রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আর্সেনালের ১৪ বছরের খরা কাটানোর উচ্ছ্বাস

ক্রীড়া ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
টাইব্রেকারের নায়ক গোলরক্ষক ডেভিড রায়াকে ঘিরে আর্সেনালের সতীর্থদের উদযাপন -ওয়েবসাইট

বাঁ-দিকে ঝাঁপিয়ে গালেনোর শট ঠেকিয়েই দু হাত প্রসারিত করে ছুটলেন ডেভিড রায়া। মাঠের মাঝ থেকে তার দিকে ছুটে এলেন সতীর্থরাও। বাঁধনহারা উদযাপনে মেতে উঠলেন সবাই। এই জার্সিতে এমন স্বাদ যে তারা আগে পাননি কখনোই! ১৪ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল আর্সেনাল। কোচ মিকেল আর্তেতা, টাইব্রেকারে জয়ের নায়ক

গোলকিপার ডেভিড রায়া, সবার কণ্ঠেই অসাধারণ প্রাপ্তির প্রতিধ্বনি।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ফিরে বাজিমাত করল আর্সেনাল। মঙ্গলবার রাতে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ১-০ গোলে জেতে আর্সেনাল। পোর্তোর মাঠে একই স্কোরে হেরে ফিরেছিল তারা। তাতে করে দুই লেগ মিলিয়ে ১-১ গোলের ড্র হওয়ায় ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। তাতেও ফল নিষ্পত্তি হয়নি। টাইব্রেকারে গড়ানো ম্যাচটি ৪-২ গোলে জিতে গেছে মিকেল আর্তেতার দল। আর সেখানে আর্সেনালের নায়ক রায়া। এই মৌসুমে ধারে খেলতে আসা গোলকিপার দুটি শট ঠেকিয়ে দেন। টাইব্রেকারে ৪-২ গোলের জয়ে শেষ আটে পৌঁছে যায় আর্সেনাল।

সবশেষ ২০০৯-১০ মৌসুমে কোয়ার্টার ফাইনালে খেলেছিল আর্সেনাল। তারপর সাতবার শেষ ষোলোতে খেললেও পরের ধাপে পা রাখতে পারেনি তারা। ২০১৬-১৭ মৌসুমের পর আবারও ইউরোপ সেরার মঞ্চে ফিরে সেই ব্রত্ত ভাঙলো দলটি। এমিরেটস স্টেডিয়ামে প্রথম চার পেনাল্টির সবগুলোকে গোল বানিয়েছে আর্সেনাল। পোর্তোর ওয়েন্ডেল পোস্টে আঘাত করার পর গালেনোর প্রচেষ্টা ডেভিড রায়া রুখে দিলে পেনাল্টি শুটআউটে বিজয় নিশ্চিত হয় গানারদের।

হাফটাইমের আগে লিয়ান্দ্রো ট্রসার্ড গোল করলে লড়াইয়ে সমতা ফেরে। কিন্তু প্রিমিয়ার লিগের শীর্ষ দলকে বাকি সময় আটকে রেখে হতাশ করে পর্তুগিজ দল। পরে পেনাল্টি শুটআউটে পার্থক্য গড়ে টানা সাতবার শেষ ষোলো থেকে বিদায়ের ধারায় ইতি টানে আর্সেনাল।

পোর্তোর বাধা পেরিয়ে জয়ের পর স্বস্তি, উলস্নাস, প্রাপ্তি, সবকিছুর প্রতিফলন ফুটে উঠল কোচ আর্তেতার কণ্ঠে, জাদুকরি এক রাত। প্রতিপক্ষ খুব কঠিন হবে বলেই ধারণা ছিল আমাদের। ওদের বিপক্ষে মোমেন্টাম তৈরি করা কঠিন এবং সেই কৃতিত্ব অবশ্যই পোর্তোকে দিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে