মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মুস্তাফিজকে পুরো আইপিএল খেলতে দেওয়া উচিত :আকরাম খান

ক্রীড়া প্রতিবেদক
  ১৬ এপ্রিল ২০২৪, ০০:০০

বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি২০ সিরিজে নিজেদের ঝালিয়ে নেবে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী মে মাসে শুরু হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলতে দেশে ফিরতে হতে পারে তাকে। এতে আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়ে তার আর থাকা হবে না। এই সিরিজ দিয়ে আগামী জুনের টি২০ বিশ্বকাপের প্রস্তুতি নেবে বাংলাদেশ দল। তবে বিসিবি পরিচালক আকরাম খান মনে করেন, বিশ্বকাপের বছরে প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের বিবেচনায় জিম্বাবুয়ে সিরিজের পরিবর্তে পুরো আইপিএলে খেলার জন্য মুস্তাফিজকে অনাপত্তিপত্র দেওয়া উচিত।

সিরিজ খেলতে আইপিএলের মাঝপথে চেন্নাই সুপার কিংস শিবির ছাড়তে হবে মুস্তাফিজুর রহমানকে। তবে বিসিবি পরিচালক আকরাম খান মনে করেন, বিশ্বকাপের বছরে প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের বিবেচনায় জিম্বাবুয়ে সিরিজের পরিবর্তে পুরো আইপিএলে খেলার জন্য মুস্তাফিজকে অনাপত্তিপত্র দেওয়া উচিত।

জাতীয় দলের হয়ে সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না মুস্তাফিজের। ২০২২ টি২০ বিশ্বকাপের পর থেকে এই দেড় বছরে ১৩ টি২০তে তার শিকার ১০ উইকেট। ঘরের মাটিতে সবশেষ সিরিজেও লংকানদের বিপক্ষে নিষ্প্রভ ছিলেন তিনি। শ্রীলংকার বিপক্ষে টি২০ সিরিজে ৩ ম্যাচে ১২ ওভার বোলিং করে দিয়েছিলেন ১৩১ রান। উইকেট নিয়েছিলেন মাত্র ২টি।

গেল বিপিএলেও ছিলেন খরুচে। প্রায় সাড়ে ৯ ইকোনমিতে ১০ ম্যাচে নিয়েছিলেন ১৩ উইকেট। কিন্তু সে মুস্তাফিজই বদলে গেলেন আইপিএলে গিয়ে। হয়ে উঠেছেন চেন্নাই সুপার কিংসের বোলিং আক্রমণের প্রাণ। স্স্নোয়ার, কাটার, বাউন্সার- বোলিং ভেরিয়েশনে আইপিএলের মঞ্চ মাতিয়ে রেখেছেন। ৫ ম্যাচে ১০ উইকেট নিয়ে আছেন পার্পল ক্যাপের দৌড়ে।

আকরাম বলেন, 'মুস্তাফিজের পারফরম্যান্স নিয়ে কিন্তু আমরা চিন্তিত ছিলাম। কারণ, গত এক বছর ধরে সে সংগ্রাম করছিল। কিন্তু এখন আইপিএলে তার পারফরম্যান্সটা ভালোর দিকে যাচ্ছে। একদম যে ভালো হচ্ছে, তাও না। ও যদি আইপিএলে গিয়ে এরকম ভালো করতে থাকে, তাহলে বিশ্বকাপে আমরা (তার থেকে) অনেক বেশি উপকৃত হব। এই জিনিসটা চিন্তা করতে পারে বোর্ড। এটা নির্ভর করছে টিম স্টাফ, জাতীয় দলের যারা নির্বাচক আছেন, তাদের চিন্তা-ভাবনার ওপর। কিন্তু ও যে ভালো করছে, সেটা বাংলাদেশের জন্য অনেক ভালো।'

আইপিএলে গিয়ে মুস্তাফিজের বদলে যাওয়ার পেছনে বড় ভূমিকা আছে চেন্নাইয়ের টিম ম্যানেজমেন্টের। সেখানে দারুণ একটা পরিবেশ পেয়েই মুস্তাফিজ নিজের পুরনো রূপে ফিরেছেন। এর চেয়ে বড় কথা, তাকে সঠিকভাবে ব্যবহার করছে চেন্নাই। সেখানে মুস্তাফিজ যত বেশি ম্যাচ খেলবে, বাংলাদেশ দল তত উপকৃত হবে বলেই দাবি আকরামের। তার মতে, মুস্তাফিজেরও এই সুযোগটা পাওয়া উচিত।

বিসিবির এই পরিচালক বলেন, 'মুস্তাফিজ যে মানের বোলার, তাকে যদি ব্যবহার করতে জানেন, তাহলে শতভাগ আপনি উপকৃত হবেন। যেটা আপনার ধোনির টিম করছে। সত্যি কথা বলতে, ও চেন্নাইয়ের হয়ে যত বেশি ম্যাচ খেলবে, ব্যক্তিগতভাবে সে অনেক উপকৃত হবে এবং বাংলাদেশও উপকৃত হবে। জিম্বাবুয়ের বিপক্ষে খেলার চেয়ে ওখানে খেললে সে অনেক কিছু শিখতে পারবে। বড় পেস্নয়ারদের সঙ্গে খেলবে, ড্রেসিংরুম শেয়ার করবে, বিভিন্ন উইকেট, বিভিন্ন ধরনের পেস্নয়ারের সঙ্গে খেলছে- এই সুযোগটা তার পাওয়া উচিত।'

আগামী ৩ মে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। ১২ মে শেষ হবে সিরিজ। এদিকে গত ২২ মার্চ মাঠে গড়ানো আইপিএলের ১৭তম আসরের পর্দা নামবে ২৬ মে। তবে জিম্বাবুয়ে সিরিজ খেলতে বাংলাদেশে আসলে আইপিএলে হয়ত আর ফেরা হবে না মুস্তাফিজের। যদি না পেস্ন অফে পা রাখে চেন্নাই। এর ওপর ইনজুরি শঙ্কায় তাকে আগভাবেই জাতীয় দলের ক্যাম্পে ফেরাতে চায় বোর্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে