ক্রিকেটার। টি২০'র নাম্বার ওয়ান ব্যাটার সূর্যকুমার যাদবের উত্থানও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে। এমনকি বিপিএলেও আছে এই নজির। নাজমুল হোসেন শান্ত গত বিপিএল থেকেই উঠেছিলেন ফর্মের চূড়ায়। তাওহিদ হৃদয় নিজেও আলো কেড়েছেন বিপিএল থেকে।

যদিও এবারের বিপিএলে দুই পর্ব শেষ হলেও তেমন কোনো নতুন মুখের দেখা মেলেনি। সিলেটের জাকির হাসান এবং চট্টগ্রামের দুই তরুণ তানজিদ হাসান তামিম এবং শাহাদাত হোসেন দিপুই যা আলো কেড়েছেন। এছাড়া সেরাদের তালিকায় থাকা বাকিদের সবাই মূলত অভিজ্ঞ দেশি এবং বিদেশি তারকা।

সিলেট পর্ব শেষে এখন পর্যন্ত বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম। ফরচুন বরিশালের বাংলাদেশ উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম ৬ ম্যাচে ১৩০.১১ স্ট্রাইকরেটে ২টি হাফসেঞ্চুরিতে ২২৯ রান নিয়ে রয়েছেন রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে। তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৬৮ রান। রংপুর রাইডার্সের বিদেশি রিক্রুট পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম ৫ ম্যাচে ১১৫.৯০ স্ট্রাইকরেটে ২টি হাফসেঞ্চুরিতে ২০৪ রান নিয়ে রয়েছেন রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে। তার সর্বোচ্চ ইনিংস ৬২ রান। তৃতীয় স্থানে রয়েছেন সিলেট স্ট্রাইকার্সে খেলা বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটার জাকির হাসান। তিনি ৭ ম্যাচে ১২৯.৫৩ স্ট্রাইকরেটে সংগ্রহ করেছেন ১৯৩ রান। যেখানে রয়েছে একটি হাফসেঞ্চুরির ইনিংস। সর্বোচ্চ রান অপরাজিত ৭০। চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিদেশি রিক্রুট শ্রীলংকার আভিষ্কা ফার্নান্দো। তিনি ৬ ম্যাচে ১৫৯.৬৩ স্ট্রাইকরেটে সংগ্রহ করেছেন ১৭৪ রান। যেখানে রয়েছে একটি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ রান অপরাজিত ৯১। বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবাল রয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে। তিনি ৬ ম্যাচ খেলে ১১৫.৫০ স্ট্র্রাইকরেটে সংগ্রহ করেছেন ১৪৯ রান। তার সর্বোচ্চ রান ৪০।

রংপুর রাইডার্সের বাংলাদেশি স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসান ৬ ম্যাচ থেকে ১০.৩০ গড়ে ১০ তুলে নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে অবস্থান করছেন। তার সেরা বোলিং ১১ রানে ৩ উইকেট।

এবারের বিপিএলের হ্যাটট্রিকম্যান ও দুর্দান্ত ঢাকার বাংলাদেশ পেসার শরিফুল ইসলাম ৫ ম্যাচ থেকে ১৪.৫০ গড়ে ১০ উইকেট তুলে নিয়ে রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। তার সেরা বোলিং ২৪ রানে ৪ উইকেট। সিলেট স্ট্রাইকার্সের বিদেশি রিক্রুট জিম্বাবুয়ের রিচার্ড এনগারাবা ৬ ম্যাচে ১৯ গড়ে ১০ উইকেট তুলে জায়গা করে নিয়েছেন তালিকার তৃতীয় স্থানে। তার সেরা বোলিং ৩০ রানে ৪ উইকেট। চতুর্থ স্থানে রয়েছেন চ্যাম্পিয়ন কুমিলস্না ভিক্টোরিয়ানসে খেলা বাংলাদেশের স্পিনার তানভির ইসলাম। তিনি ৫ ম্যাচে ১০.৫৫ গড়ে তুলে নিয়েছেন ৯ উইকেট। সেরা বোলিং ১৩ রানে ৪ উইকেট। পঞ্চম স্থানে রয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিদেশি রিক্রুট ওমানের পেসার বিলাল খান। তিনি ৬ ম্যাচে ১৯.২২ গড়ে তুলে নিয়েছেন ৯ উইকেট। তার সেরা বোলিং ২৪ রানে ৩ উইকেট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে